রবিবার, ৬ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

শিল্পকলায় ‘মায়ানদী’

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় ‘মায়ানদী’

থিয়েটার সপ্তাহের দ্বিতীয় সন্ধ্যায় গতকাল শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে ‘মায়ানদী’ নাটকের উদ্বোধনী মঞ্চায়ন হয়েছে। নাটকটির রচনা ও নির্দেশনায় রয়েছেন মারুফ কবির। দীর্ঘদিন পর নতুন এ নাটক মঞ্চে এনেছে থিয়েটার।

শিল্পীদের দক্ষ অভিনয়শৈলীর পাশাপাশি ‘মায়ানদী’র মনকাড়া সেট নাটকের দর্শকদের আকৃষ্ট করেছে। বিভিন্ন চরিত্রে অভিনয় করেন— রামেন্দু মজুমদার, ত্রপা মজুমদার, পরেশ আচার্য, রাশেদ শাওন, গোলাম শাহরিয়ার সিক্ত, রবিন বসাক, নুর জামান রাজা, নুরে খোদা মাসুক সিদ্দিক, তামান্না ইসলাম, নাফিজ বাঁধন, কল্যাণ চৌধুরী, সাইফ জোয়ারদার, তানভীর হোসেন সামদানী, আবদুল কুদ্দুস প্রমুখ। আজ উত্সবের তৃতীয় সন্ধ্যায় মঞ্চায়ন হবে থিয়েটার প্রযোজিত নাটক ‘কুহকজাল’। ১০ ডিসেম্বর শেষ হবে এ নাট্য উত্সব।

অনন্যা সাহিত্য পুরস্কার পেলেন ড. সোনিয়া : গবেষণা ও প্রবন্ধসাহিত্যে বিশেষ অবদানের জন্য ‘অনন্যা সাহিত্য পুরস্কার ১৪২২’ পেয়েছেন বিশিষ্ট গবেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিক্ষক অধ্যাপক সোনিয়া নিশাত আমিন। গতকাল বিকালে ছায়ানট মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে তার হাতে এ পুরস্কার তুলে দেওয়া হয়। খালি গলায় তাপসী রায় ও টুম্পা সাহার জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা ঘটে। অনুষ্ঠানে তসলিমা নাসরিনের ‘প্রতিবন্ধ’ ও ‘নারী-পুরুষ পদ্য’ কবিতা দুটি আবৃত্তি করেন তামান্না ডেইজি। এ সময় ডেইজি পাঠ করে শোনান কবি কাজী রোজীর গদ্য ‘নারীর বিস্তার’। পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন। অনন্যা সম্পাদক তাসমিমা হোসেনের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন ইতিহাসবিদ অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন। ড. সোনিয়া নিশাত আমিনের হাতে ফুল, ক্রেস্ট, সম্মাননা পদক ও পুরস্কারের চেক তুলে দেন অতিথিরা। এ সময় তারা তাকে উত্তরীয়ও পরিয়ে দেন। প্রসঙ্গত, সাহিত্যকর্মে অবদানের জন্য ১৯৯৩ সাল থেকে প্রতি বছর একজন কৃতী নারীকে এ পুরস্কার দিয়ে আসছে পাক্ষিক অনন্যা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর