বৃহস্পতিবার, ১১ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:০০ টা

বসন্তের আগেই বসন্ত

মোস্তফা মতিহার

বসন্তের আগেই বসন্ত

আর এক দিন পরই আসছে ঋতুরাজ। আর ঋতুরাজকে বরণের সব প্রস্তুতি সম্পন্ন করেছে প্রকৃতি। বৃক্ষরাজি থেকে ঝরে যাচ্ছে পত্রপল্লব। গজাচ্ছে নতুন পাতা। বসন্ত আসার আগেই কোকিল জানাচ্ছে ঋতুরাজের আগামবার্তা। কোকিলের কুহু তানে সরব হয়ে উঠেছে সোহরাওয়ার্দী উদ্যানের উন্মুক্ত প্রান্তর। আর মেলায় আগত সুন্দরী, ললনাদের সাজগোজেও ফুটে উঠেছে বসন্তের আবহ। আটপৌরে শাড়িতে সর্বাঙ্গ ঢেকে মাথায় টায়রা আর টোপরের সজ্জা জানান দিচ্ছে বসন্ত আসন্ন। বসন্তের সাজ সেলফির ফ্রেমে ধারণের পাশাপাশি হাতে হাতে বইয়ের শোভায় নিজের সৌন্দর্য সুষমাকে বর্ধন করেছেন মেলায় আগত তরুণীরা। বসন্তের পূর্বাভাস শুধু প্রকৃতিতেই ফুটে ওঠেনি, দেখা দিয়েছে প্রকাশকদের ঠোঁটের কোণের হাসিতেও। কথা প্রসঙ্গে শীর্ষস্থানীয় প্রকাশনা সংস্থা ঐতিহ্য প্রকাশনীর আমজাদ হোসেন কাজল বলেন, এবার মেলা শুরুর দিক থেকে যেভাবে জমে উঠেছে, তাতে অন্যান্য বারের তুলনায় সফলতার সব রেকর্ড ভঙ্গ করবে। এ ধারা অব্যাহত থাকলে মেলার সফলতা সময়ের ব্যাপার বলেও মনে করেন কাজল। এদিকে গতকাল মেলার দশম দিনে সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণে কথা হয় বনানীর রয়েল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্সের শিক্ষার্থী পারভেজ মোশাররফের সঙ্গে। কম্পিউটারের মতো জটিল ও কঠিন বিষয় নিয়ে পড়াশোনার পরও বই পড়ার সময় পান কি না—এমন প্রশ্নে পারভেজ মোশাররফ বলেন, ‘বইয়ের প্রতি সেই ছোট্টবেলা থেকে আমার ব্যাপক আগ্রহ। এ কারণে আমি নিয়মিত বই পড়ি আর প্রতিবারই মেলায় এসে পছন্দের বইগুলো কিনে থাকি।’ পারভেজ জানান, কিশোর গোয়েন্দা ও সায়েন্স ফিকশনধর্মী বইগুলোই তিনি বেশি পড়ে থাকেন। সময় পেলে আরও কয়েকবার মেলায় আসবেন জানান তিনি।

নতুন বই : মেলায় এ পর্যন্ত নতুন বই এসেছে সহস াধিক। বাংলা একাডেমির তথ্যমতে, গতকাল দশম দিনে এসেছে ১০৫টি নতুন বই। এর মধ্যে গল্প ১৯, উপন্যাস ২১, প্রবন্ধ ৩, কবিতা ২৮, গবেষণা ১, ছড়া ৬, জীবনী ৪, মুক্তিযুদ্ধ ২, বিজ্ঞান ১, ভ্রমণ ১, সায়েন্স ফিকশন ১ ও অন্যান্য ১৮টি। গতকাল প্রকাশিত উল্লেখযোগ্য বইগুলো হলো—রাত্রি প্রকাশনী থেকে সৈয়দ শামসুল হকের ‘বাবার সাথে যাওয়া ও অন্যান্য কিশোর গল্প’, অন্বেষা প্রকাশন এনেছে আনিসুল হকের ‘কিশোর সাত গোয়েন্দা’, পার্ল পাবলিকেশন্স থেকে বিপ্রদাশ বড়ুয়ার ‘প্রাচীন ও নবীন প্রেমের গল্প’, ঐতিহ্য এনেছে গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজের ‘লিফ স্টর্ম’, সময় প্রকাশন এনেছে ‘হাসান হাফিজের নির্বাচিত ১০০ ছড়া’, বটেশ্বর বর্ণন এনেছে আহমদ রফিকের ‘সময়ের দর্পণে সময় ও রাজনীতি’ ইত্যাদি।

মূল মঞ্চের আয়োজন : বইমেলার মূলমঞ্চে গতকাল বিকালে অনুষ্ঠিত হয় ‘বাংলাদেশে শিশুসাহিত্য চর্চা : অতীত থেকে বর্তমান’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক শাহীন আখতার।

 বিশিষ্ট লেখক রশীদ হায়দারের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন রাশেদ রউফ ও সুজন বড়ুয়া। পরে সাংস্কৃতিক সন্ধ্যায় অংশ নেয় ‘কেন্দ্রীয় খেলাঘর আসর’ ও ‘ঘাসফুল শিশু-কিশোর সংগঠন’।

ফখরে আলমের চার বই

একুশের বইমেলায় কবি ও সাংবাদিক ফখরে আলমের চারটি বই প্রকাশিত হয়েছে। বইগুলো প্রকাশ করেছে বিদ্যাপ্রকাশ। এগুলো হলো—সুন্দরবনের বাওয়ালী, মৌয়ালী, জেলে, শুঁটকি, শ্রমিক, বনরক্ষী, শিকারিদের নিয়ে লেখা ‘সুন্দরবনের মানুষ’, বিভিন্ন সময় প্রকাশিত পুরস্কার পাওয়া প্রতিবেদনের সংকলন ‘পুরস্কারপ্রাপ্ত প্রতিবেদন’, মুক্তিযুদ্ধের গুরুত্বপূর্ণ জানা-অজানা নানা বিষয় নিয়ে লেখা ‘মুক্তিযুদ্ধের জানা-অজানা’ ও বিভিন্ন পত্রিকায় ছাপা হওয়া কলাম ও নিবন্ধ নিয়ে লেখা ‘ত্রাহী মধুসূদন’। বইগুলো একুশের বইমেলা ছাড়াও দেশের বিভিন্ন বইয়ের দোকানে পাওয়া যাচ্ছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর