মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

সংসদে আইন পাস হলেই পৌরসভার তফসিল

ইসিতে চলছে জোর প্রস্তুতি

গোলাম রাব্বানী

সংসদে আইন পাস হলেই পৌরসভার তফসিল

ডিসেম্বরের মধ্যে পৌরসভা নির্বাচন করতে চলতি সপ্তাহে সংসদে পাস হতে যাচ্ছে স্থানীয় সরকার

(পৌরসভা) বিল, ২০১৫। সংসদে বিল পাস হলেই দ্রুত এ নির্বাচনের তফসিল দেবে নির্বাচন কমিশন (ইসি)। এ জন্য ইসি সচিবালয়ে চলছে তফসিল দেওয়ার জোর প্রস্তুতি। দু-এক দিনের মধ্যে বিল পাস হলে দ্রুত নির্বাচনের তফসিল দেওয়ার প্রস্তুতি নিচ্ছে ইসি।

এদিকে পৌরসভা আইন সংশোধনের জন্য স্থানীয় সরকার (পৌরসভা) বিল, ২০১৫ যাচাই-বাছাই করে গতকাল চূড়ান্ত করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয় সম্পর্কিত

সংসদীয় স্থায়ী কমিটি। এ ক্ষেত্রে পৌরসভার মতো সিটি, উপজেলা, ইউনিয়ন পরিষদে মেয়র ও চেয়ারম্যান পদ শুধু দল ভিত্তিতে করতে সংসদীয় কমিটি সুপারিশ করেছে। তবে কমিটি মন্ত্রণালয়কে জেলা পরিষদ বিলটি পাসের জন্য সংসদে  উত্থাপন না করতে বলেছে। ইসির কর্মকর্তারা বলেছেন, গতকাল স্থানীয় সরকার মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি পৌরসভা আইনের বিল যাচাই-বাছাই করে চূড়ান্ত করেছে। সবকিছুই পজিটিভ রয়েছে। এ ক্ষেত্রে আইন পাস হলেই ইসি দ্রুত এ নির্বাচনের তফসিল দেবে। তারা বলেন, কাল বিল পাস হলে বৃহস্পতিবার বা রবিবার নির্বাচনের তফসিল দেওয়ার প্রস্তুতি চলছে। এমনকি বিলের খড়সা কপি নিয়ে ইসি প্রয়োজনীয় বিধিমালা সংশোধনের কাজ এগিয়ে রাখছে। সবকিছু ঠিক থাকলে ডিসেম্বরের শেষ দিকে এ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানান ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা। নির্বাচন কমিশন ডিসেম্বরের মধ্যে পৌর ভোট আয়োজনের ইচ্ছার কথা বলেও সংশোধিত আইন ও বিধি হাতে না পাওয়ায় পৌরসভা নির্বাচন নিয়ে চিন্তায় পড়েছে ইসি। এ ক্ষেত্রে চলতি সপ্তাহের বৃহস্পতিবার বা আগামী রবিবার নির্বাচনের তফসিল দিতে না পারলে পৌরসভা নির্বাচন ডিসেম্বরে করা কঠিন হবে। তবে নির্বাচন কমিশন আশা করছে, চলতি সপ্তাহে সংসদে বিল পাস হবে। তারাও দ্রুত নির্বাচনের তফসিল দিয়ে ডিসেম্বরের মধ্যে নির্বাচন করতে পারবে।

দলীয়ভাবে পৌরসভা নির্বাচন অনুষ্ঠানের প্রস্তাব ১২ অক্টোবর মন্ত্রিসভায় অনুমোদন হওয়ার পর পেরিয়ে গেছে এক মাসের বেশি সময়। আইন সংশোধন করে অধ্যাদেশ জারি হলেও আবারও নতুন সংশোধনী এনে বিল উঠেছে জাতীয় সংসদে। এ পরিস্থিতিতে আটকে আছে নির্বাচন বিধিমালা ও আচরণবিধি চূড়ান্ত করার কাজ। অথচ ডিসেম্বরে ভোট করতে হাতে সময় আছে সর্বোচ্চ ৪৪ দিন। চলতি সপ্তাহের শেষ দিনের মধ্যে আইনের সংশোধনের কাজ শেষ করে তফসিল দিতে না পারলে ডিসেম্বরে পৌরসভা নির্বাচন করা ইসির জন্য কঠিন হবে। ইসি কর্মকর্তারা জানান, দেশের ২৪০টিরও বেশি নির্বাচন-উপযোগী পৌরসভার মেয়াদ পূর্ণ হবে ডিসেম্বর থেকে ফেব্রূয়ারির মধ্যে।

হালনাগাদ খসড়া ভোটার তালিকা প্রকাশ হবে ২ জানুয়ারি, যা ৩১ জানুয়ারির মধ্যে চূড়ান্ত করতে চায় কমিশন। ফেব্রূয়ারিতে শুরু হবে এসএসসি পরীক্ষা। তখন শিক্ষাপ্রতিষ্ঠানকে ভোটকেন্দ্র হিসেবে ব্যবহারের সুযোগ থাকবে না। এসব কারণে বিদ্যমান ভোটার তালিকায় ডিসেম্বরকেই পৌর ভোটের উপযুক্ত সময় বলে মনে করছেন ইসি কর্মকর্তারা। তবে বৃহস্পতিবারের মধ্যে সব প্রক্রিয়া শেষ করতে পারলেই কেবল তা করা সম্ভব। সে ক্ষেত্রে ২২ নভেম্বর রবিবার থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ভোটের জন্য ৪০ দিন হাতে থাকবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর