শনিবার, ৫ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

থিয়েটার সপ্তাহ উদ্বোধন, মঞ্চস্থ কোকিলারা

সাংস্কৃতিক প্রতিবেদক

নাটকের দল থিয়েটারের আয়োজনে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে শুরু হলো ‘থিয়েটার সপ্তাহ ২০১৫’।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গতকাল সন্ধ্যায় ‘সবার উপরে জীবন সত্য’ শীর্ষক এই থিয়েটার সপ্তাহ উত্সবের উদ্বোধন করেন ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান।

রামেন্দু মজুমদারের সভাপতিত্বে উদ্বোধনী আয়োজনে বিশেষ অতিথি ছিলেন নাট্যব্যক্তিত্ব আতাউর রহমান ও শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। উত্সবের উদ্বোধনী সন্ধ্যায় ম. হামিদকে প্রদান করা হয় মুনীর চৌধুরী সম্মাননা। তার পক্ষে এই পুরস্কার গ্রহণ করেন তার সহধর্মিণী ফাল্গুনী হামিদ। অনুষ্ঠানে মোহাম্মদ জাকারিয়া স্মৃতি পদক প্রদান করা হয় গ্রুপ থিয়েটার ফেডারেশানের সেক্রেটারি জেনারেল আক্তারুজ্জামানকে।সপ্তাহব্যাপী এই নাট্যোত্সবের উদ্বোধনী আয়োজন শেষে নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় আবদুল্লাহ আল মামুন রচিত ও নির্দেশিত এবং ফেরদৌসী মজুমদারের একক অভিনীত নাটক ‘কোকিলারা’। ১০ ডিসেম্বর শেষ হবে সপ্তাহব্যাপী এই নাট্যোত্সব।

বাংলা একাডেমির হীরকজয়ন্তী উত্সব : বাঙালি জাতিসত্তা ও বুদ্ধিবৃত্তিক উত্কর্ষের প্রতীক-প্রতিষ্ঠান বাংলা একাডেমির গৌরব ও ঐতিহ্যের ছয় দশক পূর্তিতে আয়োজিত দুই দিনব্যাপী হীরকজয়ন্তী শেষ হলো। গতকাল বিকাল ৪টায় একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে অনুষ্ঠিত হয় সমাপনী আয়োজন। সদ্যপ্রয়াত কবি এবং বাংলা একাডেমির ফেলো ওমর আলীর মৃত্যুতে শোকপ্রস্তাব গৃহীত এবং তার স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে শুরু হয় উত্সবের সমাপনী আয়োজন। এতে প্রধান অতিথির ভাষণে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব আক্তারী মমতাজ বলেন, বাংলা একাডেমি ১৯৫৫ সালে প্রতিষ্ঠার পর থেকে জ্ঞানের বহুকৌণিক চর্চায় যেভাবে ভূমিকা রেখে এসেছে অনাগত দিনগুলোতে তা আরও বিস্তার লাভ করে বিশ্ববোধসম্পন্ন মানুষের সৃষ্টি ও বিকাশে ভূমিকা রাখবে বলে আমরা দৃঢ় আশাবাদী।  সভাপতির বক্তব্যে বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান বলেন, দুই দিনব্যাপী বাংলা একাডেমির হীরকজয়ন্তী উত্সব ঘিরে যে আনন্দমুখর পরিবেশ সৃষ্টি হয়েছে তা আমাদের ভবিষ্যৎ-যাত্রার বিষয়ে আশাবাদী করে তোলে।

বাংলাদেশের পাখির ছবি নিয়ে আলোকচিত্র প্রদর্শনী : বাংলাদেশের পাখি নিয়ে জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী গ্যালারিতে শুরু হয়েছে ‘পাখির দেশ বাংলাদেশ’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী। বাংলাদেশ বার্ড ক্লাব ও জাতীয় জাদুঘরের যৌথ আয়োজনে গতকাল বিকালে জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে ৮ দিনব্যাপী এ প্রদর্শনী যৌথভাবে উদ্বোধন করেন চিত্রশিল্পী হাশেম খান ও রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরীর সভাপতিত্বে এতে স্বাগত ভাষণ দেন ইনাম আল হক ও বাংলাদেশ বার্ড ক্লাবের সভাপতি ড. নিয়াজ আবদুর রহমান।

৪৬ জন আলোকচিত্রীর ১০২ প্রজাতির পাখির ছবি দিয়ে সাজানো হয়েছে এই প্রদর্শনী।

প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত এবং গতকাল আড়াইটা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত এ প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।

সর্বশেষ খবর