শুক্রবার, ১১ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

থমকে আছে সরকারি কলেজ বিশ্ববিদ্যালয়ের অধীনে নেওয়া

দৃশ্যমান কোনো অগ্রগতি নেই

আকতারুজ্জামান

জাতীয় বিশ্ববিদ্যালয়ভুক্ত সরকারি কলেজগুলোকে পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধীনে নেওয়ার প্রক্রিয়া থমকে আছে। এ ব্যাপারে কর্মনির্ধারণী প্রক্রিয়া সম্পন্ন করতে গঠন করা আহ্বায়ক কমিটি প্রায় এক বছর পর গত মাসে প্রতিবেদন দাখিল করলেও দৃশ্যমান কোনো অগ্রগতি হয়নি। শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) বিভিন্ন নীতি-নির্ধারকের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, গত বছরের ৩১ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষা মন্ত্রণালয় পরিদর্শনকালে যেসব সরকারি কলেজে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষা দেওয়া হয়, সেসব সরকারি কলেজ পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সংযুক্ত করার ব্যাপারে নির্দেশনা দেন। কিন্তু এ ব্যাপারে কার্যকরী কোনো পদক্ষেপ গ্রহণ না করায় দ্বিতীয় দফায় ইউজিসি চেয়ারম্যানকে

তাগিদ দেন প্রধানমন্ত্রী। জানা গেছে, এ প্রক্রিয়া বাস্তবায়ন হলে সংশ্লিষ্ট পাবলিক বিশ্ববিদ্যালয় থেকেই সনদ পাবেন সরকারি কলেজের শিক্ষার্থীরা। এ ক্ষেত্রে উচ্চশিক্ষার মানোন্নয়ন, পড়ালেখার সুষ্ঠু পরিবেশ তৈরিসহ অবকাঠামোগতভাবেও গুণগত পরিবর্তন আসবে কলেজগুলোতে। শিক্ষাবিদরা বলছেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমন্বয়ের ফলে পাল্টে যাবে  কলেজগুলোর চেহারা! এর ফলে সেশনজটও কমে আসবে। এ প্রক্রিয়ায় সরকারি কলেজগুলো সমন্বয় করবে পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে। কলেজের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সঙ্গে যৌথভাবে বিভিন্ন বিষয়ে সমন্বয় করবে। শিক্ষার মানোন্নয়ন, কলেজের বিভিন্ন সমস্যা সমাধানকল্পে আয়োজন করা হবে বিভিন্ন ট্রেনিং, কর্মশালা ও সেমিনারের। অংশগ্রহণমূলক প্রক্রিয়ায় সরকারি কলেজের শিক্ষক, শিক্ষার্থীরাও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন। কলেজের শিক্ষক, শিক্ষার্থীরাও দেশের বাইরে উচ্চশিক্ষার সুযোগ পাবেন। কলেজগুলোতে গবেষণার মানোন্নয়ন হবে। কলেজগুলো বিশ্ববিদ্যালয়ের সঙ্গে পরিচালিত হলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওপর চাপ কমবে।

প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে কলেজগুলোকে বিশ্ববিদ্যালয়ের অধীনে নেওয়ার কর্মপ্রক্রিয়া নির্ধারণ করতে ইউজিসি গত বছরের ৭ ডিসেম্বর এক মতবিনিময় সভার আয়োজন করে। ইউজিসির সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী এতে সভাপতিত্ব করেন। মতবিনিময়ে জাতীয় বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য উপস্থিত ছিলেন। এ ব্যাপারে কর্মনির্দেশনা নির্ধারণ করতে ইউজিসি সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ মোহাব্বত খানকে আহ্বায়ক করে আট সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়। ১৫ কর্মদিবসের মধ্যে এ সংক্রান্ত প্রতিবেদন দেওয়ার কথা থাকলেও দীর্ঘদিন কোনো বৈঠকই করেনি কমিটি। এরপর গত অক্টোবরে শিক্ষা মন্ত্রণালয়ে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান ও সদস্যদের সঙ্গে বৈঠককালে উপস্থিতরা সরকারি কলেজগুলোকে পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধীনে নিতে গুরুত্বারোপ করেন। সবশেষে কমিটি গঠনের প্রায় এক বছর পর গত মাসে বৈঠক করে সরকারি কলেজ বিশ্ববিদ্যালয়ের অধীনে নেওয়ার কার্যবিবরণী প্রতিবেদন শিক্ষা মন্ত্রণালয়ে দাখিল করেছে আহ্বায়ক কমিটি। এ ব্যাপারে ড. মোহাম্মদ মোহাব্বত খান বলেন, আমরা কার্যবিবরণী পেশ করেছি। এখন মন্ত্রণালয় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের কাছে জানতে চাইলে এ ব্যাপারে তিনি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, দেশের কোনো একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ২০ হাজার শিক্ষার্থী রয়েছে। কিন্তু সে এলাকায় দেখা যাবে জাতীয় বিশ্ববিদ্যালয় পড়ুয়া প্রায় এক লাখ শিক্ষার্থী রয়েছে। কাজেই ওই বিশ্ববিদ্যালয়ের অধীনে এলাকার কলেজগুলোকে নেওয়া সময় সাপেক্ষ ব্যাপার। এ ছাড়া এর জন্য আলাদা অবকাঠামো, অর্থায়ন, জনবল ইত্যাদির প্রয়োজন। আস্তে আস্তে এ প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

সর্বশেষ খবর