শনিবার, ৭ মে, ২০১৬ ০০:০০ টা

শিশু-কিশোরদের উৎসবে ৯ নাটক

সাংস্কৃতিক প্রতিবেদক

শিশু-কিশোরদের উৎসবে ৯ নাটক

শিল্পকলা একাডেমিতে গতকাল শিশু-কিশোররা ৯টি নাটক মঞ্চায়ন করেছে। পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশনের আয়োজনে শুরু হওয়া সপ্তাহব্যাপী শিশু-কিশোর নাট্য উৎসবের উদ্বোধনী দিনে এসব নাটক প্রদর্শন করা হয়। শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তন, পরীক্ষণ থিয়েটার হল, স্টুডিও থিয়েটার হল এবং জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে সারা দেশের ৬৫টি শিশু-কিশোর নাট্যদল নিজেদের পরিবেশনা নিয়ে অংশ নিচ্ছে। প্রথম দিনে সিনিয়র শাখ মঞ্চায়ন করে ‘একাত্তরের ক্ষুদিরাম’। রংধনু  নাট্যদল মঞ্চায়ন করে ‘রংধনু হতে চাই’। খেয়া সাংস্কৃতিক সংস্থা মঞ্চায়ন করে ‘রূপবানের বয়স ১২ বছর’। হীরণ-কিরণ শিশু থিয়েটার মঞ্চস্থ করে ‘নক্তের বাসিন্দা’। লিটল থিয়েটার মঞ্চায়ন করে ‘পাচার’। দৌড় শিশু নাট্যদল মঞ্চায়ন করে ‘ছুটি’। নাট্যনিকেতন মঞ্চায়ন করে ‘কালচক্র’। শিশু-কিশোর নাট্যনিকেতন মঞ্চায়ন করে ‘পুতুল নামের একটি মেয়ে’। কাব্য বিলাস মঞ্চস্থ করে ‘ছ্যাঁছড়া চোর’। শেষে প্রত্যেক দলের নির্বাচিত একজন শিশুশিল্পীর হাতে তুলে দেওয়া হয় ‘মঞ্চকুঁড়ি পদক’। এ ছাড়াও নাটক শুরুর আগে নাট্যদলের একজন শিল্পী একক অভিনয়ে অংশ নেন। এর আগে জাতীয় নাট্যশালার লবিতে বেলুন উড়িয়ে উৎসবের উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। আলোচনায় অংশ নেন বিশেষ অতিথি বরেণ্য চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার ও পিটিএর উপদেষ্টা এস এম মহসিন। সভাপতিত্ব করেন পিটিএর চেয়ারম্যান ও শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। উদ্বোধন শেষে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।

বনসাই প্রদর্শনী : বিরল প্রজাতির বনসাই শিল্পকর্ম নিয়ে ধানমন্ডিতে শুরু হয়েছে তিন দিনের প্রদর্শনী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গতকাল ডব্লিউভিএ মিলনায়তনে এই প্রদর্শনীর উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। এতে বিশেষ অতিথি ছিলেন বরেণ্য চিত্রশিল্পী মনিরুল ইসলাম। আরও উপস্থিত ছিলেন আয়োজক প্রতিষ্ঠান লিভিং আর্ট এর  চেয়ারপারসন সালমা শিরীন। ছোট-বড় ৩০০টি বনসাই দিয়ে সাজানো হয়েছে প্রদর্শনী। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী স্থল সবার জন্য উন্মুক্ত থাকবে। কাল রবিবার শেষ হবে প্রদর্শনী।

একাকিত্বের রঙ : প্রকাশিত হয়েছে তরুণ কবি সিজন নাহিয়ানের তৃতীয় কাব্যগ্রন্থ ‘একাকিত্বের রঙ’। গতকাল বিকালে মুক্তিযুদ্ধ জাদুঘর প্রাঙ্গণে প্রকাশনা উৎসবের আয়োজন করে সাহিত্য পত্রিকা ‘অমিত্রাক্ষর’। এতে প্রধান অতিথি ছিলেন কবি আসাদ চৌধুরী।

সর্বশেষ খবর