শিরোনাম
সোমবার, ১৫ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:০০ টা

ভালোবাসার বইমেলা

মোস্তফা মতিহার

ভালোবাসার বইমেলা

হাতে হাতে লাল গোলাপ, আর মাথায় হলুদ গাঁদার খোঁপা। ভালোবাসার অপ্সরী হেঁটে যাচ্ছে যেন স্বর্গীয় প্রেমের মোহনীয়তার দিকে। চোখের কোনে প্রিয়তমাকে সারাজীবনের করে পাওয়ার স্বপ্ন। এই স্বপ্ন কাছে আসার, কাছে থাকার এবং সারাটা জীবন ভালোবাসার মন্দিরের সারথী হওয়ার। গোলাপের ভাঁজে আর প্রিয়ার ঠোঁটের কোনের মিষ্টি হাসিতে যেন নিজেকে বিলিয়ে দেওয়ার সর্বোচ্চ চেষ্টা প্রেমিকপুরুষটির। ‘মোর প্রিয়া হবে এসো রানী দেবো খোঁপায় তারার ফুল’ জাতীয় কবির এই গানের পঙিক্তর সঙ্গে প্রিয়তমার মাথায় ফুল গুঁজে দেওয়ার চেষ্টার কমতি ছিল না প্রেমিক পুরুষদের। নজরুলের গানের কথার মতো প্রিয়তমের খোঁপায় তারার ফুল না দিতে পারলেও হলুদ গাঁদা তুলে দিতে কার্পণ্য করেননি ভালোবাসায় অন্ধ প্রেমিকটি। আর প্রিয়তমাও ঘর বাঁধার স্বপ্নে বিভোর হয়ে রাজ্যের সুখ খুঁজে নিয়েছে প্রেমিক পুরুষের বাহুতে। ভালোবাসার এই খেলায় কিছুা ভুল হতে পারে আর হবেই। কারণ প্রেমের আনন্দ সীমাহীন। আর সেই সীমাহীন আনন্দের ফুলকি ঝরে পড়েছিল অমর একুশে গ্রন্থমেলা প্রাঙ্গণেও। ফুলের পাশাপাশি প্রিয়তমাকে বই দেওয়ার মধ্য দিয়ে ভালোবাসার দিনটিকে স্মরণীয় করে রাখার চেষ্টার কমতি ছিল না প্রেমিক পুরুষদের মাঝে। গতকাল ভালোবাসার দিনে প্রিয়জনের প্রতি ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটাতে গিয়ে বইয়ের প্রতিও ভালোবাসার প্রকাশ ঘটায়। যেন প্রিয়জনের হাতে হাত, চোখে চোখ রেখে বইয়ের মধ্য দিয়ে প্রেমের সেতুবন্ধ তৈরির এক প্রাণান্তকর প্রচেষ্টা। ভালোবাসার এমন প্রেমময়, স্মৃতিময় দিনে প্রিয়জনকে ফুল দেওয়ার সঙ্গে হাতে বই তুলে দেওয়াতে গ্রন্থমেলাও গতকাল ১৪তম দিনে এগিয়ে গিয়েছিল সফলতার দিকে। যেখানে প্রেম থাকবে সেখানে সফলতা থাকবে এটাই তো স্বাভাবিক। প্রিয় লেখকের পছন্দের বইটি না কিনে বাড়ি ফিরেননি ভালোবাসার যুগলরা। বর্তমান এই ডিজিটাল যুগেও তারুণ্যে উদ্ভাসিত প্রেমিকযুগলরা নিজেদের পারস্পরিক সম্পর্কের সেতুবন্ধকে আরও জোরদার করতে বইকে অস্ত্র হিসেবে বেছে নিয়েছে এটাই তো অনেক আনন্দের। ভালোবাসার উচ্ছলতা আর উচ্ছ্বাসের ঢেউ আচড়ে পড়েছে গ্রন্থমেলার দুই প্রাঙ্গণেই। আহ! প্রতিটা দিনই যদি ভালোবাসার দিন হতো’ এমন আকাঙ্ক্ষা ফুটে উঠেছিল প্রকাশকদের ঠোঁটের কোনের মিষ্টি হাসিতে। গতকাল বলাকা থেকে প্রকাশিত হয়েছে লেখক রশীদ এনামের ‘একাত্তরের শহীদ সবুর’ বইটি। বিকালে বাংলা একাডেমির নজরুল মঞ্চে বইটির মোড়ক উন্মোচন করেন বিশিষ্ট চিত্রশিল্পী সবিহ-উল-আলম, ছড়াকার সুজন বড়ুয়া, রহিম শাহ, শরীফা বুলবুল প্রমুখ।

