বৃহস্পতিবার, ১৭ মার্চ, ২০১৬ ০০:০০ টা

উৎকণ্ঠা নেই ব্যবসায়ীদের

ভাবমূর্তির সংকট হয়েছে ব্যবসায় সমস্যা হবে না

মীর নাসির হোসেন

উৎকণ্ঠা নেই ব্যবসায়ীদের

হ্যাকিংয়ে বাংলাদেশ ব্যাংকের রির্জাভের অর্থ চুরির ঘটনায় দেশের ব্যবসা-বাণিজ্যে কোনো প্রভাব পড়বে না বলে মনে করেন শীর্ষ ব্যবসায়ী নেতারা। তারা পেন্টাগনের ওয়েবসাইটেও সাইবার হামলার কথা উল্লেখ করে বলেছেন, গরিবের পেটে কেউ ছুরি মারে না। দেশ সম্পদে সমৃদ্ধ হচ্ছে বলেই এই হামলা হতে পারে। পদত্যাগ করে ড. আতিউর রহমান ইতিহাসের বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন বলে মনে করছেন তারা। একই সঙ্গে সরকারকে প্রযুক্তির উন্নয়নের পরামর্শ দিয়েছেন ব্যবসায়ীরা। তাদের সঙ্গে কথা বলে লিখেছেন— রুহুল আমিন রাসেল

 

হ্যাকিংয়ে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় ভাবমূর্তির সংকট সৃষ্টি হয়েছে বলে মনে করেন ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সাবেক সভাপতি মীর নাসির হোসেন। তিনি বলেছেন, বাংলাদেশ ব্যাংক দেশের অর্থনীতির চালিকাশক্তি। তাই এ ঘটনায় সংকটটা হয়েছে ভাবমূর্তির। তবে দেশের ব্যবসা-বাণিজ্যে কোনো সমস্যা হবে না।

গতকাল  হ্যাকিংয়ে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় ভাবমূর্তির সংকট সৃষ্টি হয়েছে বলে মনে করেন ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সাবেক সভাপতি মীর নাসির হোসেন। তিনি বলেছেন, বাংলাদেশ ব্যাংক দেশের অর্থনীতির চালিকাশক্তি। তাই এ ঘটনায় সংকটটা হয়েছে ভাবমূর্তির। তবে দেশের ব্যবসা-বাণিজ্যে কোনো সমস্যা হবে না।

গতকাল বাংলাদেশ প্রতিদিনকে মীর নাসির হোসেন আরও বলেন, বাংলাদেশ ব্যাংকে তো বেসরকারি খাতের টাকা থাকে না। তবে এ ঘটনায় পুরো ব্যাংকিং খাতকে শৃঙ্ক্ষলায় আনার উদ্যোগ নিতে হবে। কারণ, হলমার্ক, বিসমিল্লাহ গ্রুপ, বেসিক ব্যাংক ও সদ্য কয়েকটি ব্যাংকের এটিএম বুথে থেকে অর্থ চুরির ঘটনা দেশের ভাবমূর্তিতে নেতিবাচক প্রতিক্রিয়া সৃষ্টি করেছে। পেন্টাগনের ওয়েবসাইটেও সাইবার আক্রমণ হয়েছে উল্লেখ করে তিনি বলেন, প্রযুক্তির উন্নয়নের সঙ্গে আমাদের তাল মেলাতে হবে।

সর্বশেষ খবর