বৃহস্পতিবার, ৪ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:০০ টা

সাত দিনের মধ্যে অতিরিক্ত ফি ফেরত না দিলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, কার্যকর ব্যবস্থা নেওয়া সত্ত্বেও এখনো অনেক শিক্ষাপ্রতিষ্ঠান অননুমোদিতভাবে বর্ধিত হারে ভর্তি ফি, টিউশন ফিসহ অন্যান্য ফি আদায় করছে। তিনি বলেন, আগামী সাত দিনের মধ্যে শিক্ষার্থীদের কাছ থেকে নেওয়া অতিরিক্ত অর্থ ফেরত দিয়ে সংশ্লিষ্ট শিক্ষাবোর্ডকে জানাতে হবে। যেসব প্রতিষ্ঠান এটি করবে না তাদের  বিরুদ্ধে হাইকোর্টের দেওয়া নির্দেশ অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। গতকাল শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ নির্দেশের কথা জানান তিনি। এ সময় শিক্ষামন্ত্রী অভিযুক্ত প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি বাতিল বা অনুমোদন বাতিল করা হতে পারে বলেও জানান। সংবাদ সম্মেলনে শিক্ষাসচিব মো. সোহরাব হোসাইনসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘২০১৫ সালে যে সব প্রতিষ্ঠান এসএসসি পরীক্ষায় শিক্ষাবোর্ড নির্ধারিত অর্থের অতিরিক্ত আদায় করেছে সরকার সে সব প্রতিষ্ঠানের তালিকা তৈরি করেছে। এই তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলো হাইকোর্টের আদেশের পরিপ্রেক্ষিতে এসএসসি পরীক্ষায় গৃহীত অতিরিক্ত ফি ফেরত দিয়েছে কি না— তা সাত দিনের মধ্যে জানানোর জন্য মন্ত্রণালয় থেকে সব শিক্ষাবোর্ডকে নির্দেশনা প্রদান করা হয়েছে’। কী ব্যবস্থা নেওয়া হবে— জানতে চাইলে মন্ত্রী বলেন, এসব স্কুলের কমিটিগুলো বাতিল হয়ে যাবে, আমরা অনুমোদনও বাতিল করতে পারি।

বিভিন্ন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে অননুমোদিতভাবে বর্ধিত ভর্তি ফি, সেশন ফি, টিউশন ফি বৃদ্ধির বিষয় নিয়ে শিক্ষামন্ত্রী বলেন, একটি রিট মামলার পরিপ্রেক্ষিতে হাইকোর্ট বিভাগ ‘ভর্তি নীতিমালা’ পালন করতে হবে বলে অভিমত ব্যক্ত করেছেন। এ ছাড়া অভিযুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে নির্দেশ প্রদান করেছেন হাইকোর্ট। অভিভাবকদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, অতিরিক্ত অর্থ দাবি করা হলে একত্রিত হয়ে অর্থ দেওয়া বন্ধ করে দেন, আমাদের জানান। আমরা অভিভাবক-শিক্ষার্থীদের সুরক্ষার দায়িত্ব নেব। যেখানে অভিযোগ পাব, সেখানে তাত্ক্ষণিক ব্যবস্থা নেব। এ জন্য অভিযোগ জানানোর আহ্বান জানান শিক্ষামন্ত্রী।

সর্বশেষ খবর