ডিএমপি কমিশনারের মেলা পরিদর্শন : গতকাল সন্ধ্যায় অমর একুশে গ্রন্থমেলা পরিদর্শনে আসেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া। এ সময় তিনি সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি প্রাঙ্গণ ঘুরে দেখেন। মেলায় দায়িত্বরত পুলিশ সদস্যদের সঙ্গে মেলার সার্বিক নিরাপত্তা বিষয়ে কথা বলেন।

টাস্কফোর্সের অভিযান : এদিকে গতকাল বইমেলায় দ্বিতীয় দিনের মতো মেলায় অভিযান চালিয়েছে টাস্কফোর্স। এ সময় বাংলা একাডেমি প্রাঙ্গণে ‘রঙিন ফুল’ ও ‘নীলপরী’ নামে দুটি স্টলে অভিযান চালিয়ে পাইরেটেড বই উদ্ধার করা হয়েছে। তাদের স্টল আজ থেকে বন্ধ রাখা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন টাস্কফোর্সের প্রধান ও যুগ্ম সচিব মনজুরুর রহমান।

‘সিডনির পথে পথে’ : গতকাল বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে বিরূপাক্ষ পালের ‘সিডনির পথে পথে’র প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

 বইটি নিয়ে আলোচনা করেন কথাসাহিত্যিক পূরবী বসু ও শিশুসাহিত্যিক আলী ইমাম। একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খানের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম। নিজের বই নিয়ে কথা বলেন লেখক বিরূপাক্ষ পাল।

হুমায়ূন আহমেদের গল্প সংকলন : গ্রন্থমেলায় কিছুদিনের মধ্যেই আসছে জনপ্রিয় লেখক প্রয়াত হুমায়ূন আহমেদের নতুন বই। বইটি প্রকাশ করবে অন্যপ্রকাশ। লেখকের সেরা দশ গল্পের ইংরেজি অনুবাদকৃত বইটির নাম ‘সিলেকটেড শর্ট স্টোরি’। হুমায়ূন আহমেদের গল্পসমূহ থেকে সেরা দশ গল্প বাছাই করে গল্পগুলোর অনুবাদ করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শফিকুল ইসলাম। ২০ ফেব্রুয়ারির পর অমর একুশে গ্রন্থমেলায় অন্যপ্রকাশের স্টলে পাওয়া যাবে।

নতুন বই : গ্রন্থমেলার ১৪তম দিনে গতকাল মেলায় নতুন বই এসেছে ৯৩টি। উল্লেখযোগ্য নতুন বইয়ের মধ্যে রয়েছে অন্যপ্রকাশ থেকে কথাসাহিত্যিক সেলিনা হোসেনের ‘সেরা দশ গল্প’, একই প্রকাশনী থেকে নাসরীন জাহানের ‘সেরা দশ গল্প’, রোদেলা প্রকাশনী থেকে অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর ‘ইংরেজি সাহিত্যের কয়েকটি দিক’, আবদুল মান্নান সৈয়দের ‘নজরুল ইসলাম : কবি ও কবিতা’ প্রভৃতি।

মূলমঞ্চের আয়োজন : গতকাল বিকালে গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘বাংলাদেশে রবীন্দ্রচর্চা : অতীত থেকে বর্তমান’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ। আলোচনায় অংশ নেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, অধ্যাপক করুণাময় গোস্বামী এবং বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। সভাপতিত্ব করেন অধ্যাপক গোলাম মুরশিদ। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করেন সৈয়দ হাসান ইমাম, সায়েরা হাবীব এবং এ এস এম সামিউল ইসলাম। নৃত্য পরিবেশন করেন ওয়ার্দা রিহাব ও তার দল। এ ছাড়াও সংগীত পরিবেশন করেন খুরশিদ আলম, মাসুদা নার্গিস আনাম, নাসিমা শাহীন ফ্যান্সি, শরণ বড়ুয়া প্রমুখ।

সর্বশেষ খবর