শুক্রবার, ৪ মার্চ, ২০১৬ ০০:০০ টা

তারেক আত্মসমর্পণ করেন কিনা ১৬ মার্চ পর্যন্ত দেখবেন আদালত

নিজস্ব প্রতিবেদক

অর্থ পাচার মামলায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান আত্মসমর্পণ করেন কিনা তা ১৬ মার্চ পর্যন্ত দেখবেন হাইকোর্ট। ওইদিন এ বিষয়ে পরবর্তী আদেশ দেওয়া হবে। গতকাল বিচারপতি এম ইনায়েতুর রহিম এবং বিচারপতি আমির হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। দুদকের আইনজীবী খুরশীদ আলম খান সাংবাদিকদের জানান, তারেক রহমান আত্মসমর্পণ করেন কিনা তা ১৬ মার্চ পর্যন্ত দেখে ওইদিন এ বিষয়ে পরবর্তী আদেশ দেবেন আদালত।

অর্থ পাচার মামলায় তারেক রহমানের খালাসের রায়ের বিরুদ্ধে দুর্নীতি   দমন কমিশনের (দুদক) করা আপিলের পর ২০১৪ সালের ১৯ জানুয়ারি তাকে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেন হাইকোর্ট। কিন্তু তিনি এখন পর্যন্ত আত্মসমর্পণ করেননি। এরপর মামলাটি দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে কার্যতালিকায় এলে গত ১২ জানুয়ারি ফের বিচারিক আদালতে আত্মসমর্পণের জন্য পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের নির্দেশ দেন হাইকোর্ট।

টঙ্গীতে প্রস্তাবিত ৮০ মেগাওয়াট বিদ্যুেকন্দ্র স্থাপন নির্মাণ কাজ পাইয়ে দিতে একটি ঠিকাদারি প্রতিষ্ঠানের কাছ থেকে ২০ কোটি ৪১ লাখ ২৫ হাজার টাকা ঘুষ নেওয়ার অভিযোগে তারেক রহমান ও তার বন্ধু গিয়াসউদ্দিন আল মামুনের বিরুদ্ধে ২০০৯ সালের ২৬ অক্টোবর ক্যান্টনমেন্ট থানায় মামলা করে দুদক। অভিযোগে বলা হয়, ২০০৩ থেকে ২০০৭ সালের মধ্যে বাংলাদেশ থেকে ওই টাকা সিঙ্গাপুরের সিটি ব্যাংকে মামুনের ব্যাংক হিসাবে পাঠানো হয়। এই টাকা থেকে তারেক রহমান ৩ কোটি ৭৮ লাখ টাকা খরচ করেন বলে মামলায় দাখিল করা অভিযোগপত্রে (চার্জশিট) বলা হয়।

ওই মামলায় বিচার শেষে ২০১৩ সালের ১৭ নভেম্বর ঢাকার তৃতীয় বিশেষ জজ আদালত রায় দেন। রায়ে তারেক রহমানকে বেকসুর খালাস এবং মামুনকে সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়। একই সঙ্গে মামুনকে ৪০ কোটি টাকা অর্থদণ্ড করা হয়। তারেক রহমানকে খালাসের রায়ের বিরুদ্ধে ২০১৩ সালের ৫ ডিসেম্বর আপিল করে দুদক। অন্যদিকে সাজার রায়ের বিরুদ্ধে গিয়াস উদ্দিন আল মামুন আপিল করেন, যা শুনানির জন্য গৃহীত হয়।

সর্বশেষ খবর