বৃহস্পতিবার, ২৮ জুলাই, ২০১৬ ০০:০০ টা
বিজিবি-বিএসএফ বৈঠক

আরও ৫০ সীমান্ত চৌকি স্থাপনের সিদ্ধান্ত

কলকাতা প্রতিনিধি

বাংলাদেশ-ভারত আন্তর্জাতিক সীমান্ত বরাবর আরও ৫০টি করে সীমান্ত চৌকি (বর্ডার আউট পোস্ট/বিওপি) স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগরতলায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর আইজি পর্যায়ের বৈঠক শেষে গতকাল আগরতলায় এক যৌথ সংবাদ সম্মেলন করা হয়। এতে ঘোষণা দেওয়া হয়, অনুপ্রবেশ, পাচার, জঙ্গিদের গতিবিধির ওপর নজরদারিসহ সীমান্তে নাশকতা ঠেকাতে  ভারত ৫০টি এবং বাংলাদেশ ৫০টি বিওপি নির্মাণ করবে।

সংবাদ সম্মেলনে বাংলাদেশের ২০ সদস্যের প্রতিনিধি দলের নেতা বিজিবির চট্টগ্রাম ডিভিশনের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ হাবিবুল করিম জানান, বাংলাদেশের ৫০টি নতুন বিওপির মধ্যে ৩৫টি স্থাপন করা হবে ত্রিপুরা ও মিজোরাম সীমান্ত বরাবর। যার মধ্যে ৬টি বিওপি তৈরি করতে ভারতীয় রাস্তা ব্যবহার করা হবে। ভারতের তরফ  থেকে এ ব্যাপারে অনুমতি দেওয়া হয়েছে। অন্যদিকে বিএসএফের প্রতিনিধি দলের নেতৃত্বদানকারী মেঘালয় রেঞ্জের আইজি পি কে দুবে জানান, ভারত-বাংলাদেশ সীমান্তে ১২০০টি বিওপি রয়েছে। এর মধ্যে আসাম, মেঘালয়, পশ্চিমবঙ্গ, ত্রিপুরা ও মিজোরাম সীমান্ত রয়েছে। নতুন করে ৫০টি বিওপি তৈরি করা হবে।

সর্বশেষ খবর