সোমবার, ২৮ মার্চ, ২০১৬ ০০:০০ টা

ময়নার চর মঞ্চস্থ

সাংস্কৃতিক প্রতিবেদক

ময়নার চর মঞ্চস্থ

অনুরাগ থিয়েটারের প্রযোজনায় শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হলো ভিন্নধর্মী গল্পের নাটক ‘ময়নার চর’। আবদুল হাই দূর্বারের রচনায় নাটকটির নির্দেশনায় ছিলেন নাসির আহমেদ। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় এই নাটকটি। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন— সাদেকুর রহমান সাদেক, দেলোয়ার হোসেন লিটন, জাহাঙ্গীর আলম, মোবারক হোসেন খান, দাদু সিরাজ, জগলুল হায়দার, আমিনুল ইসলাম শাওন প্রমুখ।

বিশ্ব নাট্যদিবস উদযাপিত : প্রীতি সম্মিলনী, সম্মাননা, বিশ্ব নাট্যদিবস বক্তৃতা ও পালাগান পরিবেশনের মধ্য দিয়ে গতকাল সন্ধ্যায় উদযাপিত হলো বেইলি রোডের মহিলা সমিতি মিলনায়তনে বিশ্ব নাট্যদিবস ২০১৬। বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান, শিল্পকলা একাডেমি, ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউট ও বাংলাদেশ পথনাটক    পরিষদের যৌথ আয়োজনে দিবসটি উদযাপিত হয়। অভিনেত্রী ফেরদৌসী মজুমদারকে প্রদান করা হয় এ বছর বিশ্ব নাট্যদিবসের সম্মাননা।

তনু হত্যার বিচারের দাবিতে প্রতিবাদে উত্তাল নাট্যাঙ্গন : কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের শিক্ষার্থী ও নাট্যকর্মী সোহাগী জাহান তনুর হত্যাকাণ্ডের বিচারের দাবিতে ফুঁসে উঠেছে নাট্যাঙ্গনের মানুষেরা। যে কোনো মূল্যেই এই পাশবিকতা ও নির্মম হত্যাকাণ্ডের বিচার সরকারকে করতেই হবে। তনু হত্যার বিচার না হওয়া পর্যন্ত দেশের নাট্যকর্মীদের আন্দোলন চলতেই থাকবে। তনু হত্যার বিচারের পাশাপাশি দেশের সব নির্মম হত্যাকাণ্ড ও বর্বরতার দ্রুত বিচারে সরকারকে কঠোর পদক্ষেপ নিতে হবে। বিশ্ব নাট্যদিবস উদযাপনের অংশ হিসেবে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিলে এই দাবি জানান দেশের নাট্যকর্মীরা। গতকাল বিকালে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার উন্মুক্ত প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় এই প্রতিবাদ সমাবেশ। ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউট (আইটিআই) বাংলাদেশ কেন্দ্রের সভাপতি নাসির উদ্দিন ইউসুফের সভাপতিত্বে এতে বক্তৃতা করেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের উপদেষ্টামণ্ডলীর সদস্য ঝুনা চৌধুরী, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, সাধারণ সম্পাদক হাসান আরিফ, গ্রুপ থিয়েটার ফেডারেশানের চেয়ারম্যান ও শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, বাংলাদেশ পথনাটক পরিষদের সভাপতি মান্নান হীরা, নাট্যাভিনেতা ড. ইনামুল হক প্রমুখ।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর