রবিবার, ২২ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

শেষ হলো ‘ঢাকা লিট ফেস্ট’

সাংস্কৃতিক প্রতিবেদক

শেষ হলো ‘ঢাকা লিট ফেস্ট’

সেমিনার, আলোচনা, নাটক মঞ্চায়ন, লোকনৃত্যনাট্যের প্রদর্শনীসহ নানা আয়োজনের মধ্য দিয়ে গতকাল শেষ হয়েছে তিন দিনব্যাপী ‘ঢাকা লিট ফেস্ট ২০১৫’। বাংলা একাডেমিতে জমকালো এ আয়োজনে রীতিমতো মিলনমেলা বসেছিল সাহিত্যের পাঠক ও লেখকদের।

সকাল থেকেই লোকে লোকারণ্য হয়ে উঠেছিল বাংলা একাডেমির সবুজ প্রান্তর। দেশি-বিদেশি সাহিত্যিকদের পদচারণায় মুখর ছিল অঙ্গন। সকাল ৯টায় উৎসবের মূল মঞ্চে ভারতীয়  চলচ্চিত্র ‘ইন্ডিয়াস ডটার’ প্রদর্শনীর মধ্য দিয়ে শুরু হয় শেষ দিনের কার্যক্রম। ‘অনুবাদের অধিকার’ সেশন ছিল একাডেমির আমতলায় অবস্থিত কসমিক টেন্টে। উৎসব সমাপনীর মূল আকর্ষণ ছিলেন নোবেলজয়ী বিজ্ঞানী হ্যারল্ড ভারমাস। ‘অ্যা লাইফ ইন আর্টস অ্যান্ড সায়েন্স’ শীর্ষক অধিবেশনে বক্তৃতা করেন আমেরিকার এই নোবেল বিজয়ী। তিনি বলেন, সাধারণ মানুষের মধ্যে অনেকেই বিজ্ঞানীদের ভিন গ্রহের প্রাণীর মতো মনে করেন। কিন্তু বাস্তবতা হচ্ছে, বিজ্ঞানীরাও অন্য সব মানুষের মতো সাহিত্য, শিল্প, সংগীত, খেলাধুলাসহ নানা বিষয়ে আগ্রহী হয়ে থাকেন। বিজ্ঞানের একটি অসম্ভর শক্তি হচ্ছে এটি চাইলেই বিশ্বের সব দেশকে নিয়ে আসতে পারে এক ছাতার নিচে। বিশ্ব দিনে দিনে সেদিকেই ধাবিত হচ্ছে। বিশ্ব দরবারে বাংলাদেশের বিজ্ঞানের অবদান নিয়ে বলতে গিয়ে তিনি বলেন, চিকিৎসা বিজ্ঞানের গবেষণায় বাংলাদেশের অবদান খুবই সামান্য। আমার মনে হয় এ ব্যাপারে সরকার নতুন করে চিন্তা করতে পারে। গবেষণার জন্য পৃথক তহবিল করতে হবে। বিজ্ঞানের সঙ্গে সাহিত্যের সম্পর্ক টেনে এ বিজ্ঞানী বলেন, বিজ্ঞানকেও সাহিত্যের মাধ্যমে প্রকাশ করা যায়। বিজ্ঞানভিত্তিক সাহিত্যকর্মগুলোর একটি পৃথক ভাষা আছে। এ বিষয়ে প্রচুর মানসম্মত বই প্রকাশিত হয়েছে। আমার মনে হয় সে বইগুলোও পাঠকরা পড়তে পারেন। তৃতীয় বিশ্বের দেশগুলোর সম্বন্ধে এই নোবেল বিজয়ী বলেন, উন্নয়নশীল দেশগুলোতে রাজনৈতিক নেতৃত্ব, দিক-নিদের্শনা ও রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলো যদি একসঙ্গে কাজ করে তবে রাষ্ট্রের উন্নয়নে সময় লাগে না। সে জন্য উন্নয়নশীল দেশে নেতৃত্বের স্বচ্ছতা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে দুপুর আড়াইটায় অনুষ্ঠিত হয় সাহিত্যের রসসমৃদ্ধ মনোজ্ঞ আলোচনা। ‘সবার জন্য সাহিত্য’ শীর্ষক আলোচনায় অংশ নেন কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন, ভারতের কবি ও সাংবাদিক পৌলমী সেনগুপ্ত, কবি আতা সরকার, কথাসাহিত্যক আনিসুল হক ও কথাসাহিত্যিক আন্দালিব রাশদী। বরেণ্য কবিদের অংশগ্রহণে দুপুরে একাডেমির বর্ধমান হাউসে অনুষ্ঠিত হয় কবিতা পাঠের আসর। শামীম রেজার সঞ্চালনায় এ অধিবেশনে কবিতা পাঠ করেন মুহম্মদ নুরুল হুদা, নির্মলেন্দু গুণ, কামাল চৌধুরী, সাজ্জাদ শরিফ ও ভারতের কবি চিন্ময় গুহ।

একাডেমির বর্ধমান হাউসের সামনের লনে অনুষ্ঠিত ‘ফেমিনিজম : দ্য নেক্সট এফ ওয়ার্ড’ বিষয়ক অধিবেশন বক্তৃতা করেন ভারতীয় সাংবাদিক শোভা দে, ভারতের নারীবাদী প্রকাশনা সংস্থা কালী ফর উইমেন এবং জুবান-এর প্রতিষ্ঠাতা সম্পাদক উর্বশী বাটালিয়া ও প্যারিসে রয়েল শেকশপিয়র কোম্পানি হয়ে ১০০টি নাটকের নিদের্শক জুথ কেলি এবং তাসাফি হোসেন। সাহিত্যে আদিবাসী বা নৃ-গোষ্ঠীর ভূমিকা কী রকম আছে এবং ভবিষ্যতে কী রূপ এ বিষয়ে অনুষ্ঠিত সেমিনার অনুষ্ঠিত হয় কেকেটি মঞ্চে। জাফর সেতুর সঞ্চালনায় এতে আলোচনা করেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, আনিসুল হক, কুমার চক্রবতী, সঞ্জীব দ্রং। শেষে বর্ধমান হাউসের পূর্ব পাশের লনে মঞ্চস্থ হয় আদি লোকগাথা ‘মনসা’ অবলম্বনে লোকনৃত্যনাট্য ‘বেহুলা লাচারি’।

শেষ হলো বাউল উৎসব : আলোচনাসভা, সম্মাননা প্রদান ও ভক্তদের মাঝে লালনের সুর ছড়িয়ে দেওয়ার মধ্য দিয়ে শিল্পকলা একাডেমিতে শেষ হয়েছে লালন রিসার্চ ফাউন্ডেশনের দুই দিনব্যাপী বাউল উৎসব। গতকাল সমাপনী আয়োজনে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। উৎসব উদযাপন পরিষদের আহ্বায়ক যাযাবর স্বপনের সভাপতিত্বে অতিথি ছিলেন লালনসম্রাজ্ঞী শিল্পী ফরিদা পারভীন, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ ও বাউল সাধক ফকির এনাম সাঁই।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর