শিরোনাম
শনিবার, ৯ জানুয়ারি, ২০১৬ ০০:০০ টা

নতুন জোট ইসলামী ঐক্য জোটের নেতৃত্বে

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

বিএনপি নেতৃত্বাধীন জোট থেকে বের হয়ে ইসলামী ঐক্যজোটের নেতৃত্বে আসছে নতুন একটি ইসলামী জোট। কওমি মতাদর্শী ইসলামী ও কয়েকটি সমমনা দল নিয়ে গঠন করা হবে নতুন এ জোট। এরই মধ্যে নতুন এ জোটের নামও চূড়ান্ত করা হয়েছে। সবকিছু ঠিক থাকলে আগামী কয়েক দিনের মধ্যে আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে নতুন এ জোটের।

ইসলামী ঐক্যজোটের মহাসচিব মুফতি ফয়জুল্লাহ বলেন, দেশ ও মানবতার কল্যাণে আমরা ইসলামী ও সমমনা দলগুলো নিয়ে নতুন জোট করার চিন্তাভাবনা করছি। নতুন এ জোট গঠনের বিষয়ে বিভিন্ন দলের সঙ্গে এরই মধ্যে আলাপ-আলোচনা হয়েছে। আশা করছি দ্রুত জোটের ঘোষণা দিতে পারব। নাম প্রকাশ না করার শর্তে সম্ভাব্য এ জোটের এক নেতা বলেন, ইসলামী সমমনা দল ছাড়াও কৃষক শ্রমিক জনতা লীগ এবং জাগপাকে জোটে অন্তর্ভুক্তির প্রচেষ্টা চালানো হচ্ছে। এ ছাড়া বিএনপির জোট ছেড়ে আমাদের জোটে যোগ দিতে সম্মত হয়েছে আরও দুটি দল। তারা শিগগিরই বিএনপি জোট থেকে বের হয়ে আমাদের জোটে যোগ দেবে।

জানা যায়, কয়েক মাস ধরে ইসলামী সমমনা দলগুলোর একটি জোট করার পরিকল্পনা শুরু করেছেন কয়েকটি ইসলামী দলের নীতিনির্ধারকরা। পরিকল্পনার অংশ হিসেবে গত বৃহস্পতিবার বিএনপি নেতৃত্বাধীন জোট থেকে বের হয়ে আসে জোটের অন্যতম শরিক ইসলামী ঐক্যজোট। বিএনপি নেতৃত্বাধীন জোট থেকে আরও দু-একটি দল বের হওয়ার পথে। মূলত ইসলামী ঐক্যজোটের শীর্ষ নেতারাই এ জোটের সমন্বয় করছেন। এরই মধ্যে ইসলামী জোট এবং ইসলামী ঐক্যজোট নামে দুটি নামও প্রাথমিকভাবে নির্বাচিত করেছেন নতুন এ জোটের নেতারা।

জোটের চেয়ারম্যান হিসেবে কয়েকজনের নামও প্রাথমিকভাবে নির্বাচিত করা হয়েছে। নতুন এ জোটের চেয়ারম্যান হিসেবে যাদের নাম আলোচনায় রয়েছে তারা হলেন খেলাফত মজলিশের চেয়ারম্যান মাওলানা ইসহাক, ইসলামী ঐক্যজোটের সিনিয়র ভাইস চেয়ারম্যান ও হেফাজতে ইসলামের সিনিয়র নায়েবে আমির মাওলানা মহিবুল্লাহ বাবুনগরী, ইসলামী ঐক্যজোটের ভাইস চেয়ারম্যান মাওলানা আবদুল হাকিম, জমিয়ত উলামায়ে ইসলাম বাংলাদেশ নেতা মুফতি ওয়াক্কাস প্রমুখ।

নতুন এ জোটের সম্ভাব্য দলগুলোর মধ্যে রয়েছে— ইসলামী ঐক্যজোট, খেলাফত মজলিশ, বাংলাদেশ খেলাফত মজলিশ, খেলাফত আন্দোলন, ইসলামী আন্দোলন, নেজামী ইসলাম পার্টি, জমিয়ত উলামায়ে ইসলাম বাংলাদেশ, খেলাফত ইসলাম, ফরায়েশ আন্দোলন, বাংলাদেশ মুসলিম লীগ, কোরআন সুন্নাহ গবেষণা কেন্দ্র এবং ইসলামী আইন বাস্তবায়ন কমিটি।

ইসলামী ঐক্যজোট কেন্দ্রীয় যুববিষয়ক সম্পাদক মাওলনা আ ন ম আহমদুল্লাহ বলেন, ‘ইসলামী ঐক্যজোটের সারা দেশে বিশাল ভোটব্যাংক থাকলেও বিএনপি নেতৃত্বাধীন জোটে যথাযথভাবে মূল্যায়ন করা হয়নি।

তাই জোট থেকে বের হতে বাধ্য হয়েছি। দেশের জনগণের কথা চিন্তা করে আমরা শিগগিরই নতুন আরেকটি জোট  গঠন করব।’

সর্বশেষ খবর