শুক্রবার, ৪ মার্চ, ২০১৬ ০০:০০ টা

মহিলা সমিতিতে ‘বিনোদিনী’

সাংস্কৃতিক প্রতিবেদক

মহিলা সমিতিতে ‘বিনোদিনী’

‘মঞ্চে নাটক দেখুন, ঐতিহাসিক মহিলা সমিতি মঞ্চে আসুন’ স্লোগান নিয়ে শুরু হওয়া মাসব্যাপী ‘ভাঙা-গড়া নাট্য উত্সবের পঞ্চম দিন গতকাল সন্ধ্যায় মঞ্চায়ন হলো ঢাকা থিয়েটার প্রযোজিত নাটক ‘বিনোদিনী’।

বাংলাদেশ ও ভারতের দর্শকদের কাছে দারুণ প্রশংসিত এই নাটকটি বাংলা নাটকের ইতিহাসের কিংবদন্তি অভিনেত্রী ‘বিনোদিনী দাসী’র জীবন নির্ভর নাটক। বিনোদিনী লেখা তার আত্মজীবনী ‘আমার কথা ও আমার অভিনয় জীবন’ থেকে এই নাটকটির নাট্যরূপ দিয়েছেন সাইমন যাকারিয়া এবং নির্দেশনা দিয়েছেন নাসির উদ্দীন ইউসুফ। নাটকটিতে একক অভিনয় করেছেন শিমুল ইউসুফ।

চারুনীড়মের কাহিনীচিত্র উত্সব শুরু : সস্তামানের ধারাবাহিক ও অতিমাত্রায় বাণিজ্যিকতার কারণে হারিয়ে যাচ্ছে এক ঘণ্টার কাহিনীচিত্র। এক ঘণ্টার কাহিনীচিত্রকে বাঁচিয়ে রাখার উদ্দেশ্যে চারুনীড়ম ইনস্টিটিউটের আয়োজনে শুরু হলো চারুনীড়ম টেলিভিশন কাহিনীচিত্র উত্সব।

‘এক ঘণ্টার কাহিনীচিত্র বেঁচে থাকুক যুগ যুগ ধরে’ স্লোগানে গতকাল সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে শুরু হয় আট দিনের এই উত্সব। উদ্বোধনী আয়োজনে প্রদর্শিত হয় রবীন্দ্রনাথ ঠাকুরের কাহিনী অবলম্বনে গোলাম সোহরাব দোদুল নির্মিত ‘প্রণয়িনী’ এবং সুমন আনোয়ারের কাহিনী ও চিত্রনাট্যে নির্মিত ‘শেফালী’ শীর্ষক দুটি নাটক। গতকাল বিকালে উদ্বোধনী আয়োজনে অতিথি ছিলেন চলচ্চিত্র নির্মাতা মোরশেদুল ইসলাম, নাট্যব্যক্তিত্ব ম. হামিদ, চলচ্চিত্র গবেষক ও নির্মাতা মানজারে হাসীন মুরাদ, নাট্যকার মাসুম রেজা, চলচ্চিত্রকার শামীম আকতার, অভিনেতা ও নির্দেশক আজাদ আবুল কালাম, অভিনেত্রী রোকেয়া প্রাচী, পরিচালক গোলাম সোহরাব দোদুল, চলচ্চিত্র পরিচালক ও শিক্ষক মতিন রহমান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন অ্যান্ড ফিল্ম স্টাডিজ বিভাগের প্রভাষক ইমরান হোসেইন।

সেরা নাচিয়ে সিজন থ্রির সেমিফাইনাল শুরু : নৃত্যশিল্পী অন্বেষণে দেশের একমাত্র ড্যান্স রিয়েলিটি শো ‘ম্যাঙ্গোলী-চ্যানেল আই সেরা নাচিয়ে-২০১৫ সিজন থ্রি’ তে এখন প্রতিযোগীর সংখ্যা ১৫ জন। তাদের নিয়ে শুরু হচ্ছে সেমিফাইনাল পর্ব। যেখানে তারা দেশসেরা বেশ কয়েকজন নৃত্য পরিচালকের পাশাপাশি যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং ভারত থেকে আগত কয়েকজন বিদেশি কোরিওগ্রাফির তত্ত্বাবধানে নাচ পরিবেশন করবেন। প্রতিযোগিতার প্রধান বিচারক হলেন—মুনমুন আহমেদ, চিত্রনায়ক ফেরদৌস আহমেদ ও নাট্যাভিনেত্রী-নির্মাতা মেহের আফরোজ শাওন। আগামী ৬ মে প্রতিযোগিতার গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর