বৃহস্পতিবার, ২৮ জুলাই, ২০১৬ ০০:০০ টা

জেলায় জেলায় সন্ত্রাসবিরোধী দুর্গ করতে ডিসিদের নির্দেশ

সম্মেলনের দ্বিতীয় দিন

নিজস্ব প্রতিবেদক

জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের দ্বিতীয় দিন গতকাল মোট আটটি কার্য-অধিবেশনে ১৮টি মন্ত্রণালয়ের বিভিন্ন প্রস্তাবনা নিয়ে ডিসিদের সঙ্গে আলোচনা করেছেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী, উপদেষ্টা, প্রতিমন্ত্রী ও সচিবরা। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে ধারাবাহিকভাবে এসব অধিবেশন অনুষ্ঠিত হয়।

জেলায় জেলায় সন্ত্রাসবিরোধী দুর্গ গড়ে তুলতে জেলা প্রশাসকদের প্রতি নির্দেশ দিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। গতকাল সম্মেলনের দ্বিতীয় দিন শিল্প ও বাণিজ্য আলোচনা শীর্ষক সেশনে এ নির্দেশনা দিয়েছেন বাণিজ্যমন্ত্রী। তিনি বলেন, সাম্প্রতিক সময়ে যেসব জঙ্গি হামলার ঘটনা ঘটেছে, সেগুলোর মধ্যে গুলশানের হলি আর্টিজান ছাড়া বাকিগুলো সরকার প্রতিহত করতে পেরেছে। তবে এসব ঘটনায় দেশের ব্যবসা-বাণিজ্যে তেমন প্রভাব পড়েনি। এখনো কোনো বিনিয়োগকারী এ কথা বলেননি যে, তিনি নিরাপত্তাহীনতায় ভুগছেন।

সেশন শেষে বেরিয়ে যাওয়ার সময় বাণিজ্যমন্ত্রী সাংবাদিকদের বলেন, দেশে নতুন কোনো এমএলএম (মাল্টি লেভেল মার্কেটিং) কোম্পানি যাতে ব্যবসা শুরু করতে না পারে, সে বিষয়ে সতর্ক থাকার জন্য জেলা প্রশাসকদের নির্দেশ দেওয়া হয়েছে। তিনি বলেন, বর্তমানে এমএলএম ব্যবসার জন্য নতুন করে কোনো লাইসেন্স দেওয়া হচ্ছে না। এমএলএম কোম্পানিকে নিষিদ্ধ করার বিষয়টি জেলা প্রশাসকদের জানানো হয়েছে। একই সঙ্গে কোনো প্রতারক এমএলএম কোম্পানি যাতে ব্যবসা করতে না পারে সে ব্যাপারে সতর্ক থাকার জন্য তাদের নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু যেসব এমএলএম কোম্পানি বর্তমানে ব্যবসা করছে তাদের ব্যাপারে কী ব্যবস্থা নেওয়া হবে— এমন প্রশ্নে তিনি বলেন, ‘যেগুলো আছে সেগুলো খুবই ছোট পরিসরে ব্যবসা করছে। সেগুলো ডেসটিনি কিংবা যুবকের মতো সংগঠিত বড় কোনো প্রতিষ্ঠান নয়।’ বাণিজ্যমন্ত্রী বলেন, এ ছাড়া অপ্রচলিত পণ্যের রপ্তানি বাড়ানোর জন্য ‘এক জেলা এক পণ্য’ স্লোগানের ভিত্তিতে প্রতিটি জেলায় একটি পণ্য নির্দিষ্ট করতে ডিসিদের বলা হয়েছে। সম্প্রতি ডাচ-বাংলা চেম্বার সভাপতি হাসান খালেদ হত্যাকাণ্ডের বিষয়ে জানতে চাইলে তোফায়েল আহমেদ বলেন, ‘ঘটনাটি দুঃখজনক। এটি কী কারণে ঘটেছে তা আমরা এখনো জানি না। এটি একটি বিচ্ছিন্ন ঘটনা।’ ব্যবসায়ীদের নিরাপত্তার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘ব্যবসায়ীদের নিয়ে বৃহস্পতিবার ১২টায় সচিবালয়ে একটি বৈঠক ডেকেছি। সেখানে বিষয়টি নিয়ে আলোচনা হবে।’

অব্যবহূত শিল্পপ্লট বরাদ্দের নির্দেশ : এর আগে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, দেশের বিভিন্ন জেলায় যেসব খালি শিল্পপ্লট আছে সেগুলোর তদারকি এবং পুরনো বরাদ্দ বাতিল করে নতুন উদ্যোক্তাদের প্রদানের জন্য জেলা প্রশাসকদের নির্দেশ দেওয়া হয়েছে। শিল্পমন্ত্রী বলেন, এ ছাড়া বিভিন্ন জেলায় বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের অব্যবহূত ইউনিট আছে সেগুলো রক্ষণাবেক্ষণেও জেলা প্রশাসকদের সহায়তা চাওয়া হয়েছে। বিকালে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এবং পার্বত্য মন্ত্রণালয়-সংক্রান্ত অধিবেশনটি অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন। ডিসিদের প্রতি দিকনির্দেশনামূলক বক্তব্য দিয়ে বের হয়ে যাওয়ার সময় তিনি সাংবাদিকদের বলেন, ‘ছয় মাসের মধ্যে জেলা পরিষদ নির্বাচন দেওয়া সম্ভব হবে বলে আশা করছি। এ জন্য বিদ্যমান আইনে বেশ কিছু সংশোধন ও সংযোজন আনতে হবে। প্রয়োজনে অধ্যাদেশ জারি করে ছয় মাসের মধ্যে নির্বাচনের চেষ্টা করা হবে।’ দুপুরে কৃষি মন্ত্রণালয়-সংক্রান্ত অধিবেশনে দেশের কৃষির উন্নয়নে সরকারের আট সিদ্ধান্তের কথা জেলা প্রশাসকদের জানিয়েছেন কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী। সরকারের এসব সিদ্ধান্ত বাস্তবায়নে জেলা প্রশাসকদের আন্তরিকতার সঙ্গে উদ্যোগ নেওয়ার নির্দেশ দেন কৃষিমন্ত্রী। ভূমি মন্ত্রণালয়-সংক্রান্ত অধিবেশনে ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ভূমি-সংক্রান্ত ভোগান্তি কমাতে ডিসিদের নির্দেশ দিয়েছেন। অধিবেশন শেষে ভূমিমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘ভূমি-সংক্রান্ত জটিলতা কমাতে সরকার ভূমি ডিজিটালাইজেশনের আওতায় আনার কাজ করছে। আমরা দ্রুত এ কাজ শেষ করার চেষ্টা করছি।’ পরে সন্ধ্যা সাড়ে ৭টায় ডিসিরা বঙ্গভবনে রাষ্ট্রপতি অ্যাডভোকেট আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। সেখানে তারা রাষ্ট্রপতি প্রদত্ত ডিনারে অংশ নেন। অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার ও মন্ত্রিপরিষদ সচিবসহ মন্ত্রিপরিষদ বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর