বুধবার, ২ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

চট্টগ্রামে রেলের জায়গা দখল করে অবৈধ বসতি

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

চট্টগ্রামে রেলের জায়গা দখল করে অবৈধ বসতি

রেলওয়ের ‘ওয়াটার হাই লেভেল’ (পানির উচ্চ গোল ট্যাংক) ট্যাংকটি হুমকির মুখে পড়ছে। ব্রিটিশ আমলে নির্মিত পাহাড়তলী-খুলশী এলাকার ইউএসটিসি ও মাদার তেরেসার পেছনে পাহাড়ের ওপরে অবস্থিত ‘গোল ট্যাংক’টি রেলের জায়গা দখল করে মাটি খুঁড়ে ঘর নির্মাণের কারণে যে কোনো মুহূর্তেই ধসে পড়ার আশঙ্কাও করছেন সংশ্লিষ্টরা। এ ট্যাংক দিয়ে রেলের কর্মকর্তা-কর্মচারীরা পানি ব্যবহার করে থাকেন।

কিছু দিন আগে রেল কর্তৃপক্ষ অবৈধ স্থাপনা উচ্ছেদ করলেও আবারও স্থাপনা গড়ে তুলছেন বলে সরেজমিনে গেলে অভিযোগ করেন অনেকেই। রেলওয়ের দায়িত্বশীল কর্মকর্তা (আইডব্লিউ-ওয়াটার) এ এ রাবী বলেন, ব্রিটিশ আমলে (১৯২৫-২৭) রেলওয়ের পাহাড়ের ওপরে অবস্থিত ‘গোল ট্যাংকে’র পানি রাখার (রিজার্ভ) ধারণক্ষমতা হচ্ছে ২ লাখ ৯০ হাজার গ্যালন। বৈদ্যুতিক সমস্যার কারণে ব্রিটিশ আমলে নির্মিত এ ট্যাংকে বর্তমানে প্রতিদিন ২ লাখ ২০ হাজার গ্যালন পানি রিজার্ভ রাখা হয়। তবে অবৈধ স্থাপনা তৈরি করা হলেও রেল কর্তৃপক্ষ তা উচ্ছেদ করেছে বলে তিনি জানান। সরেজমিনে গিয়ে দেখা যায়, এ পানির ‘গোল ট্যাংকে’র চারপাশে পাহাড় কেটে ঘর স্থাপন করে মাসে মাসে ভাড়া উত্তোলন করছে একটি চক্র। রেলের একশ্রেণির কর্মচারী ও বাইরের কিছু সুবিধাবাদী এসব কাজ করে যাচ্ছেন বলে জানা গেছে। ফয়স লেক থেকে পানি নিয়ে এ ট্যাংকে রাখা হয়।

এ ট্যাংক-ঘেঁষে মাটি খুঁড়ে গড়ে তোলা হয়েছে সেমি পাকা ঘর। এ ঘরগুলো থেকে প্রতি মাসে ভাড়াও উত্তোলন করেন একশ্রেণির লোক। এ ছাড়া ট্যাংকের পাশে আরও মাটি কেটে সমতল করে এখানে শিমের বীজ বপন করা হয়েছে।

সর্বশেষ খবর