শিরোনাম
রবিবার, ১৫ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

শেষ হলো ফোক উৎসব

মোস্তফা মতিহার

শেষ হলো ফোক উৎসব

উৎসবের শেষ রাতে শ্রোতাদের সুরের জাদুতে মোহিত করেন পাকিস্তানের খ্যাতিমান শিল্পী আবিদা পারভীন - জয়ীতা রায়

 

বাংলার লোকসংগীতের সঙ্গে বিদেশি লোকসংগীতের সেতুবন্ধ, আর ভবিষ্যৎ প্রজম্নকে লোকসংগীতের ঐতিহ্যে উদ্ভাসিত করার প্রত্যয়কে ধারণ করে গতরাতে শেষ হয়েছে তিন রাতের ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট, আন্তর্জাতিক লোকসংগীত উৎসব ২০১৫’।

আর্মি স্টেডিয়ামে আয়োজিত এই উৎসবের সমাপনীতে সুরের মধু ছড়ান পাকিস্তানের বিখ্যাত গায়িকা আবিদা পারভীন। সুরের সেই মধু আকণ্ঠ পান করেন উপস্থিত অর্ধলাখ সুর পাগল। আবিদার সুরের রশ্মিতে অবগাহন করে নৃত্যের ঝড় তোলেন সংগীতানুরাগীরা। মেরিল নিবেদিত প্রথমবারের মতো তিন রাতের এই লোকসংগীত আসরের আয়োজন করে মাছরাঙা টেলিভিশন ও সান ইভেন্টস।

গভীররাতে আবিদা মঞ্চে আসার পর উল্লাসে ফেটে পড়েন অর্ধলাখ দর্শক-শ্রোতা। কাঠ ফাটা রোদ্দুরের পর এক পসলা বৃষ্টি যেমন প্রকৃতিকে শীতল করে দিয়ে যায়, আবিদার গানের শুরুতেই তেমনভাবেই সুরের সুধায় সিক্ত হন গান পাগলরা। ‘আলী আলী মাওলা মাওলা’ গানটি দিয়ে উপমহাদেশের প্রখ্যাত এই শিল্পী তার পরিবেশনা শুরু করেন। এরপর তিনি একে একে পরিবেশন করেন ‘ইয়ারতো হামনে জাব যা দেখা’ ‘তেরি ইশকে নে চায়া’ ‘মাসজিদ নে মান্নত হ্যায়’ ‘আলী আলী দম দম আলী আলী’ ‘দম মাস্তাকালান্দার দমাদম মাস্তাকালান্দার’ ইত্যাদি। ক্ল্যাসিক্যাল, রাগ ও বিটের অসাধারণ নৈপুণ্যে সংগীতের এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেন পাকিস্তানি এই শিল্পী। পরিবেশনা শেষে আবিদাকে শুভেচ্ছা স্মারক সম্মাননা প্রদান করেন আয়োজক কর্তৃপক্ষ। সম্মাননা তুলে দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এর আগে সন্ধ্যায় জনপ্রিয় ফোক ফিউশন ব্যান্ড ‘জলের গান’-এর মনমাতানোর পরিবেশনার মধ্য দিয়ে শুরু হয় সংগীতের এ মহা আসর। জীবনের ছবি ও বাঙালির স্বাভাবিক জীবনযাপনের ছবিগুলো ভেসে উঠে জলের গানের পরিবেশনায়। জনপ্রিয় এই গানের দলটি এ সময় পরিবেশন করে ‘শুঁয়া যাও যাও গো যাওরে তেপান্তর’ ‘বকুল ফুল বকুল ফুল সোনা দিয়া হাত কেন বান্ধাইলি’ ‘এই পাগলের ভালোবাসাটুকু নিও’ ‘আমি একটা পাতার ছবি আঁকি’। দ্বিজেন্দ্রলাল রায়ের বিখ্যাত গান ‘ধনধান্য পুষ্প ভরা আমাদের এই বসুন্ধরা’ গানটি পরিবেশনের মধ্যদিয়ে মঞ্চ ত্যাগ করে জলের গান। এরপর মঞ্চে আসেন আয়ারল্যান্ডের শিল্পী নিয়াভ নি কারার। বেহালা, অ্যাকুস্টিক গিটার ও ড্রামসের সুরে তারা আইরিশ লোকজ সংগীতের একটি ইন্সট্র–মেন্টাল দিয়ে শুরু করেন। ইংরেজি গানের পাশাপাশি আইরিশ ভাষায়ও গান পরিবেশন করেন তারা। পরে মঞ্চে আসেন দক্ষিণ ভারতের শিল্পী ইন্ডিয়ান ওশিন ও রাজস্থানের শিল্পী ম্যাঙ্গানিয়ার।

আসরের প্রথম রাতে বৃহস্পতিবার সংগীত পরিবেশন করেন বাংলাদেশের ফরিদা পারভীন, চন্দনা মজুমদার, কিরণ চন্দ্র রায়, লাবিক কামাল গৌরব, শফি মণ্ডল, ভারতের পাপন অ্যান্ড ইস্ট ইন্ডিয়া কোম্পানি, অর্ক মুখার্র্জি কালেক্টিভ ও পাকিস্তানের সাঁই জহুর। দ্বিতীয় রাতের আসর শুক্রবারে সংগীত পরিবেশন করেন বাংলাদেশের বাউল ভজন ক্ষ্যাপা, বারী সিদ্দিকী, আয়েশা জেবীন দিপা, বিউটি খাতুন, দিতি সরকার, মরিয়ম আখতার কণা, মাসুমা সুলতানা সাথী, আবদুল আলীমের তিন সন্তান আজগর আলীম, জহির আলীম, নুরজাহান আলীম, মমতাজ, অর্ণব অ্যান্ড ফ্রেন্ডস, ভারতের পবন দাস বাউল ও ইউনান আর্ট ট্র–প।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর