বুধবার, ১৮ মে, ২০১৬ ০০:০০ টা

এমপিওবঞ্চিত শিক্ষকদের ওপর জলকামান

নিজস্ব প্রতিবেদক

এমপিওভুক্তির দাবিতে আন্দোলনরত আইসিটি শিক্ষকদের ছত্রভঙ্গ করতে পুলিশ জলকামান ব্যবহার করেছে। রাস্তা বন্ধ করে দিয়ে শিক্ষকরা আন্দোলন করছিলেন। গতকাল জাতীয় প্রেসক্লাবের সামনে এ ঘটনা ঘটে। পরে দুপুর ১২টায় শিক্ষকরা ছত্রভঙ্গ হয়ে গেলে পরিস্থিতি স্বাভাবিক হয়।

বাংলাদেশ এমপিওবঞ্চিত আইসিটি শিক্ষক সংগঠনের ব্যানারে শিক্ষকরা ১৫ মে থেকে প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন। দেশের বিভিন্ন স্কুল থেকে আসা শিক্ষকরা এ কর্মসূচিতে অংশ নেন।

জানা যায়, সাতক্ষীরার পলাশপুর উচ্চ বিদ্যালয়ের আইসিটি শিক্ষক আফতাবুজ্জামান গতকাল অবস্থান কর্মসূচিতে অংশ নেন। এ সময় একটি গাড়ির চাপায় আঘাতপ্রাপ্ত হন তিনি। তাকে ঢাকা মেডিকেলে পাঠানো হয়। সাড়ে ১১টার দিকে ওই শিক্ষকের মৃত্যুর গুজব ছড়িয়ে পড়লে শিক্ষকরা ক্ষুব্ধ হয়ে পল্টন থেকে শাহবাগগামী রাস্তা আটকে বিক্ষোভ করতে থাকেন। এ সময় রাস্তার দুই পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। পরে শিক্ষকদের ছত্রভঙ্গ করে দিতে তাদের ওপর জলকামান দিয়ে পানি ছোড়ে পুলিশ। আইসিটি শিক্ষক সংগঠনের সভাপতি মো. আশিকুজ্জামান দাবি করেন জলকামান দিয়ে পানি ছোড়ায় দুই শিক্ষক আহত হয়েছেন। তিনি বলেন, দাবি মেনে না নেওয়া পর্যন্ত অবস্থান কর্মসূচি চলবে। শিগগিরই বড় কর্মসূচির ডাক দেওয়া হবে বলেও হুঁশিয়ারি দেন তিনি। আইসিটি শিক্ষকদের দাবির মধ্যে রয়েছে— সব মাধ্যমিক পর্যায়ে আইসিটি শিক্ষকদের এমপিওভুক্ত করা ও চলতি মে মাসের মধ্যে এমপিও বিলে অন্তর্ভুক্ত করা ইত্যাদি। শিক্ষকরা অভিযোগ করেন, প্রতিটি বিদ্যালয়ে মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে আমরা নিয়মিত পাঠদান করে আসছি। কিন্তু আমাদের কোনো বেতন-ভাতা দেওয়া হচ্ছে না। সরকার ডিজিটাল বাংলাদেশের কথা বলছে অথচ আইসিটি শিক্ষকদের উপেক্ষা করা হচ্ছে। গত বছর এক পরিপত্রের মাধ্যমে মাউশি আইসিটি শিক্ষকদের তথ্য সংগ্রহ করেছে। আমাদের বিশ্বাস ছিল এ বছরের জানুয়ারি থেকেই এমপিওভুক্ত হতে পারব। কিন্তু এপ্রিলে এক পরিপত্র প্রকাশ করা হলেও সেখানে আইসিটি শিক্ষকদের উপেক্ষা করা হয়েছে।

সর্বশেষ খবর