বৃহস্পতিবার, ১৯ মে, ২০১৬ ০০:০০ টা

রাজশাহীতে নদীতীর প্রভাবশালীদের পেটে

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীতে নদীতীর প্রভাবশালীদের পেটে

উপরের ছবিটি ২০১১ সালের ২৫ অক্টোবরের। সাইনবোর্ডের পেছনে চলে ফকিরনী নদীর জায়গা দখল। নিচের ছবিটি গতকাল তোলা। নির্মাণ হয়েছে মার্কেট —বাংলাদেশ প্রতিদিন

রাজশাহীর বাগমারা উপজেলার ফকিরনী নদী। ভবানীগঞ্জ দিয়ে প্রবাহিত এই নদীটি মিশেছে আত্রাইতে। তবে দখলে কমেছে এর প্রস্থ। পাঁচ বছর ধরে ধীরে ধীরে দখল করে নদীর জায়গায় নির্মাণ করা হয়েছে মার্কেট। নদী তীরের অনেক জায়গাই চলে গেছে প্রভাবশালীদের ‘পেটে’।

স্থানীয়রা জানান, ভবানীগঞ্জ মিশুক স্ট্যান্ডের অদূরে নদীর ওপর নির্মিত সেতুর পশ্চিম অংশ দখল করে একপাশে বাড়ি নির্মাণ করা হয়েছে। অন্যপাশে নির্মাণ করা হয়েছে মার্কেট। ভবানীগঞ্জের ব্যবসায়ী সিদ্দিকুর রহমান জানান, ২০১১ সালে প্রথমে পিলার পুঁতে জায়গা দখল করা হয়। এরপর ধীরে ধীরে সেখানে মার্কেট নির্মাণ করা হয়েছে। পাঁচ বছরে নদীর তীর ঘেঁষে গড়ে তোলা হয় মার্কেটটি। তবে প্রশাসন কোনো ব্যবস্থা নেয়নি। নদীর জায়গা দখল হয়ে যাচ্ছে অভিযোগ করে ইন্দ্রপুর গ্রামের বুলবুল হোসেন উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত আবেদন করেছিলেন। কিন্তু ব্যবস্থা নেয়নি প্রশাসন। মার্কেট নির্মাণ করায় নদীটির প্রবাহ কমেছে। নদীর পাশে পানি উন্নয়ন বোর্ডের সাইনবোর্ড আছে। কিন্তু তারাও দখলদারদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়নি। পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মুখলেসুর রহমান জানান, তিনি কিছুদিন আগে যোগ দিয়েছেন। ফলে খোঁজখবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর