শুক্রবার, ১১ মার্চ, ২০১৬ ০০:০০ টা

নিয়ন্ত্রণহীন ইউপির আইনশৃঙ্খলা

গোলাম রাব্বানী

প্রথমবারের মতো দলীয়ভাবে আয়োজিত ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখতে পারছে না নির্বাচন কমিশন। পুলিশ ও মাঠ প্রশাসনও নির্বাচন কমিশনের নির্দেশনা আমলে নিচ্ছে না। ফলে দিন দিন উত্তপ্ত হয়ে উঠছে নির্বাচনী এলাকার পরিবেশ।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, প্রতিদিনই ঘটছে সংঘাত-সহিংসতা। প্রথম ধাপের ইউপি ভোটের দিন যতই ঘনিয়ে আসছে, সংঘাত-সহিংসতা ততই বেড়েই চলেছে। এ নিয়ে প্রার্থীদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। নির্বাচন বিশ্লেষকরা মনে করছেন, এবার ভোটের আগেই প্রচার-প্রচারণা নিয়ে ব্যাপক সংঘাত-সহিংসতা হচ্ছে। তারা বলছেন, ক্ষমতাসীন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী ও দলের বিদ্রোহী প্রার্থীরাই নিজেদের মধ্যে বেশি সংঘাত সৃষ্টি করছেন। দলীয় নির্বাচনের কারণে এমন সংঘাত-সহিংসতা বেড়ে গেছে। ভোটের দিন আরও বেশি সংঘাতের আশঙ্কা প্রকাশ করছেন এই বিশ্লেষকরা। অন্যদিকে গোয়েন্দা সংস্থাগুলো নির্বাচন কমিশনকে আগেই বলেছিল— দলীয়ভাবে এ নির্বাচন হওয়ায় ক্ষমতাসীন দলের বিদ্রোহী প্রার্থীরা মাঠে রয়েছেন। ফলে দলের অভ্যন্তরীণ কোন্দল ও দলীয়-বিদ্রোহী প্রার্থীদের মধ্যে সংঘাত-সংঘর্ষের আশঙ্কা বেশি রয়েছে।

এদিকে গতকালও সাতক্ষীরার তালা উপজেলায় ক্ষমতাসীন দলের প্রার্থীর ওপর হামলা করেছেন বিদ্রোহী প্রার্থীর কর্মী-সমর্থকরা। এ ছাড়া ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে আওয়ামী লীগ প্রার্থীর ওপর হামলা করেছে যুবলীগের এক নেতার সমর্থকরা। সিরাজগঞ্জের রায়গঞ্জেও আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীর ওপর হামলা করেছে স্থানীয় যুবলীগ।

সাতক্ষীরা প্রতিনিধি জানান, তালা উপজেলার খলিলনগর ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী বর্তমান চেয়ারম্যান প্রভাষক প্রণব ঘোষ বাবলুর ওপর হামলা চালিয়েছে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী আজিজুর রহমান রাজুর কর্মী ও সমর্থকরা। এ ঘটনায় চেয়ারম্যান প্রণব ঘোষ বাবলু, তার কর্মী সিরাজুল ও আবদুল করিমসহ ৫ জন আহত হয়েছেন। তবে প্রণব ঘোষ বাবলুর অবস্থা আশঙ্কাজনক। তাকে উদ্ধার করে প্রথমে তালা হাসপাতালে ভর্তি করা হয়, পরে অবস্থার অবনতি হলে খুলনার গাজী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। বুধবার দিবাগত রাত দেড়টার দিকে তালা উপজেলার হরিচন্দ্রকাটি এলাকায় নির্বাচনী প্রচারণা চালিয়ে বাড়ি ফেরার সময় এ হামলার ঘটনা ঘটে। এলাকাবাসী অনেকেই জানান, বর্তমান চেয়ারম্যান প্রণব ঘোষ বাবলুকে আওয়ামী লীগের পক্ষ থেকে মনোনয়ন দেওয়া হয়। কিন্তু উপজেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক আজিজুর রহমান রাজু দলীয় মনোনয়ন না পেয়ে বিদ্রোহী প্রার্থী হিসেবে চেয়ারম্যান পদে নির্বাচনে অংশ নেন।  আওয়ামী লীগ দলীয় চেয়ারম্যান প্রার্থী প্রণব ঘোষ বাবলুর স্ত্রী সুতপা রাহা জানান, বিদ্রোহী প্রার্থীর লোকজন শওকাত, সাজ্জাত মাস্টার, মোহাম্মদ মুহুরিসহ ১০-১২ জন হামলা চালায়। তার স্বামীকে হাতুড়িপেটা করা হয়। এরপর পেট্রল দিয়ে জ্বালিয়ে দেওয়ার চেষ্টাও করা হয়। এ ব্যাপারে বিদ্রোহী প্রার্থী আজিজুর রহমান রাজু বাংলাদেশ প্রতিদিনকে জানান, ‘আমার কোনো কর্মী-সমর্থক তার ওপর হামলা করেনি। রাত ২টার সময় প্রণব ঘোষ বাবলু তালা উপজেলার হরিচন্দ্রকাটি কী কাজ করছিলেন? এত রাতে তিনি ওখানে থাকবেনই বা কেন? আসল কথা খলিলনগরবাসী চেয়ারম্যান বাবলুকে প্রত্যাখ্যান করেছেন। নির্বাচনে পরাজয়ের ভয়ে তিনি হামলার নাটক সাজিয়ে জনগণের সমর্থন আদায়ের চেষ্টা করছেন।’ তালা থানার উপ-পরিদর্শক (এসআই) নাজমুল হোসেন বিষয়টি নিশ্চিত করে সাংবাদিকদের জানান, জড়িতদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, স্কুল বন্ধ রেখে সমাবেশ করতে নিষেধ করায় বুধবার দুপুরে সিরাজগঞ্জের রায়গঞ্জের ব্রহ্মগাছা ইউনিয়নে স্বতন্ত্র (আওয়ামী লীগের বিদ্রোহী) প্রার্থী নাসির উদ্দিন নাজিরের সমর্থক ও স্কুলের শিক্ষক-ছাত্রদের ওপর যুবলীগের হামলার ঘটনায় হামলাকারী যুবলীগই থানায় অভিযোগ দিয়েছে। গতকাল দুপুরে ইউনিয়ন যুবলীগের পক্ষে ব্রহ্মগাছা ইউনিয়ন যুবলীগ সভাপতি শাহাদত হোসেন ১০ জন নামীয়সহ ২০-২২ অজ্ঞাতনামাকে আসামি করে লিখিতভাবে থানায় অভিযোগটি দায়ের করেন।

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি জানান, পটুয়াখালীর কলাপাড়ায় বিএনপি মনোনীত চেয়ারম্যান প্রার্থীর বড় ভাইয়ের বাসায় হামলা-ভাঙচুর হয়েছে। বুধবার রাতে উপজেলার টিয়াখালী ইউনিয়নের বিএনপি মনোনীত  চেয়ারম্যান প্রার্থী গাজী আক্কাস উদ্দিনের বড় ভাই গাজী আব্বাস উদ্দিন বাচ্চুর পৌর শহরের শের-ই-বাংলা সড়কের বাসায় এ হামলার ঘটনা ঘটেছে।

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি জানান, গতকাল ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীর ওপর প্রতিপক্ষের লোকজনের হামলায় ৫ জন আহত হয়েছেন। সকাল ১০টায় উপজেলার শরিফপুরের টঙ্গীপাড়া এলাকায় এ ঘটনা ঘটে।

সর্বশেষ খবর