রবিবার, ৭ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:০০ টা

ভিড় বাড়ছে বইপ্রেমীদের

মোস্তফা মতিহার

ভিড় বাড়ছে বইপ্রেমীদের

রবিঠাকুর বলেছিলেন, ‘বই কিনে কেউ দেউলিয়া হয় না’। বই মানুষের জ্ঞানের ভাণ্ডারকে সমৃদ্ধ করে, মানুষকে আলোর সন্ধান দিয়ে

আলোকবর্তিকায় নিয়ে আসে। গতকাল অমর একুশে গ্রন্থমেলার ষষ্ঠ দিনে এমনই চিত্র পাওয়া গেছে স্টলে স্টলে বইপ্রেমীদের ভিড় দেখে। প্রথম কদিনের চেয়ে এ ভিড় ছিল অনেক বেশি।

বইপ্রেমীদের পাশাপাশি প্রকাশকদেরও গত দুই দিন বেশ উত্ফুল্ল দেখা গেছে। তাদের মতে, দর্শনার্থীরা যে হারে আসছেন এবং স্টলে স্টলে ঘুরে বই কিনছেন— তাতে মেলার সফলতা সময়ের ব্যাপার মাত্র। তবে স্টল বিন্যাসের ক্ষেত্রে একটা সমস্যা তীব্র আকার ধারণ করেছে বলে জানান নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন প্রকাশক। অনেকেই নিজের পছন্দমতো জায়গায় সামনের দিকে স্টল নিয়ে নিয়েছেন। লটারির ধার ধারেননি। এ ব্যাপারে মেলার আয়োজকদের আগামীতে আরও কঠোর হওয়ার দরকার বলেও মনে করেন তারা। ছুটির দিন হিসেবে গতকালও মেলার দ্বার উন্মোচন হয় সকাল ১১টায় এবং বন্ধ করা হয় যথারীতি রাত ৮টায়। ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত শিশু-কিশোর ও তাদের অভিভাবকের পদচারণায় মুখর ছিল বাংলা একাডেমি প্রাঙ্গণ। এদিন সকালে বাংলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় শিশু-কিশোর সাধারণ জ্ঞান ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতার প্রাথমিক বাছাই পর্ব। এই প্রতিযোগিতার সাধারণ জ্ঞান প্রতিযোগিতায় ১৪৯ জন এবং উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতায় ৬০ জন প্রতিযোগী অংশগ্রহণ করে। বাংলা একাডেমির তথ্যমতে, মেলায় গতকাল পর্যন্ত বিভিন্ন প্রকাশনা সংস্থা ২৮টি নতুন শিশুতোষ বই মেলায় এনেছে। তবে প্রকাশনা সংস্থাগুলো থেকে জানা যায়, এর সংখ্যা পঞ্চাশের অধিক। শাকিলের ‘মন খারাপের গাড়ি’ : অন্বেষা প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিলের তৃতীয় কাব্যগ্রন্থ ‘মন খারাপের গাড়ি’।

বিকালে বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে এটির মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান, শামসুজ্জামান খান, সমকাল সম্পাদক গোলাম সারওয়ার, অধ্যাপক ফকরুল আলম, কথাসাহিত্যিক সেলিনা হোসেন, কথাসাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম ও কথাসাহিত্যিক আনিসুল হক। অভিনেতা পীযূষ বন্দ্যোপাধ্যায়ের সঞ্চালনায় আরও ছিলেন অন্বেষা প্রকাশনের স্বত্বাধিকারী শাহাদাত্ হোসেন। অনুষ্ঠানে আনিসুজ্জামান বলেন, ‘এটা খুব আনন্দের কথা যে প্রতি বছর শাকিলের কবিতার বই বের হচ্ছে। তার কবিতায় আমরা আনন্দের খোরাক পাচ্ছি। তার কবিতার গাড়ি চলতে থাকুক তার যেন কোনো ইস্টিশন না থাকে। অনুভূতি ব্যক্ত করে মাহবুবুল হক শাকিল বলেন, ‘আমি আসলে কবিতা লিখি না। কবিতার মাধ্যমে নিজের সঙ্গে কথা বলি। আমার ব্যক্তিগত চিন্তা অন্যের ভালো লাগলেই বইপ্রকাশ সার্থক হবে।’

নতুন বই

বাংলা একাডেমির তথ্যানুযায়ী মেলার ষষ্ঠ দিনে গতকাল নতুন বই এসেছে ১৫৫টি। এর মধ্যে গল্প ৩০, উপন্যাস ২৫, প্রবন্ধ ৯, কবিতা ৩৮, গবেষণা ১, ছড়া ৮, শিশুসাহিত্য ৭, মুক্তিযুদ্ধ ২, বিজ্ঞান ৮, ভ্রমণ ২, ইতিহাস ৩, কম্পিউটার ১, ধর্মীয় ২, বৈজ্ঞানিক কল্পকাহিনী ১ এবং অন্যান্য বিষয়ে ১৭টি। উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে অন্যপ্রকাশ থেকে কথাশিল্পী হাসান আজিজুল হকের ‘সেরা দশ গল্প’, অনন্যা থেকে ইমদাদুল হক মিলনের ‘ছোট সবুজ মানুষ’, অনুপম থেকে মুহম্মদ জাফর ইকবালের ‘অন্য জীবন’, বেঙ্গল পাবলিকেশনস থেকে সৈয়দ শামসুল হকের ‘বালিকা চন্দ্রযান ও অন্যান্য’, আগামী প্রকাশনী থেকে আহমদ শরীফের ‘উজান স্রোতে কিছু আষাঢ়ে চিন্তা’, রোদেলা এনেছে আবদুল মান্নান সৈয়দের ‘নজরুল ইসলাম কবি ও কবিতা’, জার্নিম্যান বুকস এনেছে মুনতাসির মামুনের ‘ঢাকা বিশ্ববিদ্যালয় কাপুরুষে সৃষ্টি করেনি কখনো,’ আতিউর রহমানের ‘বঙ্গবন্ধু সহজপাঠ,’ অন্বেষা প্রকাশনী এনেছে ডা. প্রাণ গোপাল দত্তের ‘হূদয় আমার’।

মূল মঞ্চের আয়োজন

বিকাল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘ফোকলোর কর্মসূচি, অতীত থেকে বর্তমান’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন ড. ফিরোজ মাহমুদ। আলোচনায় অংশগ্রহণ করেন ভারতের কল্যাণী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের অধ্যাপক অসীমানন্দ গঙ্গোপাধ্যায়, শাহিদা খাতুন, নন্দলাল শর্মা এবং সাইফুদ্দীন চৌধুরী। সভাপতিত্ব করেন অধ্যাপক শামসুজ্জামান খান। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে অসীম সাহার পরিচালায় সাংস্কৃতিক সংগঠন ‘সহজিয়া’-এর শিল্পীরা। সংগীত পরিবেশন করেন কণ্ঠশিল্পী বারী সিদ্দিকী, আকরামুল ইসলাম, দিল আফরোজ রেবা, চন্দনা মজুমদার ও আবদুল হালিম খান।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর