বুধবার, ৯ মার্চ, ২০১৬ ০০:০০ টা

নারী দিবসে ‘চিত্রাঙ্গদা’

সাংস্কৃতিক প্রতিবেদক

নারী দিবসে ‘চিত্রাঙ্গদা’

‘আন্তর্জাতিক নারী দিবস-২০১৬’ উদ্যাপন উপলক্ষে গতকাল শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে স্বপ্নদল মঞ্চায়ন করেছে রবীন্দ্রনাথ ঠাকুর রচিত নাটক কাব্যনাট্য ‘চিত্রাঙ্গদা’। এ ছাড়াও প্রদর্শনীর আগে নারী দিবস বিষয়ক সংক্ষিপ্ত আলোচনা এবং দলের নিয়মিত নারী-নাট্যকর্মীদের আনুষ্ঠানিক সম্মাননা জানায় স্বপ্নদল। জাহিদ রিপন নির্দেশিত ‘চিত্রাঙ্গদা’ নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেন সোনালী, মিতা, মোস্তাফিজ, শ্যামল, শিশির, সামাদ, জেবু, রিমু, নাবলু, তানভীর, শুভ, অমর, হ্যাপি, আলী, জুয়েনা, বিপুল, সাইদ, তীর্থ প্রমুখ।

টিআইবি : আলোচনা, সম্মাননা প্রদান, আবৃত্তি, নাটক প্রদর্শনী, সংগীতসহ নানা আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস-২০১৬ উদযাপন করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। গতকাল ধানমন্ডির রবীন্দ্র সরোবরে অনুষ্ঠিত হয় ‘ক্ষমতায়িত নারী, জাগ্রত বিবেক-দুর্নীতি রুখবেই’ প্রতিপাদ্যের এই আয়োজন। অনুষ্ঠানে দক্ষিণ এশীয় গেমসে স্বর্ণপদকজয়ী ভারোত্তোলক মাবিয়া আক্তার সীমান্ত এবং সাঁতারু মাহফুজা খাতুন শীলাকে সম্মাননা জানানোর পাশাপাশি নেপালের এএফসি অনূর্ধ্ব-১৪ টুর্নামেন্টের আঞ্চলিক চ্যাম্পিয়নশিপে শিরোপা জয়ী বাংলাদেশ ফুটবল দলে অংশগ্রহণকারী কলসুন্দর ফুটবল দলের খেলোয়াড়দেরকেও সম্মাননা জানানো হয়। পরে গ্রামীণ নারীদের জীবনের বাস্তবতা তুলে ধরে অপরাজয় বাংলাদেশ মঞ্চায়ন করে ‘কাজল কালো রাত’ নাটকটি। অনুষ্ঠানে আরেকটি নাটক মঞ্চায়ন করে মানবাধিকার নাট্য পরিষদ। ‘জাগো মানুষ জাগো দুর্নীতি প্রতিরোধে জাগো’ শীর্ষক টিআইবির থিম-সংয়ের সঙ্গে ছিল কোরিওগ্রাফি।

জাতীয় জাদুঘর : নারী দিবস উপলক্ষে আলোচনাসভার আয়োজন করে জাতীয় জাদুঘর। এতে প্রধান অতিথি ছিলেন জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন জাদুঘরের সচিব রমজান আলী।

ঘরজামাই : মাসব্যাপী ভাঙা-গড়া নাট্য উৎসবের দশম সন্ধ্যায় গতকাল মহিলা সমিতি মিলনায়তনে মঞ্চায়ন হয়েছে ঢাকা থিয়েটার মঞ্চের নাটক ‘ঘরজামাই’। ফরাসি ভাষায় রচিত মলিয়ের এ নাটকটির রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন গোলাম সারোয়ার। উৎসবের ১১তম দিন আজ বুধবার একই মঞ্চে ম আ সালাম নির্দেশিত নাটক ‘কয়লা রঙের চাদর’ পরিবেশন করবে দৃষ্টিপাত নাট্য সংসদ।

পাগলা কানাইয়ের জন্মজয়ন্তী উৎসব : অসংখ্য দেহতত্ত্ব, জারি, বাউল, মারফতি, ধুয়া, মুর্শিদী গানের শ্রষ্টা মরমী কবি পাগলা কানাই। তার ২০৬তম জন্মজয়ন্তী উপলক্ষে গতকাল থেকে ঝিনাইদহ সদর উপজেলার বেড়বাড়ী গ্রামে কবির সমাধিস্থলে তিন দিনব্যাপী উৎসব শুরু হয়েছে। প্রথমদিনে আলোচনা শেষে শুরু হয় মূল আকর্ষণ লাঠিখেলা প্রতিযোগিতা। গ্রাম বাংলার ঐতিহ্যবাহী এ প্রতিযোগিতায় সবার দৃষ্টি আকর্ষণ করে ১২ বছর বয়সী লাঠিয়াল বাবু সর্দারের খেলা। সে দর্শক মাতিয়েছে তার পিতা নিজাম সর্দার ও নানা আমির হামজাকে পরাজিত করে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর