মঙ্গলবার, ৮ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

দুর্নীতিবিরোধী কার্টুন দৃকে

সাংস্কৃতিক প্রতিবেদক

দুর্নীতিবিরোধী কার্টুন দৃকে

‘দুর্নীতিবিরোধী কার্টুন প্রতিযোগিতা-২০১৫’র বিজয়ীদের কার্টুন ও আলোকচিত্র নিয়ে দৃক গ্যালারিতে শুরু হলো সপ্তাহব্যাপী প্রদর্শনী। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) আয়োজনে গতকাল বিকালে দৃক গ্যালারিতে শুরু হওয়া এ প্রদর্শনীর উদ্বোধনীতে অতিথি ছিলেন ডেনমার্কের রাষ্ট্রদূত হ্যান ফুগল এসকেয়ার এবং বাংলাদেশে সুইডিশ ডেভেলপমেন্ট কো-অপারেশন এজেন্সির হেড অব ডেভেলপমেন্ট কো-অপারেশন কারিন ম্যাকডোনাল্ড। টিআইবির ট্রাস্টিবোর্ডের চেয়ারপারসন অ্যাডভোকেট সুলতানা কামালের সভাপতিত্বে  এতে স্বাগত বক্তব্য প্রদান করেন সংস্থাটির পরিচালক ড. ইফতেখারুজ্জামান। প্রদর্শনীর উদ্বোধনের আগে তিন শাখায় বিজয়ী শিল্পীদের হাতে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের অতিথিরা।

‘দুর্নীতিবিরোধী কার্টুন প্রতিযোগিতা-২০১৫’ ক বিভাগে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন যথাক্রমে আশরাফুল ইসলাম, মাহাতাব রশিদ ও আনিকা বুশরা চৌধুরী। খ বিভাগে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন যথাক্রমে আরাফাত করিম, দীপংকর সিংহ ও তমা সাহা। উভয় গ্রুপে বিজয়ী তিনজনকে ৫০ হাজার, ৪০ হাজার ও ৩০ হাজার টাকার চেক, ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হয়। এ ছাড়া দুটি বিভাগ থেকে মোট ১৯ জন কার্টুনিস্টকে বিশেষ মনোনয়ন দেওয়া হয়। এ বিভাগে ২৩০টি কার্টুন জমা পড়েছিল।

রবীন্দ্রনাথের ‘মুক্তধারা’ : সাত দিনব্যাপী ‘থিয়েটার সপ্তাহ’-এর চতুর্থ সন্ধ্যায় গতকাল শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হলো রবীন্দ্রনাথ ঠাকুরের নাটক ‘মুক্তধারা’। রবীন্দ্রনাথ ১৯২২ সালে যে সময় মুক্তধারা রচনা করেন সে সময়ের জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রের ঐতিহাসিক ঘটনাবলি কবির মানসে যে প্রতিক্রিয়া সৃষ্টি করেছিল এ নাটকে তার প্রকাশ ঘটেছে। প্রথম বিশ্বযুদ্ধ শেষ হয়েছে। পশ্চিমা দেশগুলোর পররাজ্যলোলুপ রাষ্ট্রনীতি, সংকীর্ণ জাতীয়তাবোধ এবং সর্বোপরি মনুষ্যত্ববর্জিত যান্ত্রিক সভ্যতা। অপরদিকে স্বদেশে মহাত্মা গান্ধীর সত্যাগ্রহ ও অহিংস আন্দোলন, আইন অমান্য ও অসহযোগ আন্দোলন। এসবের প্রভাবও ‘মুক্তধারা’ নাটকে লক্ষ করা যায়।

নায়লা আজাদের নির্দেশনায় ‘মুক্তধারা’র বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন— রামেন্দু মজুমদার, ফেরদৌসী মজুমদার, পরেশ আচার্য্য, রাশেদ শাওন প্রমুখ।

১০ ডিসেম্বর শেষ হবে সপ্তাহব্যাপী এই নাট্যোত্সব।

সর্বশেষ খবর