মঙ্গলবার, ২৯ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

শিল্পাচার্য জয়নুল উৎসব আজ

মোস্তফা মতিহার

শিল্পাচার্য জয়নুল উৎসব আজ

নৃত্যাচার্য বুলবুল চৌধুরীর ৯৭তম জন্মবার্ষিকী উপলক্ষে গতকাল শিল্পকলা একাডেমিতে লোকনৃত্যের কর্মশালা অনুষ্ঠিত হয় —বাংলাদেশ প্রতিদিন

চিত্র শিল্পকর্মের পথিকৃৎ শিল্পাচার্য জয়নুল আবেদিনের আজ ১০২তম জন্মদিন। ১৯১৪ সালের ২৯ ডিসেম্বর কিশোরগঞ্জের কেন্দুয়ায় জন্মগ্রহণ করেন এই শিল্পী। বাবা তমিজউদ্দিন আহমেদ ছিলেন পুলিশের দারোগা। মা জয়নাবুন্নেছা গৃহিণী। নয় ভাই-বোনের মধ্যে জয়নুল ছিলেন সবার বড়। জন্মদিন উপলক্ষে আজ শিল্পকলা একাডেমিতে হবে বর্ণাঢ্য অনুষ্ঠানমালা।

শিল্পাচার্য জয়নুল আবেদিনের বিখ্যাত শিল্পকর্মের মধ্যে রয়েছে ১৯৫৭-এ নৌকা, ১৯৫৯-এ সংগ্রাম, ১৯৬৯-এ নবান্ন, ১৯৭০-এ মনপুরা-৭০, ১৯৭১-এ বীর মুক্তিযোদ্ধা প্রভৃতি। ১৯৪৩ সালে দুর্ভিক্ষ চিত্রমালার জন্য সারা বিশ্বে খ্যাতিমান হয়ে ওঠেন জয়নুল। ১৯৭৬ সালের ২৮ মে ৬২ বছর বয়সে জীবনাবসান ঘটে জয়নুল আবেদিনের।

চিত্রশিল্পী মবিনুলকে নিয়ে স্মারক গ্রন্থ ‘কালারস অ্যান্ড ড্রিমস’ : পঞ্চাশের দশকের চিত্রশিল্পী মবিনুল আজিমের মৃত্যুর ৪০ বছর পর তাকে নিয়ে স্মারক গ্রন্থ ‘কালারস অ্যান্ড ড্রিমস’ প্রকাশ করেছে বেঙ্গল পাবলিকেশন্স। গতকাল বিকালে বেঙ্গল শিল্পালয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে স্মারক গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এ সময় আরও উপস্থিত ছিলেন বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের, প্রবীণ চিত্রশিল্পী সৈয়দ জাহাঙ্গীর, শিল্পীর সহধর্মিণী মমতা আজিম ও বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী। স্মারক গ্রন্থ প্রকাশের প্রেক্ষাপট তুলে ধরেন বেঙ্গল পাবলিকেশন্সের নির্বাহী পরিচালক আবুল হাসনাত। মোড়ক উন্মোচন করে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, খুবই ভালো লাগছে ৪০ বছর পর তার জীবন ও কর্ম নিয়ে একটি চমৎকার বই প্রকাশ হয়েছে।

সর্বশেষ খবর