শনিবার, ২০ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:০০ টা

বইমেলায় মানুষের ঢল

মোস্তফা মতিহার

বইমেলায় মানুষের ঢল

বইমেলায় এবার একুশের আগেই একুশ চলে এসেছে। গতকাল মেলার ১৯তম দিনে সার্বিক চিত্র ছিল এমনই। ছুটির দিন হওয়াতে মেলার দ্বার খোলা হয় সকাল ১১টায়। এরপর থেকেই ছিল বইপ্রেমীদের ভিড়। টিএসসি থেকে দোয়েল চত্বর হয়ে বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানসহ মেলার দুই প্রাঙ্গণের সব প্রবেশপথ ও বের হওয়ার পথের সর্বত্র ছিল লোকে লোকারণ্য।

যদিও বইপ্রেমীদের উচ্ছ্বাসের পথে বাধা হয়ে দাঁড়িয়েছে ধুলোর ধূসরতা। তবে ধুলো উপেক্ষা করেই মেলার দুই প্রাঙ্গণে ভিড় জমিয়েছিলেন বইপ্রেমীরা। স্টলে স্টলে ঘুরে বই কিনে তারা বাড়ি ফিরেছেন। ফলে প্রতিটি স্টলেই ছিল বিক্রির মহাব্যস্ততা। রাজধানীর বংশাল থেকে আগত সোনালী ব্যাংকের কর্মকর্তা মেহরী হাসান বলেন, ‘একুশে ফেব্রুয়ারির দুই দিন আগে আসলাম ভিড়কে এড়িয়ে যাওয়ার জন্য, কিন্তু আজকে (গতকাল) এত ভিড় হবে— এটা ভাবতেই পারিনি। ভিড়ে কষ্ট হচ্ছে। লাইন ধরে মেলায় প্রবেশ করতে অনেকক্ষণ অপেক্ষা করতে হয়েছে। তবে এটা ভেবে ভালো লাগছে যে, মানুষ বইয়ের প্রতি আগ্রহী হয়ে উঠেছেন। প্রাণের টানেই বইমেলায় আসি। একুশের পরে আবারও আসব।’

বইমেলায় তথ্যমন্ত্রী : গতকাল বিকালে মেলা প্রাঙ্গণে চলচ্চিত্র প্রকাশনা অধিদফতর প্রকাশিত আ ন ম আমিনুর রহমান রচিত ‘বাংলাদেশের বন্যপ্রাণী’ বইটির মোড়ক উন্মোচন করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এ সময় আরও উপস্থিত ছিলেন চলচ্চিত্র প্রকাশনা অধিদফতরের মহাপরিচালক লিয়াকত আলী খান, বন ও পরিবেশ অধিদফতরের পরিচালক খোরশেদ আলম, বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মাহবুবার রহমান।

ভাওয়ালের মেজকুমার ও সন্ন্যাসী রাজা : বাংলা একাডেমি অমর একুশে গ্রন্থমেলায় সাংবাদিক আতাউর রহমানের লেখা ‘ভাওয়ালের মেজকুমার ও সন্ন্যাসী রাজা’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে। বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক শাহ আলমগীর বিকালে একাডেমিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ বইয়ের মোড়ক উন্মোচন করেন। বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) সাংবাদিক আতাউর রহমানের লেখা ইতিহাসভিত্তিক এ গ্রন্থটি প্রকাশ করেছে ভাওয়াল প্রকাশনী। বইমেলায় গ্রন্থটি পাওয়া যাচ্ছে ৭৩ নং ঢাকা রিপোর্টার্স ইউনিটির স্টলে। বইটির দাম রাখা হয়েছে ১৪০ টাকা। অনুষ্ঠানে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সহ-সভাপতি কুদরাত এ খুদা, ছড়াকার টিমোনী খান রীনো,  লেখকের স্ত্রী পারভিন রহমানসহ পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

পিতা-পুত্রের বই : গতকাল মেলায় এসেছে বাংলা একাডেমির উপ-পরিচালক কবি আমিনুর রহমান সুলতান ও তার পুত্র সিজন নাহিয়ানের দুটি বই। এর মধ্যে ‘পুঁথিনিলয়’ থেকে প্রকাশিত হয়েছে আমিনুর রহমান সুলতানের শিশু-কিশোর উপযোগী বই ‘বাড়ির নাম ৩২ নম্বর’। বইটিতে জানা যাবে, কীভাবে ৬৭৭ নম্বর বাড়িটি ৩২ নম্বর বাড়িতে পরিণত হলো। আরও জানা যাবে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে এই বাড়ির অজানা অনেক স্মৃতিকথা। অন্যদিকে লিপি প্রকাশন থেকে প্রকাশিত হয়েছে কিশোর লেখক সিজন নাহিয়ানের তৃতীয় কাব্যগ্রন্থ ‘একাকিত্বের রঙ’।

নতুন বই

গতকাল ১৯তম দিনে মেলায় নতুন বই এসেছে ২৩৬টি। এর মধ্যে গল্প ৩৪, উপন্যাস ৪০, প্রবন্ধ ১০, কবিতা ৫৪, গবেষণা ৩, ছড়া ৫, শিশুতোষ ৯, জীবনী ৬, রচনাবলী ১, মুক্তিযুদ্ধ ৯, বিজ্ঞান ৭, ভ্রমণ ৪, ইতিহাস ৬, রাজনীতি ১, চিকিৎসা/স্বাস্থ্য ১, রম্য/ধাঁধা ৫, ধর্মীয় ৪, অনুবাদ ৩, সায়েন্স ফিকশন ৩ ও অন্যান্য ৩১।

উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে অ্যাডর্ন থেকে জামাল উদ্দীনের ‘চুনমুখো চাঁদরাতে’, ভাষাচিত্র থেকে ওমর ফারুকের ‘ছোট সাহেবের ফাঁসি’, অনন্যা থেকে আল মাহমুদের ‘সাহসের সমাচার’, শামীম পাবলিশার্স থেকে সেলিনা হোসেনের ‘যখন বৃষ্টি নামে’, ইতি প্রকাশন থেকে আনিসুল হকের ‘গল্পের জালি’, বিদ্যাপ্রকাশ থেকে মফিদুল হকের ‘ভ্রমণ কথা সমাজ কথা’, অন্যপ্রকাশ থেকে নাসরিন জাহানের ‘নিঃসঙ্গতার পাহারাদার’, পাঞ্জেরী পাবলিকেশন্স থেকে আসাদ চৌধুরীর ‘স্মৃতির শেকড় ও ডানা’, নবরাগ প্রকাশনী থেকে আসফউদ্দৌলার ‘দুদিনের দিনলিপি’।

মূল মঞ্চের আয়োজন

গতকাল বিকাল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় ‘রাধারমণ দত্ত : মৃত্যুশতবার্ষিকী’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন শুভেন্দু ইমাম। আলোচনায় অংশগ্রহণ করেন মাহফুজুর রহমান, বিশ্বজিৎ রায় এবং নৃপেন্দ্রলাল দাশ। সভাপতিত্ব করেন কবি মোহাম্মদ সাদিক। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করে আবৃত্তি সংগঠন ‘মুক্তধারা সংস্কৃতি চর্চা কেন্দ্র’ ও ‘শ্রুতিঘর’। সংগীত পরিবেশন করেন আকবর আলী সাঁই, দেলোয়ার হোসেন বয়াতি, অমিয় বাউল, পাগলা বাবলু খান, রুশিয়া খানম, রাফসান বাউল, বাউল মিলন, আমজাদ দেওয়ান, জামাল দেওয়ান, বিমল বাউল ও রকিবুল ইসলাম রাকিব।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর