শিরোনাম
শুক্রবার, ১৮ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

ইউরোপের দুই দেশের লবিং

পায়রা বন্দরে বিনিয়োগ

রুকনুজ্জামান অঞ্জন

ইউরোপের দুই দেশের লবিং

সরকারের অগ্রাধিকারমূলক প্রকল্প পায়রা সমুদ্রবন্দর নির্মাণের কাজ পেতে এবার ইউরোপের দুই দেশ একজোট হয়ে সরকারের কাছে লবিং চালাচ্ছে। সম্প্রতি নেদারল্যান্ডস এবং ডেনমার্কের দুই রাষ্ট্রদূত লিওনি কিউলিনেয়ার এবং হ্যান ফুগেল এস্কজায়ের যৌথভাবে একই প্যাডে নৌপরিবহন মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়ে দেশের তৃতীয় এই সমুদ্রবন্দর নির্মাণে নিজ নিজ দেশের বেসরকারি খাতের বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছেন। ওই চিঠির অনুলিপি প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব আবুল কালাম আজাদের কাছেও পাঠানো হয়েছে। বন্দর নির্মাণে প্রয়োজনীয় আর্থিক সহায়তার প্রস্তাবও দিয়েছে দেশ দুটি। চিঠিতে তারা বলেছে, বন্দর নির্মাণে প্রয়োজনীয় আর্থিক সহায়তা দিতে উন্নয়নশীল দেশগুলোর ডেনিশ বিনিয়োগ তহবিল এবং ডাচ উন্নয়ন ব্যাংক এফএমও প্রস্তুত রয়েছে। আর্থিক ও ব্যবসায়িক লেনদেনের জন্য এ ব্যাপারে পরামর্শ দেবে ডেনিশ এক্সপোর্ট ক্রেডিট এজেন্সি।

চিঠিতে ডকইয়ার্ড ও কনটেইনার টার্মিনাল নির্মাণ, ড্রেজিং এবং কনটেইনার শিপ সরবরাহসহ সমুদ্রবন্দরের যাবতীয় নির্মাণকাজ করতে সক্ষম বিশ্ব অঙ্গনে পরিচিত চারটি কোম্পানির কনসোর্টিয়াম করার কথা উল্লেখ করে আরও বলা হয়েছে, পায়রা বন্দরসহ গভীর সমুদ্রবন্দর নির্মাণে এই চার কোম্পানিই হবে বাংলাদেশের জন্য সঠিক অংশীদারি প্রতিষ্ঠান। উল্লিখিত কোম্পানিগুলো হচ্ছে— ডাচভিত্তিক কনটেইনার টার্মিনাল অপারেটর এপিএম টার্মিনালস, ডাচ মালিকানাধীন নির্মাণ কোম্পানি বিএএম ইন্টারন্যাশনাল, ডেনমার্কের বৃহৎ কনটেইনার শিপ অপারেটর কোম্পানি এপি মোলার মেয়ারস্ক এবং ড্রেজিং ও মেরিন ইঞ্জিনিয়ারিং কোম্পানি ভ্যান ওর্ড। চিঠির বিষয়টি স্বীকার করে নৌপরিবহন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, পায়রা বন্দর নির্মাণে নেদ্যারল্যান্ডস অনেকদিন থেকেই আগ্রহ দেখিয়ে আসছিল। এবার তারা ডেনমার্কের সঙ্গে যৌথ অংশীদারিত্বে প্রকল্প নির্মাণে আগ্রহ দেখিয়েছে। নেদারল্যান্ডসের পরামর্শক কোম্পানি মার্কেটর নোভাস-এর একটি প্রতিনিধি দল এ ব্যাপারে আলোচনার জন্য গত সপ্তাহে ঢাকা সফর করে গেছে বলে জানান ওই কর্মকর্তা।

দেশের এই গুরুত্বপূর্ণ প্রকল্প নির্মাণে শুরু থেকেই আগ্রহ দেখিয়ে আসছে চীন। এরই মধ্যে চীনের বেশ কয়েকটি রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান পায়রা বন্দর নির্মাণে আনুষ্ঠানিক প্রস্তাব দিয়েছে। এ ছাড়া তারা এ ব্যাপারে সমঝোতা স্মারক স্বাক্ষরের আগ্রহ দেখিয়েও চিঠি দিয়েছে। সম্প্রতি দিল্লিতে অনুষ্ঠিত দুই দেশের নৌ সচিব পর্যায়ের বৈঠকে ভারতও এই বন্দর নির্মাণে আগ্রহ প্রকাশ করে প্রকল্পের ফিজিবিলিটি রিপোর্ট চেয়েছে। প্রকল্পে যুক্ত হতে নেদারল্যান্ডসের সরকারি পর্যায়েও যোগাযোগ করা হয়েছে বাংলাদেশের সঙ্গে। গত জুলাইয়ে নেদারল্যান্ডসের অবকাঠামো ও পরিবেশমন্ত্রী মেলানি স্কাল্টজ ভ্যান হেগেন নৌপরিবহনমন্ত্রী শাজাহান খানের কাছে চিঠি লিখে পায়রা বন্দর নির্মাণে সম্পৃক্ত হতে তার দেশের আগ্রহের কথা জানান।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর