শনিবার, ১২ মার্চ, ২০১৬ ০০:০০ টা

ওয়াহিদুল হক স্মারণিক মিলনোৎসব শুরু

সাংস্কৃতিক প্রতিবেদক

ওয়াহিদুল হক স্মারণিক মিলনোৎসব শুরু

রাজধানীর পাবলিক লাইব্রেরি মিলনায়তনে গতকাল ওয়াহিদুল হক স্মারণিক মিলনোৎসবে শিল্পীরা —জয়ীতা রায়

কণ্ঠশীলনের আয়োজনে কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে শুরু হলো ‘তোমাতে রয়েছে সকল ধর্ম, সকল যুগাবতার’ শীর্ষক দুই দিনব্যাপী ওয়াহিদুল হক স্মারণিক মিলনোৎসব ২০১৬।

ঢাকের বাদ্যির তালে তালে নানা রঙের বেলুন উড়িয়ে প্রধান অতিথি হিসেবে গতকাল সকালে উৎসবের উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী। এতে বিশেষ অতিথি ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, গণসংগীত সমন্বয় পরিষদের সভাপতি ফকির আলমগীর, জাতীয় কবিতা পরিষদ উপদেষ্টা পরিষদের সদস্য হাবীবুল্লাহ সিরাজী, বাংলাদেশ পথনাটক পরিষদের সভাপতি মান্নান হীরা, গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতিমণ্ডলীর সদস্য ঝুনা চৌধুরী, আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক আহ্কাম উল্লাহ। সংগঠনের সভাপতি আহমাদুল হাসান হাসনুর সভাপতিত্বে এতে স্বাগত বক্তৃব্য দেন উৎসব উদযাপন কমিটির আহ্বায়ক মীর বরকত। উদ্বোধনী আয়োজন পরিচালনা করেন কণ্ঠশীলনের প্রশিক্ষক ও নির্দেশক গোলাম সারোয়ার।

ইকবাল সোবহান চৌধুরী বলেন, ‘বাংলাদেশের সাংবাদিকতার পথিকৃৎ ওয়াহিদুল হক। জীবদ্দশায় জীবনের বেশির ভাগ সময় তিনি সাংবাদিকতায় ব্যয় করেছেন সত্যি কিন্তু এটাই তার শেষ পরিচয় নয়; লেখালেখি, সাংগঠনিক চর্চা, সংগীত শিল্পী ও শিক্ষক হিসেবেও তিনি অবিস্মরণীয়। বহুধারার গুণের যে বিস্তার তিনি ঘটিয়েছেন সে কারণে আমাদের মাঝে তিনি যুগ যুগ ধরে বেঁচে থাকবেন।

উদ্বোধনী আয়োজন শেষে আয়োজক সংগঠনসহ দেশের প্রগতিশীল কয়েকটি সংগঠনের সাংস্কৃতিক কর্মীর অংশগ্রহণে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শাহবাগ থেকে টিএসসি হয়ে পুনরায় শাহবাগে এসে শেষ হয়। এর আগে জাতীয় পতাকা উত্তোলনের সঙ্গে জাতীয় সংগীত ও উদ্বোধনী সংগীত পরিবেশন করে সত্যেন সেন শিল্পী গোষ্ঠী। উদ্বোধনী সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করে খেলাঘর, কণ্ঠশীলন, আবৃত্তি সংগঠন স্বরশ্রুতি ও স্বরকল্পন। একক আবৃত্তি পরিবেশন করেন বরেণ্য বাচিকশিল্পীরা।

রবীন্দ্রসংগীত উৎসব শুরু : বাংলাদেশ রবীন্দ্রসংগীত শিল্পী সংসদ ও ইন্ডিয়ান কাউন্সিল অব কালচারাল রিলেশনসের যৌথ আয়োজনে শুরু হলো ‘শুভ কর্মপথে ধর নির্ভয় গান’ শীর্ষক দুই দিনব্যাপী রবীন্দ্রসংগীত উৎসব। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির নন্দন মঞ্চে এই উৎসব শুরু হয়।

সমাজের কালসাপ মঞ্চস্থ : রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি জাহাঙ্গীর আলম হানিফ জানান, রূপগঞ্জে মাদক, যৌতুক, বাল্যবিয়ে ও মানবপাচার বিষয়ভিত্তিক নাটক ‘সমাজের কালসাপ’ মঞ্চস্থ হয়েছে। ভুলতা ইউনিয়ন পরিষদের আয়োজনে ও  রূপগঞ্জ প্রেসক্লাবের উদ্যোগে বৃহস্পতিবার রাতে উপজেলার ভুলতা স্কুল অ্যান্ড কলেজ মাঠে নাটকটি মঞ্চস্থ হয়। এ ছাড়া অনুষ্ঠানে দেশাত্মবোধক, বাউল গান ও জাদু প্রদর্শন করা হয়। অনুষ্ঠান উদ্বোধন করেন তারাব পৌরসভার মেয়র মিসেস হাসিনা গাজী। আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিশিষ্ট কলামিস্ট, গবেষক ও রূপগঞ্জ প্রেসক্লাব সভাপতি লায়ন মীর আবদুল আলীম। এতে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক)। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়াম্যান ফেরদৌসী আলম নীলা, ভুলতা ইউপি চেয়ারম্যান ব্যারিস্টার আরিফুল হক ভুইয়া, রূপগঞ্জ থানার ওসি মাহমুদুল ইসলাম। 

শেকল ভাঙ্গার পদ্য : ধানমন্ডির রবীন্দ্র সরোবরে অনুষ্ঠিত হলো ‘শেকল ভাঙ্গার পদ্য’ শীর্ষক মুক্তিযুদ্ধের আবৃত্তি উৎসব। জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে উৎসবের উদ্বোধন ঘটে। আবৃত্তি সংগঠন বাকশিল্পাঙ্গনের আয়োজনে গতকাল অনুষ্ঠিত এই আয়োজনের উদ্বোধন করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী।

দম্পতি মেলা শুরু : দম্পতি সোসাইটির আয়োজনে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজায় শুরু হলো পাঁচদিনের দম্পতি মেলা। গতকাল বিকালে ‘আদর্শ দম্পতি উন্নত সভ্যতার ভিত্তি’ স্লোগানের এই মেলার উদ্বোধন করেন নায়করাজ রাজ্জাক।

নূহ-উল-আলম লেনিন পেলেন আলতাফ আলী হাসু পদক : কবি ও রাজনীতিবিদ ড. নূহ-উল-আলম লেনিন পেয়েছেন ঋষিজ শিল্পীগোষ্ঠীর সাবেক সাধারণ সম্পাদক আলতাফ আলী হাসু স্মৃতিপদক। গতকাল মুক্তিযুদ্ধ জাদুঘরে এক অনুষ্ঠানের মাধ্যমে তার হাতে এ পদক তুলে দেন আইনমন্ত্রী আনিসুল হক।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর