বৃহস্পতিবার, ১১ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:০০ টা

একুশে পদক পাচ্ছেন ১৬ গুণীজন

সাংস্কৃতিক প্রতিবেদক

ভাষা আন্দোলন, ভাষা ও সাহিত্য, শিল্পকলা, মুক্তিযুদ্ধ, সাংবাদিকতাসহ বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ১৬ গুণী পাচ্ছেন ‘একুশে পদক-২০১৬’। গতকাল গণমাধ্যমে পাঠানো সংস্কৃতি মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ভাষা আন্দোলনে অবদান রাখার জন্য এবারের একুশে পদক পাচ্ছেন বিচারপতি কাজী এবাদুল হক, ডা. সাঈদ হায়দার, সৈয়দ গোলাম কিবরিয়া (মরণোত্তর) ও ড. জসীম উদ্দিন আহমেদ। ভাষা ও সাহিত্যে অবদানের জন্য এই পদক পাচ্ছেন কথাসাহিত্যিক জ্যোতিপ্রকাশ দত্ত, অধ্যাপক ড. হায়াত্ মামুদ ও কবি হাবীবুল্লাহ সিরাজী। শিল্পকলার বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য একুশে পদক পাচ্ছেন জাহানারা আহমেদ (টিভি ও চলচ্চিত্র অভিনয়), পণ্ডিত অমরেশ রায় চৌধুরী (শাস্ত্রীয় সংগীত), শাহীন সামাদ (সংগীত), আমানুল হক (নৃত্য) ও চিত্রকলায় কাজী আনোয়ার হোসেন (মরণোত্তর)। এ ছাড়া মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য এবারের একুশে পদক পাচ্ছেন মফিদুল হক। গবেষণায় পাচ্ছেন অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ ও মংছেন চীং মংছিন, আর সাংবাদিকতায় পাচ্ছেন তোয়াব খান।

২০ ফেব্রুয়ারি রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে গুণীদের হাতে এই পুরস্কার তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সর্বশেষ খবর