বৃহস্পতিবার, ১১ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:০০ টা

ইউপি নির্বাচন ৬ ধাপে, প্রস্তুত ইসি

গোলাম রাব্বানী

এবারে সারা দেশে ছয় ধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠানের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। এক্ষেত্রে আগামী মার্চেই দুই ধাপের ভোট গ্রহণের পরিকল্পনা চূড়ান্ত করা হয়েছে। প্রথম ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিল আজ বৃহস্পতিবার, নয় তো আগামী রবিবার ঘোষণা করা হতে পারে বলে ইসি সূত্র জানিয়েছে। এদিকে নির্বাচন কমিশন ইউপি নির্বাচন অনুষ্ঠানে সব ধরনের প্রস্তুতি নিয়েছে। গতকাল ইউপি বিধিমালা ও আচরণবিধির গেজেটও প্রকাশ করেছে কমিশন।

এ বিষয়ে ইসি সচিব মো. সিরাজুল ইসলাম বলেন, নির্বাচনের জন্য প্রস্তুতি রয়েছে। আগামী রবিবারের মধ্যে তফসিল ঘোষণা করা হতে পারে। গতকাল রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাত্ শেষে ইসি সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। সিরাজুল ইসলাম বলেন, এইচএসসি পরীক্ষার কারণে এবার ছয় থেকে ৭টি ধাপে এ নির্বাচন অনুষ্ঠিত হবে। তিনি বলেন, ইউপি নির্বাচন তৃণমূলের অনেক বড় নির্বাচন। এ নির্বাচনের বিষয়ে গতকাল (বুধবার) রাষ্ট্রপতির কাছে অবহিত করা হয়েছে। এ ছাড়া নির্বাচন কমিশনের সার্বিক বিষয় রাষ্ট্রপতিকে অবহিত করা হয়েছে। 

ইসির দায়িত্বশীল কর্মকর্তারা জানান, আজ বৃহস্পতিবার বা রবিবার প্রথম ধাপের তফসিল দিলে মার্চ মাসের শেষের দিকে ভোট গ্রহণ হবে। ধাপে ধাপে আগামী মার্চ-এপ্রিল, মে ও জুন মাসজুড়ে সাড়ে চার হাজার ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। এরই সঙ্গে চলবে এইচএসসি পরীক্ষাও। তবে নির্বাচন চলাকালে পরীক্ষার্থীদের যাতে ক্ষতি না হয় সে দিকটি বিবেচনায় রাখবে ইসি। প্রথম দফায় উপকূলীয় এলাকার ইউপিগুলোর তফসিল ঘোষণা করা হবে। প্রথম ধাপের ভোট গ্রহণ ২০ থেকে ২৪ মার্চের মধ্যে। আর দ্বিতীয় ধাপের ভোট গ্রহণ ২৭ থেকে ৩০ মার্চের মধ্যে হতে পারে বলেও জানিয়েছেন কর্মকর্তারা। এদিকে আগামী ৬ জুন রোজা শুরু হচ্ছে। রোজার সময় নির্বাচন অনুষ্ঠান সম্ভব হবে না। আবার জুনের মধ্যেই প্রায় সব ইউনিয়ন পরিষদের মেয়াদ শেষ হতে যাচ্ছে। বিদ্যমান আইন অনুসারে ইউনিয়ন পরিষদগুলোর মেয়াদ পূর্ণ হওয়ার আগের ছয় মাসের মধ্যে নির্বাচন সম্পন্ন করতে হবে। উল্লেখ্য, বর্তমানে দেশে চার হাজার ৫৭১টি ইউনিয়ন পরিষদ রয়েছে। এর মধ্যে আগামী মার্চ থেকে জুন মাসের মধ্যে ছয়টি ধাপে চার হাজার ২০০ ইউনিয়ন পরিষদে নির্বাচন অনুষ্ঠানের আয়োজন করছে ইসি। 

মেয়াদোত্তীর্ণ বিবেচনায় ভোটের জন্য উপযুক্ত ইউনিয়ন বাছাই করে ধাপে ধাপে ভোটের তফসিল ঘোষণা করা হবে। স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯-এর ২৯ (৩) ধারা অনুযায়ী ইউনিয়ন পরিষদ নির্বাচনের তারিখ পাঁচ বছর পূর্ণ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে নির্বাচন করার বিধান রয়েছে। এ হিসাবে গত বছরের অক্টোবর থেকে চলতি বছরের জুনের মধ্যে সব ইউপির নির্বাচন শেষ করার বাধ্যবাধকতা রয়েছে।

সর্বশেষ খবর