রবিবার, ২০ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

প্রতিশ্রুতির ফুলঝুরি চট্টগ্রামে প্রার্থীদের

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

প্রতিশ্রুতির ফুলঝুরি চট্টগ্রামে প্রার্থীদের

পৌরসভা নির্বাচনের দিনক্ষণ যতই ঘনিয়ে আসছে চট্টগ্রামের ১০টি পৌরসভার মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের প্রচার-প্রচারণা ততই বাড়ছে। ভোটারদের ঘরে ঘরে গিয়ে ভোট প্রার্থনা করছেন প্রার্থীরা। তারা ভোটারদের দিচ্ছেন প্রতিশ্রুতির ফুলঝুরিও। নির্বাচিত হলে নিজ নিজ পৌরসভাকে এ  গ্রেড, মডেল পৌরসভা, পরিচ্ছন্ন পানীয় প্রদান, গ্রিন সিটি, সন্ত্রাসমুক্ত ও অবহেলিত পৌরসভাকে ব্যাপক উন্নয়নের পাশাপাশি ভোটারদের নানাবিধ সমস্যা সমাধানের কথাও অবলীলায় বলছেন তারা। মেয়র প্রার্থীদের প্রচারণা ও লিফলেটের প্রতিশ্রুতিতে সন্ত্রাস ও মাদকমুক্ত সমাজ গঠন, জলাবদ্ধতা নিরসন, অবকাঠামোগত উন্নয়ন, স্বাস্থ্যসেবা, ট্যাক্সের সহনীয় মাত্রার কথাও গুরুত্ব পেয়েছে। রাউজান : এখানে নির্বাচন হচ্ছে শুধুই মেয়র পদে। সংরক্ষিত মহিলা কাউন্সিলর ও পুরুষ কাউন্সিলর বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় ভোটের আমেজ কিছুটা কমেছে। তবে নৌকা আর ধানের শীষের পাশাপাশি স্বতন্ত্র প্রার্থীর ‘জগ’ প্রতীক নিয়ে টেনশনে পড়েছেন ভোটাররা। সাবেক মেয়র ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি শফিকুল ইসলাম চৌধুরী বেবীর ছেলে সাইফুল ইসলাম চৌধুরী রানা এখানে ‘জগ’ প্রতীক নিয়ে স্বতন্ত্রপ্রাথী হিসাবে নির্বাচন করছেন। পিতার স্বচ্ছ রাজনীতির ইমেজ এখানে ভোটারদের দারুণভাবে প্রভাবিত করছে। একই সঙ্গে সাবেক মেয়র ও আওয়ামী লীগ মনোনীত প্রার্থী দেবাশীষ পালিতের দলীয় প্রতীকের পাশাপাশি অতীতের উন্নয়ন কর্মকাণ্ডের বিষয়টি ভোটাররা ভুলেননি। এ ছাড়া বিএনপি প্রার্থী আবদুল্লাহ আল হাসান মেয়র হয়েও দীর্ঘ ৫ বছর এলাকায় না যাওয়ায় দলীয় নেতা-কর্মীরা অনেকটা নিষ্ক্রিয়। এ অবস্থায় এখানে মূলত লড়াই হবে নৌকা ও জগ প্রতীকধারীর সঙ্গে।

মিরসরাই : মেয়র পদে এখানে ৩ জন ও বারৈয়ারহাটে ২ জনসহ সংরক্ষিত মহিলাসহ সাধারণ কাউন্সিলর পদে মোট ৯৩ জন নির্বাচন করছেন। এখানে প্রার্থীরা নির্বাচন এলে নানা প্রতিশ্রুতি দিয়ে থাকেন। কিন্তু নির্বাচিত হলে আর মনে থাকে না ভোটারদের কথা। মিরসরাই পৌরসভায় আওয়ামী লীগ মনোনীত মেয়র পদপ্রার্থী গিয়াস উদ্দিন ৩৭টি প্রতিশ্রুতি সংবলিত লিফলেট বিতরণ করছেন। বিএনপি মনোনীত মেয়র প্রার্থী এ জেড এম রফিকুল ইসলাম পারভেজ ১০টি গুরুত্বপূর্ণ সমস্যা সমাধান কল্পে লিফলেট বিতরণ করছেন। ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত মেয়র পদপ্রার্থী মীর্জা মাইনউদ্দিন আরিফ সন্ত্রাস ও দুর্নীতিমুক্ত ও ক্লিন পৌরসভা গঠনের ৩টি অঙ্গীকার ব্যক্ত করেছেন।

সীতাকুণ্ড : এখানে ৬ মেয়র প্রার্থীই রাত-দিন নির্বাচনী প্রচারণায় ব্যস্ত সময় কাটাচ্ছেন। প্রার্থীরা হচ্ছেন— আওয়ামী লীগের বদিউল আলম ও বিএনপির আবুল মুনছুর, স্বতন্ত্র- বর্তমান মেয়র নায়েক (অব.) সফিউল আলম (নারিকেল গাছ), তাওহিদুল হক চৌধুরী (মোবাইল), সিরাজ উদ দ্দৌলা ছুট্টু (জগ) ও জাতীয় পার্টির প্রার্থী নুরুন্নবী ভূঁইয়া (লাঙ্গল)। এ ছাড়া অপরাপর পৌরসভার মেয়র প্রার্থীরাও বিভিন্ন কাজের প্রতিশ্রুতি দিয়ে যাচ্ছেন নির্বাচনী মাঠে। প্রসঙ্গত, চট্টগ্রামের ১০টি পৌরসভায় নির্বাচন হচ্ছে। এগুলো হচ্ছে— বারৈয়ারহাট, মিরসরায়, সন্দ্বীপ, সীতাকুণ্ড, রাউজান, রাঙ্গুনিয়া, পটিয়া, চন্দনাইশ, সাতকানিয়া ও বাঁশখালী।

এসব পৌরসভায় মোট মেয়র প্রার্থী ৩৪ জন, সংরক্ষিত কাউন্সিলর ৭৭ জন ও সাধারণ কাউন্সিলর ৩৩৮ জন।

সর্বশেষ খবর