সোমবার, ৩০ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

সুরের ধারায় মাতোয়ারা

মোস্তফা মতিহার

সুরের ধারায় মাতোয়ারা

প্রথম দুই রাতের পর তৃতীয় রাতেও সুরাঞ্জলির নিপুণতায় সিক্ত ছিল আর্মি স্টেডিয়ামের সর্বত্র। সপ্তর্ষি সুরের ধারাবাহিকতায় সন্ধ্যা থেকেই মাতছিলেন সংগীতপিপাসুরা। ছুটির দিন না হওয়ায় গতকাল রাজধানীর সর্বত্র ছিল যানজটের ভোগান্তি। তবে সুরের ধারায় সিক্ত হতে যানজট কোনো বাধা করতে পারেনি সংগীতপিপাসুদের। সন্ধ্যার পর থেকে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে অনুষ্ঠান স্থলে প্রবেশের পর সব ভোগান্তি যেন নিমিষেই হাওয়া হয়ে যায়। অনেক কষ্টের বিনিময়ে সুরের বৃষ্টিতে ভিজতে পারার আনন্দ উপভোগ করছিলেন শ্রোতারা।

এমন চিত্রই ছিল স্কয়ার নিবেদিত ও বেঙ্গল ফাউন্ডেশন আয়োজিত ‘বেঙ্গল উচ্চাঙ্গ সংগীত উৎসব ২০১৫’-এর তৃতীয় রাতের প্রথমার্ধ। বাংলাদেশের নৃত্যশিল্পী ওয়ার্দা রিহাব ও তার দলের অংশগ্রহণে মনিপুরী নাচের অনবদ্য পরিবেশনার মধ্য দিয়ে শুরু হয় আসর। ‘রাধা-কৃষ্ণ’-এর অমর প্রেম ইতিহাসকে নাচের মুদ্রায় তুলে ধরার চেষ্টা করেছেন নৃত্যপটিয়সীরা। নাচের তাক ধিনা ধিনা ধিন মুদ্রার রেশ কাটতে না কাটতেই সেতার নিয়ে মঞ্চে আসেন বাংলাদেশর অন্যতম সরোদ বাদক ইউসুফ খান। এরপর ধ্রুপদ ঘরানায় সরোদ পরিবেশন করেন ওয়াসিফ ডাগর। সরোদের ধ্রুপদী তালে এ সময় শ্রোতাদের মাঝে সুরের তৃপ্তি ছড়িয়ে দেন এই শিল্পী। পদ্মশ্রী পুরস্কারে ভূষিত ডাগর পরিবারের এই শিল্পী সরোদে বিভিন্ন রাগ-রাগিনীর উপস্থাপনে মাতিয়ে তোলেন পুরো আর্মি স্টেডিয়াম।

গত রাতের অন্যতম আকর্ষণ ছিলেন ভারতের প্রখ্যাত বেহালা বাদক ড. এন রাজম। রাজমের বেহালার সুর তরঙ্গের মতো ঢেউ খেলে যায় শাস্ত্রীয় সংগীত অনুরাগীদের অন্তকরণে। শাস্ত্রীয় বেহালার সঙ্গে কণ্ঠের অনন্য কারুকাজে অন্যরকম এক মায়াজাল সৃষ্টি করেন তিনি। তার অনবদ্য বেহালা পরিবেশনের পর মঞ্চে আসেন বিদূষী কূতি সাদোলিকর। ঠুমরি, টপ্পা এবং নাট্যসংগীতসহ ভারতীয় শাস্ত্রীয় এবং লঘু শাস্ত্রীয় (সেমি ক্লাসিক্যাল) সংগীতেও তিনি জমিয়ে রাখেন উচ্চাঙ্গ সংগীতের তৃতীয় রাতের আসর। এরপর মৃদঙ্গে ধ্রুপদী সুরের ডাক দিয়ে উৎসবের তৃতীয় রাতের আসরকে সুন্দর ও শিল্পের নৈপুণ্যে উন্নীত করেন গুরু কড়াইকুড়ি মানি। ভারতের বিদূষী শুভা মুডগালের পরিবেশনার মধ্য দিয়ে শেষ হয় উৎসবের তৃতীয় রাতের আসর।

আজ চতুর্থ রাতের আসরে সুরের ঝংকার তুলবেন বিশিষ্ট দম্পতি গুরু রাজা ও রাধা রেড্ডি। তারা পরিবেশন করবেন কুচিপুডি নৃত্য। এ ছাড়া আসরে আরও থাকবেন গণেশ ও কুমারেশ রাজাগোপালন, পণ্ডিত শিব কুমার শর্মা, পণ্ডিত তেজেন্দ্র নারায়ণ মজুমদার, পণ্ডিত উলহাস কশলকর। আজ রাতের মূল আকর্ষণ হিসেবে থাকবেন প্রখ্যাত ওস্তাদ জাকির হোসেন। ২ ডিসেম্বর ভোরে শেষ হবে পাঁচ রাতের এই উচ্চাঙ্গ সংগীত আসর।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর