বৃহস্পতিবার, ১১ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:০০ টা

বড় বিনিয়োগে আগ্রহী ইইউ

বিজনেস কাউন্সিল গঠনে ঐকমত্য

নিজস্ব প্রতিবেদক

ঢাকা সফররত ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের কাছে সরাসরি জানতে চেয়েছে— এ দেশে বিনিয়োগ করলে সরকার কী ধরনের সুবিধা দেবে? তাদের প্রশ্ন ছিল, ইউরোপীয় বিনিয়োগকারীদের জন্য কোনো প্রণোদনার পরিকল্পনা সরকারের রয়েছে কিনা? এসব ক্ষেত্রে দেশের ট্যাক্স, ভ্যাট ও ট্যারিফ রেটই বা কী হবে। জবাবে বাণিজ্যমন্ত্রী বলেছেন, শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার বিদেশি বিনিয়োগের জন্য যে কোনো ধরনের সহায়তা দিতে প্রস্তুত। প্রতিনিধি দলটি গতকাল দুপুরে সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে বৈঠকে মিলিত হয়। ইইউ পার্লামেন্ট সদস্য জিয়ান লামবার্ট ১০ সদস্যের উচ্চ ক্ষমতাসম্পন্ন এই প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী সাংবাদিকদের বলেন, বিনিয়োগের নিয়মাবলি, সুযোগ-সুবিধা এবং শুল্ক বিষয়ে বিস্তারিত জানার পর ইউরোপীয় ইউনিয়ন এ দেশে বিনিয়োগে আগ্রহ দেখিয়েছে। বৈঠক সূত্র জানায়, আলোচনায় বাংলাদেশে ইইউর বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে সমস্যা ও সম্ভাবনা পর‌্যালোচনা করতে একটি দ্বিপক্ষীয় কাউন্সিল গঠনের বিষয়ে  দুই পক্ষই ঐকমত্যে পৌঁছান। প্রস্তাবিত বিজনেস কাউন্সিলের একটি রূপরেখা নিয়েও আলোচনা হয় ইইউ প্রতিনিধিদের সঙ্গে। এ ব্যাপারে মন্ত্রী বলেন, ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির সুবিধার্থে বাংলাদেশের অবস্থানরত ইউরোপের ৮ দেশের রাষ্ট্রদূত এবং বিনিয়োগ ও বাণিজ্যের সঙ্গে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতিনিধি নিয়ে এই বিজনেস কাউন্সিল গঠন করা হবে। এতে বেসরকারি খাতের প্রতিনিধিদের রাখার বিষয় পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হবে। এ কাউন্সিল বাংলাদেশে ইউরোপের বিনিয়োগ ও বাণিজ্য বৃদ্ধির জন্য প্রয়োজনীয় পরামর্শ ও উদ্যোগ গ্রহণ করবে। ইইউ প্রতিনিধি দল বাংলাদেশ সরকারের গৃহীত ‘রূপকল্প ২০২১’ সম্পর্কেও বৈঠকে প্রশ্ন করেছেন। সূত্রগুলো জানায়, ইউরোপের প্রতিনিধিরা ২০২১ সালের বাংলাদেশকে বিনিয়োগ গন্তব্য হিসেবে বিবেচনা করছে। তারা বলেছেন, ওই সময়ের বাংলাদেশকে ইউরোপ বিনিয়োগ অংশীদার হিসেবে দেখতে চায়। বৈঠকে ইউরোপের ক্রেতা গোষ্ঠী ও বিদেশি ব্র্যান্ডগুলোকে নিয়ে ঢাকায় একটি আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠানের ব্যাপারেও আলোচনা হয়েছে। সম্প্রতি নেদারল্যান্ডসের প্রতিনিধি দল বাণিজ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করে এ ধরনের সম্মেলনের প্রস্তাব দেয়। গতকাল ইউরোপের প্রতিনিধি দলের সঙ্গে ওই বিষয়টি নিয়ে আলোচনা হয়। প্রস্তাবিত সম্মেলনে পোশাক খাতে ব্র্যান্ডগুলোর দায়বদ্ধতার বিষয়টিকে ফোকাস করার বিষয়ে আলোচনা হয়েছে বলে জানা গেছে।  সূত্রগুলো আরও জানায়, বৈঠকে ইইউ থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার বিষয়েও সফররত প্রতিনিধি দলের এক সদস্য বাণিজ্যমন্ত্রীর কাছে বাংলাদেশের অবস্থান জানতে চান। ওই প্রতিনিধি বাণিজ্যমন্ত্রীকে উদ্দেশ্য করে বলেন, বাংলাদেশি বংশোদ্ভূত তিনজন ব্রিটিশ এমপি ইইউ পার্লামেন্টেও প্রতিনিধিত্ব করছেন। 

ইইউ প্রতিনিধি দলের সঙ্গে এই বৈঠকে আরও উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, অতিরিক্ত সচিব শওকত আলী ওয়ারেছি, ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত পিয়েরি মেউডনসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর