বৃহস্পতিবার, ৩১ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

উপস্থিতি বেশি নারী ভোটারের

জিন্নাতুন নূর

পৌরসভা নির্বাচনে এবার দেশের অধিকাংশ ভোট কেন্দ্রে নারী ভোটারের সরব উপস্থিতি চোখে পড়েছে। নিজের ভোটাধিকার প্রয়োগের জন্য নারী ভোটাররা গতকাল সকাল থেকেই শীত ও সহিংসতা উপেক্ষা করে ভোট দেওয়ার জন্য ভোট কেন্দ্রে হাজির হন। বিশেষ করে সকাল ১০টার আগে এবং দুপুর ১টার পর নারীরা পরিবারের সদস্য, আত্মীয়স্বজন ও প্রতিবেশীদের নিয়ে দল বেঁধে ভোট দিতে আসেন। এই ভোটারদের মধ্যে যেমন ছিলেন নতুন ভোটার তেমনি ছিলেন বৃদ্ধারাও। বেশ কয়েকটি কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা জানান, পুরুষের চেয়ে নারী ভোটারের উপস্থিতি বেশি ছিল। গতকাল সরেজমিন কয়েকটি ভোট কেন্দ্র ঘুরে দেখা যায়, নারী ভোটাররা ভোট দেওয়ার জন্য দীর্ঘ লাইনে দাঁড়িয়ে আছেন। কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, ঘরের কাজ, শীত এবং সহিংসতার কারণে নারী ভোটাররা কেন্দ্রে কম উপস্থিত হতে পারেন এমন আশঙ্কা করা হলেও তাদের উপস্থিতি চোখে পড়ার মতো। নারী ভোটারদের সঙ্গে কথা বলে জানা যায়, ভোট দেওয়াকে তারা একজন নাগরিক হিসেবে নৈতিক দায়িত্ব বলে মনে করেই ভোট দিতে এসেছেন।

নারায়ণগঞ্জের তারাব পৌরসভার গন্ধর্বপুর বহুমুখী উচ্চবিদ্যালয়ে গতকাল দুপুরে বেশ কয়েকজন নারী ভোটারের সঙ্গে কথা হয়। তাদের একজন মোছা. সুফিয়া (৫০) বলেন, বাসার কাজ শেষ করে ভোট দিতে এসেছি। এ কারণে দেরি হলো। তবে ভোটে যে-ই নির্বাচিত হোক না কেন এলাকার উন্নয়নে কাজ করলেই আমরা খুশি। আরেক নারী ভোটার অনার্স প্রথম বর্ষের ছাত্রী মমতাজ আক্তার বলেন, প্রথমবারের মতো ভোটার হতে পেরে আমি বেশ উচ্ছ্বসিত। একজন নাগরিক হিসেবে ভোট দেওয়া আমাদের দায়িত্ব। কেন্দ্রের সহকারী প্রিসাইডিং কর্মকর্তা মো. জাহাঙ্গীর বলেন, দুপুর ৩টা পর্যন্ত এ কেন্দ্রে ১,৭৪৯ জন নারী ভোটারের মধ্যে ৭৫ শতাংশই ভোট দিতে এসেছেন। বিশেষ করে দুপুরের কাজ শেষে বেশির ভাগ নারী ভোটার কেন্দ্রে আসেন। তিনি জানান, নারীদের সঙ্গে কথা বলে মনে হলো তারা অধিকাংশই ভোট দেওয়াকে নিজেদের দায়িত্ব বলে মনে করছেন।

এদিকে আমাদের ঠাকুরগাঁও প্রতিনিধি জানান, সদর পৌরসভার ভোট কেন্দ্রগুলোতে নারী ভোটারের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। নারীরা দীর্ঘ লাইনে দাঁড়িয়ে ভোট দেন। নিজস্ব প্রতিবেদক রাজশাহী জানান, রাজশাহীর বেশির ভাগ ভোট কেন্দ্রগুলোতে পুরুষ ভোটারের চেয়ে নারী ভোটারের উপস্থিতি ছিল বেশি। জামিয়া ওসমানিয়া হুসানিয়াবাদ মাদ্রাসা কেন্দ্রে নারী ভোটারের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। বেলা ১১টার দিকে এ কেন্দ্রের ভোট কক্ষের সামনে শতাধিক নারীকে লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। তবে এ সময়ের মধ্যে এই কেন্দ্রে পুরুষ ভোটারের উপস্থিতি ছিল খুবই কম। চারঘাট পৌরসভার গৃহিণী সাবিনা ইয়াসমিন জানান, ভোট দেওয়ার আগে তিনি নানা গুজব ও আতঙ্কের কথা শোনেন। তারপরও ভোটাধিকার প্রয়োগের জন্য তিনি ভোট কেন্দ্রে উপস্থিত হন।

সর্বশেষ খবর