বুধবার, ৩০ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

চারুকলায় জয়নুল মেলা

সাংস্কৃতিক প্রতিবেদক

চারুকলায় জয়নুল মেলা

শিল্পাচার্য জয়নুল আবেদিনের ১০২তম জন্মদিনে গতকাল থেকে চারুকলায় জমেছে ‘জয়নুল উৎসব ও মেলা’। তার সংগ্রহে থাকা পুতুল দিয়ে তিন দিনব্যাপী প্রদর্শনী ও সাংস্কৃতিক আয়োজন সাজানো হয়েছে। সকালে বকুলতলায় এ আয়োজনের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক।

‘এদিন আজি কোন ঘরে গো খুলে দিলো দ্বার’ গানটির সম্মিলিত পরিবেশনার মধ্য দিয়ে উৎসবের সূচনা ঘটে। এরপর জয়নুল গ্যালারিতে পুতুল প্রদর্শনীর উদ্বোধন করেন জয়নুল আবেদিনের সহধর্মিণী জাহানারা আবেদিন। এ সময় আরও উপস্থিত ছিলেন শিল্পী সমরজিৎ রায়চৌধুরী, চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন ও জয়নুলের সন্তান প্রকৌশলী মঈনুল আবেদিন। ঢাকের বাদ্যের সঙ্গে চারুকলার শিক্ষক-শিক্ষার্থী, শিল্পানুরাগী ও জয়নুলভক্তদের আগমনে চারুকলা প্রাঙ্গণে এক শৈল্পিক আবহ তৈরি হয়। উদ্বোধনের পর শিল্পকলা ইতিহাস বিভাগের সাবেক অধ্যাপক আবদুল মতিন সরকার ও অধ্যাপক বুলবন ওসমানকে সম্মাননা প্রদান করা হয়। তাদের হাতে জয়নুল সম্মাননা স্মারক ২০১৫ তুলে দেন অনুষ্ঠানের উদ্বোধক আরেফিন সিদ্দিক ও জাহানারা আবেদিন। চারুকলায় বিশেষ অবদানের জন্য সুশান্ত ঘোষকে বিশেষ সম্মাননা দেয় জয়নুল আবেদিনের পরিবার। পুরস্কারটি তুলে দেন মঈনুল আবেদিন। এবারের জয়নুল উৎসবের অন্যতম আকর্ষণ হচ্ছে দেশের বিভিন্ন স্থান থেকে নিয়ে আসা হস্ত ও কারু শিল্পের সম্ভার। রাজশাহী থেকে টেপাপুতুল ও শখের হাঁড়ি, রাঙামাটি থেকে বুনন শিল্পপণ্য, মৌলভীবাজার ও সিলেট থেকে শীতলপাটি, সোনারগাঁ থেকে হাতপাখা, নকশিকাঁথা, তামা ও কাঁসায় তৈরি অলঙ্কার নিয়ে মেলায় অংশ নিয়েছেন শিল্পীরা। চারুকলা অনুষদের বিভিন্ন বিভাগও তাদের শিল্পকর্ম নিয়ে উৎসবে অংশ নিয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা প্রাঙ্গণ সবার জন্য উন্মুক্ত থাকছে। ৩১ ডিসেম্বর শেষ হবে তিন দিনব্যাপী এ উৎসব।

শিল্পকলা একাডেমি : শিশু চিত্রশিল্পীদের সনদ প্রদান, আলোচনা, চিত্র প্রদর্শনী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে শিল্পাচার্য জয়নুল আবেদিনের ১০২তম জন্মদিন উদ্যাপন করেছে শিল্পকলা একাডেমি। গত সন্ধ্যায় একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে এ অনুষ্ঠান করা হয়। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিল্পাচার্যের পুত্র মঈনুল আবেদিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক সৈয়দ আজিজুল হক।

আমরা কুঁড়ি : বিজয়ের ৪৪তম বার্ষিকী উপলক্ষে শিশু সংগঠন ‘আমরা কুঁড়ি’র আয়োজনে শুরু হয়েছে দুই দিনব্যাপী শিশু-কিশোর সাংস্কৃতিক উৎসব। গতকাল বিকালে শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে এ উৎসবের উদ্বোধন করেন ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর