রবিবার, ২৪ এপ্রিল, ২০১৬ ০০:০০ টা

শুরু হলো নৃত্য উৎসব

সাংস্কৃতিক প্রতিবেদক

শুরু হলো নৃত্য উৎসব

আগামী ২৯ এপ্রিল আন্তর্জাতিক নৃত্য দিবস ২০১৬ উপলক্ষে গতকাল বিকাল থেকে শিল্পকলা একাডেমিতে নৃত্য উৎসব শুরু হয়েছে। সপ্তাহব্যাপী এ উৎসবের আয়োজন করেছে বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা। ‘চিত্ত মম বিকশিত হোক নৃত্যের তালে তালে’ স্লোগানে একাডেমির চিত্রশালা প্লাজার সামনে উৎসবের উদ্বোধন করেন প্রবীণ সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী।

সংস্থার সভাপতি মিনু হকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। উৎসবের উদ্বোধনী বক্তৃতায় কামাল লোহানী বলেন, যে সংস্কৃতি বাংলার মানুষকে সমৃদ্ধ করেছে সেই সংস্কৃতির প্রতি আমাদের মনোযোগ দিতে হবে। লিয়াকত আলী লাকী বলেন, সংস্কৃতি চর্চার প্রবাহ যদি শক্তিশালী না হয় তাহলে অস্ত্রের শক্তি পৃথিবীকে নিয়ন্ত্রণ করবে।

এর আগে সম্মিলিতভাবে জাতীয় পতাকা উদ্বোধন করেন কামাল লোহানী ও লিয়াকত আলী লাকী। উদ্বোধন পরবর্তীতে নৃত্যানুষ্ঠানে নাচের মুদ্রায় নৃত্যানুরাগীদের হূদয়ের তন্ত্রীতে ঝড় তোলেন নৃত্যশিল্পীরা। ওয়ার্ল্ডভিশন বাংলাদেশের সুবিধাবঞ্চিত শিশুদের সমবেত নৃত্য পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় নাচের সন্ধ্যা। এরপর একে একে দলীয় নৃত্য ও একক নৃত্যের তালে তালে মিলনায়তনকে এক অনন্য সৌন্দর্য সুষমায় ভরে তোলেন শিল্পীরা। ২৯ এপ্রিল শেষ হবে এ নৃত্য উৎসব।

নৃত্যঞ্চল নৃত্য উৎসব : নাচের দল নৃত্যাঞ্চলের আয়োজনে ২৭ এপ্রিল শিল্পকলা একাডেমিতে শুরু হচ্ছে তিন দিনব্যাপী নৃত্য উৎসব। একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তন ও ‘নন্দন মঞ্চে’ অনুষ্ঠিত হবে উৎসবের কার্যক্রম। উদ্বোধনী আয়োজনে প্রধান অতিথি থাকবেন ভারতের কিংবদন্তি ভরতনাট্যম শিল্পী লীলা স্যামসন। গতকাল সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান নৃত্যশিল্পী শিবলী মোহাম্মদ ও শামীম আরা নীপা।

যুব নাট্য উৎসব : পিপলস থিয়েটার এসোসিয়েশন (পিটিএ)-এর আয়োজনে এবং সংস্কৃতি মন্ত্রণালয় ও শিল্পকলা একাডেমির সহযোগিতায় শুরু হয়েছে ‘৫ম জাতীয় যুব নাট্য উৎসব ২০১৬’। গতকাল বিকালে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রবেশমুখে এই উৎসবের উদ্বোধন করেন আন্তর্জাতিক শিশু নাট্য উৎসবের প্রবক্তা জার্মান অ্যামেচার থিয়েটার ফেডারেশনের সাম্মানিক সভাপতি নরবার্ট রাডার মাখার।

একাডেমির মহাপরিচালক ও পিটিএর প্রতিষ্ঠাতা সভাপতি লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি সচিব আকতারী মমতাজ ও নাট্যজন এস এম মহসীন। ৩০ এপ্রিল শেষ হবে আট দিনের এই নাট্যোৎসব।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর