মঙ্গলবার, ১০ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

আসমা কিবরিয়া আর নেই

নিজস্ব প্রতিবেদক

আসমা কিবরিয়া আর নেই

আওয়ামী লীগের সাবেক উপদেষ্টা পরিষদের সদস্য ও সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়ার সহধর্মিণী আসমা কিবরিয়া গতকাল সকাল ৯টা ১০ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ... রাজিউন)।

তার বয়স হয়েছিল ৭৮। তিনি এক ছেলে, এক মেয়েসহ অসংখ্য আত্মীয়স্বজন, গুণগ্রাহী, সহকর্মী ও শুভানুধ্যায়ী রেখে গেছেন। আসমা কিবরিয়া তার স্বামী হত্যার বিচার না দেখেই পৃথিবী থেকে বিদায় নিলেন। ২০০৫  সালের ২৭ জানুয়ারি নিজ জেলা হবিগঞ্জে গ্রেনেড হামলায় মারা যান শাহ এ এম এস কিবরিয়া। ১০ বছরেও ওই হত্যাকাণ্ডের বিচার কাজ শেষ হয়নি। কিবরিয়া দম্পতির একমাত্র ছেলে রেজা কিবরিয়া একজন অর্থনীতিবিদ, মেয়ে নাজলী কিবরিয়া যুক্তরাষ্ট্রে বস্টন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। আসমা ছিলেন স্বনামখ্যাত অঙ্কনশিল্পী। তিনি নিউইয়র্কে ও ওয়াশিংটনে চিত্রকলার ওপর শিক্ষাগ্রহণ করেন। বিমূর্তধারার এই শিল্পীর চিত্র প্রদর্শনী হয়েছে বিশ্বের বিভিন্ন নগরীতে। আসমা কিবরিয়ার প্রথম জানাজা গতকাল বাদ আসর গুলশান আজাদ মসজিদে ও দ্বিতীয় জানাজা হয় বাদ মাগরিব বনানী কবরস্থান মসজিদে। এরপর তাকে সেখানেই দাফন করা হয়েছে। তার মৃত্যুতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম গভীর শোক প্রকাশ করেছেন। পৃথক পৃথক বিবৃতিতে তারা আসমা মরহুমার রুহের মাগফিরাত কামনা ও তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

হবিগঞ্জে শোকের ছায়া : আসমা কিবরিয়ার মৃত্যুতে হবিগঞ্জের সর্বত্র শোকের ছায়া নেমে এসেছে। আওয়ামী লীগসহ সর্বস্তরেই এই মৃত্যু নাড়া দেয়। বিশেষ করে শাহ এ এম এস কিবরিয়ার জন্মস্থান নবীগঞ্জে সর্বত্র আলোচনার বিষয় ছিল আসমা কিবরিয়ার মৃত্যু। কিবরিয়া হত্যাকাণ্ডের বিচার শেষ না হওয়ায় দুঃখ নিয়েই দুনিয়া থেকে বিদায় নেওয়ায় সবার মধ্যে দুঃখবোধ কাজ করে। ঢাকায় অবস্থানরত হবিগঞ্জের নেতারা ও বসবাসকারী লোকজন আসমা কিবরিয়ার জানাজায় অংশগ্রহণ করেন। শোক বার্তা প্রদান করেন হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট মো. আবু জাহির এমপি, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবদুল মজিদ খান এমপি, অ্যাডভোকেট আলমগীর ভূইয়া বাবুল, অ্যাডভোকেট আবুল খায়ের, আতাউর রহমান সেলিম, অ্যাডভোকেট সুলতান মাহমুদ, মিজানুর রহমান মিজান ও মুদ্দত আলী।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর