রবিবার, ১৪ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

যাত্রা শুরু পায়রা বন্দরের

নিজস্ব প্রতিবেদক

যাত্রা শুরু পায়রা বন্দরের

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার রামনাবাদ চ্যানেলে নির্মিতব্য দেশের তৃতীয় সমুদ্রবন্দর পায়রায় পণ্য খালাসের কার্যক্রম শুরু হয়েছে গতকাল। বেলা ১১টায় গণভবনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পায়রা সমুদ্রবন্দরের পণ্য খালাসের অপারেশন কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘এ বন্দরের মাধ্যমে দেশে উন্নয়নের নতুন জোয়ার উন্মোচিত হবে। পায়রা হচ্ছে শান্তির প্রতীক। সে কারণে এ নামটি আমি পছন্দ করেছি। ভবিষ্যতে পায়রা বন্দর গভীর সমুদ্রবন্দর হিসেবে রূপ নেবে।’ তিনি বলেন, নতুন এ বন্দর ঘিরে অর্থনৈতিক কর্মচাঞ্চল্য গড়ে উঠবে। শুধু দক্ষিণাঞ্চল নয়, সমগ্র বাংলাদেশ এমনকি দক্ষিণ এশিয়ার মানুষের জন্যও একটা শুভ সূচনা। তিনি চীনের জাহাজ এমভি ফরচুন বার্ড থেকে পদ্মা সেতুর জন্য আনা ৫৩ হাজার মেট্রিক টন পাথর খালাস শুরু করে বন্দরে পণ্য খালাসের কাজের সূচনা করেন। এ সময় তিনি নামফলক উন্মোচন করেন।

প্রধানমন্ত্রী পায়রা বন্দরকে ঘিরে দেশের দক্ষিণাঞ্চলে সরকারের ব্যাপক উন্নয়ন পরিকল্পনার উল্লেখ করে বলেন, ‘ফরচুন জাহাজ আমাদের জন্য ফরচুন নিয়ে এসেছে।’ তিনি বলেন, ‘দক্ষিণাঞ্চল সব সময় অবহেলিত ছিল। ওই অঞ্চলে বিশাল একটা সম্ভাবনা আছে কিন্তু তার দিকে কেউ ফিরে তাকায়নি। ওই অঞ্চলের উন্নয়নে নানা পদক্ষেপ নেওয়া হবে। অবহেলিত দক্ষিণাঞ্চলের সম্পদ সরকার কাজে লাগাতে চায়।’ গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পায়রা বন্দরের বহির্নোঙর থেকে পণ্য খালাসের মাধ্যমে বন্দরটির অপারেশনাল কার্যক্রমসহ গুরুত্বপূর্ণ পাঁচটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী দেশের প্রথম আট লেন মহাসড়ক যাত্রাবাড়ী-কাঁচপুর মহাসড়ক, যাত্রাবাড়ী ইন্টারসেকশন থেকে (ইকুরিয়া-বাবুবাজার লিঙ্কসহ) মাওয়া এবং পাঁচ্চর-ভাঙ্গা মহাসড়ক চার লেনে উন্নীতকরণ প্রকল্প (পদ্মা সেতু লিঙ্ক রোড)-এর নির্মাণকাজ, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের আওতাধীন ছয়টি উপজেলা শতভাগ বিদ্যুতায়ন সম্পন্নের এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতর বাস্তবায়নাধীন সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন’ শীর্ষক প্রকল্পের কার্যক্রম উদ্বোধন করেন।

পায়রা বন্দরের বহির্নোঙর থেকে পণ্য খালাসের মাধ্যমে বন্দরের অপারেশনাল কার্যক্রমের উদ্বোধনকালে শেখ হাসিনা বলেন, ‘এই এলাকার মানুষ এমনিতেই প্রকৃতির সঙ্গে যুদ্ধ করে বেঁচে আছে। আমরা মনে করি, পায়রা বন্দর গড়ে ওঠার সঙ্গে সঙ্গে তাদের দুঃখ-কষ্ট আর থাকবে না। আমরা পায়রা বন্দর পর্যন্ত রেল যোগাযোগ সৃষ্টি করব। নদীগুলোকে ড্রেজিং করে ব্রহ্মপুত্র নদ পর্যন্ত নিয়ে যাব।’

বন্দরের পাশাপাশি ওই অঞ্চলে বিদ্যুৎ কেন্দ্র, নৌবাহিনীর ঘাঁটি ও সেনানিবাস স্থাপনের পরিকল্পনার কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, সেখানে জাহাজ নির্মাণ শিল্পসহ অর্থনৈতিক অঞ্চল গড়ে উঠবে। এই সমুদ্রবন্দরটি ব্যবহারে প্রতিবেশী দেশ ভারতেরও আগ্রহের কথা জানান শেখ হাসিনা। তিনি বলেন, উত্তরে আসামের করিমগঞ্জ পর্যন্ত নৌপরিবহনের সুযোগ সৃষ্টি করা যাবে, যা আমাদের প্রতিবেশীর সঙ্গে ব্যবসা-বাণিজ্যের সুযোগ সৃষ্টি হবে।

ছয়টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়নের উদ্বোধনকালে প্রধানমন্ত্রী বলেন, ‘বিদ্যুেক বহুমুখীকরণের মাধ্যমে দেশকে শতভাগ বিদ্যুতায়িত করতে আমরা বিভিন্ন পদক্ষেপ নিয়েছি।’ দেশের বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধিতে তার সরকার বেশ কিছু স্বল্প ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করায় এর সুফল ইতিমধ্যে জনগণ পেতে শুরু করেছে। তিনি বলেন, ‘আমাদের এই পদক্ষেপের ফলে দেশের ৭৮ শতাংশ মানুষ এখন বিদ্যুৎ পাচ্ছে। দেশের বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা এখন ১৫ হাজার মেগাওয়াট।’ তিনি বলেন, ‘দেশের ৪৬৫ উপজেলায় খুব শিগগিরই শতভাগ বিদ্যুৎ দেব। ৭৮ শতাংশ মানুষকে বিদ্যুৎ দিতে পারছি। অচিরেই শতভাগ মানুষকে বিদ্যুতের আলোয় আলোকিত করে দেব।’ শতভাগ বিদ্যুতায়িত ছয়টি উপজেলা হচ্ছে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া, নারায়ণগঞ্জের বন্দর, নরসিংদীর পলাশ, চট্টগ্রামের বোয়ালখালী, কুমিল্লার সদর ও চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতর কর্তৃক বাস্তবায়নাধীন সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাব’-এর আওতায় প্রথম পর্যায়ে সারা দেশে ২ হাজার ১টি কম্পিউটার ল্যাব ও ৬৫টি ল্যাঙ্গুয়েজ ল্যাব প্রতিষ্ঠা করা হয়েছে। এর উদ্বোধনকালে শেখ হাসিনা বলেন, শেখ রাসেল ডিজিটাল ল্যাবের মাধ্যমে প্রতি বছর ১০ লাখ শিক্ষার্থী আইসিটি শিক্ষায় শিক্ষিত হওয়ার সুযোগ পাবে। শিক্ষার্থীদের আইসিটি ক্ষেত্রে সামর্থ্য বাড়ানো ও ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে এসব ল্যাব। প্রধানমন্ত্রী বলেন, উন্নত সমৃদ্ধ ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে আরও এক ধাপ এগিয়ে গেল দেশ। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয় আয়োজিত দেশব্যাপী শেখ রাসেল বিষয়ে কবিতা, রচনা ও বক্তৃতা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

ভিডিও কনফারেন্সে সব প্রকল্প উদ্বোধনের পরই প্রধানমন্ত্রী স্থানীয় জনগণের সঙ্গে বিশেষ মোনাজাতে অংশ নেন। গণভবনে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মুহাম্মদ শফিউল হক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ অনুষ্ঠানে বক্তৃতা করেন।

এদিকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পায়রা বন্দর কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে পায়রা বন্দর প্রান্ত থেকে বক্তব্য দেন নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান, নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল নিজাম উদ্দিন আহমেদ। এ ছাড়া অনুষ্ঠানে সংক্ষিপ্ত অভিব্যক্তি ব্যক্ত করেন স্থানীয় বালিয়াতলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হুমাযুন কবির এবং চীনের পাথর রপ্তানিকারক ফেলিক্স। পাথর সরবরাহকারী চীনা কোম্পানির প্রতিনিধিও পায়রা বন্দরে বসে ভিডিও কনফারেন্সে বক্তব?্য দেন। এ সময় সেখানে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ, নূরে আলম চৌধুরী এমপি, মো. মাহবুবুর রহমান এমপি, বেগম লুত্ফুন্নেসা এমপি, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব আবদুল মালেক, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের সচিব সৈয়দ মঞ্জুরুল ইসলাম, বাংলাদেশ অভ্যন্তরীণ যাত্রী পরিবহন সংস্থার চেয়ারম্যান মাহবুব উদ্দিন আহমদ প্রমুখ।

আমাদের জেলা ও উপজেলা প্রতিনিধিরা জানান—

চট্টগ্রাম : বিদ্যুতের আলোয় আলোকিত হলো চট্টগ্রামের বোয়ালখালী উপজেলা। চট্টগ্রামের ১৫ উপজেলার মধ্যে বোয়ালখালীকে শতভাগ বিদ্যুতায়িত বলে ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ?্যমে শতভাগ বিদ্যুৎ সংযোগের আওতায় আনা দেশের ছয়টি উপজেলার বিদ্যুৎ সংযোগ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ২০২১ সালের মধ্যে সরকারের লক্ষ্য অর্জনের প্রচেষ্টার অংশ হিসেবে এ ছয়টি উপজেলার শতভাগ মানুষ বিদ্যুৎ পেলেন। পল্লী বিদ্যুতায়ন বোর্ডের অধীন ৫৩৫ কোটি টাকা ব্যয়ে শতভাগ মানুষকে বিদ্যুৎ সুবিধা দেওয়ার এ কাজ সম্পন্ন হয়। সকাল ১০টায় চট্টগ্রাম জেলা প্রশাসন কার্যালয়ের সম্মেলনকক্ষে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা প্রশাসকসহ অন্য কর্মকর্তারা।

নরসিংদী : নরসিংদীর পলাশে শেখ রাসেল ডিজিটাল ল্যাব ও শতভাগ বিদ্যুতায়নের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ উপলক্ষে পলাশ উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে পানিসম্পদ প্রতিমন্ত্রী লে. কর্নেল নজরুল ইসলাম হীরু বীরপ্রতীক (অব.), স্থানীয় এমপি কামরুল আশরাফ খান পোটন, অ্যাডভোকেট নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন প্রমুখ উপস্থিত ছিলেন।

নারায়ণগঞ্জ ও সিদ্ধিরগঞ্জ : যাত্রাবাড়ী-কাঁচপুর আট লেনের মহাসড়ক উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকালে নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের সভাকক্ষে গণভবন থেকে সরাসরি ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর উদ্বোধন করেন তিনি।

এ সময় জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে নারায়ণগঞ্জ-৫ আসনের এমপি সেলিম ওসমান, জেলা প্রশাসক মো. আনিছুর রহমান মিঞা, জেলা পরিষদের প্রশাসক আবদুল হাই, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খোকন সাহা, জেলা আইনজীবী সমিতির সভাপতি আনিছুর রহমান দিপু, নারায়ণগঞ্জ চেম্বারের সভাপতি খালেদ হায়দার খান কাজল প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী যাত্রাবাড়ী থেকে কাঁচপুর পর্যন্ত আট লেনের মহাসড়ক উ?দ্বোধন ঘোষণা করেন। ৭ দশমিক ২ কি?লো?মিটার দীর্ঘ এ আট লেন সড়ক?টি নির্মা?ণে ব্যয় হ?য়ে?ছে ১৩২ কো?টি টাকা। এটিই দেশের প্রথম আট লেনের জাতীয় মহাসড়ক। এ ছাড়া তিনি নারায়ণগঞ্জের বন্দর উপজেলার শতভাগ এলাকায় বিদু?্যৎ সংযোগ উদ্বোধন করেন।

চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলায় শতভাগ বিদ্যুতায়িত কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ উপলক্ষে সকালে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে উপস্থিত ছিলেন সদর আসনের এমপি আবদুল ওদুদ, চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের এমপি মো. গোলাম রাব্বানী, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের এমপি গোলাম মোস্তফা বিশ্বাস, আকতার জাহান এমপিসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা।

গোপালগঞ্জ : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মস্থান টুঙ্গিপাড়া উপজেলায় শতভাগ বিদ্যুৎ সরবরাহের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকালে টুঙ্গিপাড়া উপজেলা পরিষদ মিলনায়তনে স্থানীয়দের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উপজেলার শতভাগ মানুষকে বিদ্যুেসবার আওতায় আনার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এ সময় গোপালগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার মো. হারুন, টুঙ্গিপাড়া উপজেলা চেয়ারম্যান গাজী গোলাম মোস্তফা, পৌর মেয়র শেখ আহমেদ হোসেন মির্জা, উপজেলা আওয়ামী লীগ সভাপতি শেখ আবদুল হালিম, সাধারণ সম্পাদক আবুল বসার খায়েরসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

কুমিল্লা : কুমিল্লার আদর্শ সদর উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকালে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলনকক্ষে জেলা প্রশাসক মো. হাসানুজ্জামান কল্লোলের সঞ্চালনায় বক্তব্য দেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. তাজুল ইসলাম এমপি, সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু এমপি, নুরুল ইসলাম মিলন এমপি, জেলা পরিষদ প্রশাসক ওমর ফারুক প্রমুখ।

বরিশাল : বরিশালে শেখ রাসেল ডিজিটাল ল্যাবের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকালে নগরীর আলেকান্দা বালিকা মাধ্যমিক বিদ্যালয়ে শেখ রাসেল ডিজিটাল ল্যাবের উদ্বোধন করেন তিনি। এ সময় সদর আসনের এমপি জেবুন্নেছা আফরোজ, জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামান, জেলা পরিষদের প্রশাসক খান আলতাফ হোসেন ভুলু, উপজেলা চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু প্রমুখ উপস্থিত ছিলেন।

চুয়াডাঙ্গা : চুয়াডাঙ্গা ফাজিল মাদ্রাসায় শেখ রাসেল ডিজিটাল ল্যাব উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় চুয়াডাঙ্গা জেলা পরিষদ প্রশাসক মাহফুজুর রহমান মন্্জু, জেলা শিক্ষা অফিসার আজহারুল ইসলাম, সদর উপজেলা শিক্ষা অফিসার আবদুল মতিনসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বরগুনা : বরগুনা কলেজিয়েট মাধ্যমিক বিদ্যালয়ে শেখ রাসেল ডিজিটাল ল্যাবের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় বিদ্যালয় সভাপতি অ্যাডভোকেট কামরুল আহসান মহারাজের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বরগুনা সদর উপজেলা চেয়ারম্যান মো. আব্বাস হোসনে মন্টু।

বাউফল : বাউফল আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ে শেখ রাসেল ডিজিটাল ল্যাবের উদ্বোধন করা হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিসেস জাহানারা বেগমের সভাপতিত্বে ভিডিও কনফারেন্স অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাউফল উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সামছুল আলম মিয়াসহ গণ্যমান্য ব্যক্তিরা।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ার রাম কানাই উচ্চবিদ্যালয়ে শেখ রাসেল ডিজিটাল ল্যাবের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় সদর উপজেলা নির্বাহী অফিসার জান্নাতুল ফেরদৌস, বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি আমানুল হক সেন্টু, প্রধান শিক্ষক আবদুন নূরসহ বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন। ল্যাবে ২২টি কম্পিউটার রয়েছে।

সুন্দরগঞ্জ : গাইবান্ধার সুন্দরগঞ্জে সুন্দরগঞ্জ কারিগরি বাণিজ্যিক কলেজে শেখ রাসেল ডিজিটাল ল্যাবের উদ্বোধন করা হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা মত্স্য কর্মকর্তা আইরিন আসাদ, কলেজের অধ্যক্ষ শাহীন আহম্মেদ সবুজ, মত্স্য ক্ষেত্র সহকারী কমলেশ চন্দ্র, প্রতিষ্ঠাতা সদস্য শামছুল হক প্রমুখ।

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) : মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার চারটি শিক্ষাপ্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাবের উদ্বোধন করা হয়েছে। প্রতিষ্ঠানগুলো হলো উপাধ্যক্ষ মো. আবদুস শহীদ এমপি কলেজ, কাকিয়া বাজার উচ্চবিদ্যালয়, সাতগাঁও উচ্চবিদ্যালয় ও মির্জাপুর উচ্চবিদ্যালয়। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দীলিপ কুমার বর্ধন বলেন, প্রধানমন্ত্রীর উদ্বোধনী ঘোষণার পরপরই উপাধ্যক্ষ মো. আবদুস শহীদ এমপি কলেজ ও কাকিয়া বাজার উচ্চবিদ্যালয়ে উপস্থিত হয়ে উপজেলা চেয়ারম্যান রণধীর কুমার দেব ফলক উন্মোচন করেন এবং সাতগাঁও উচ্চবিদ্যালয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দীলিপ বর্ধন ও মির্জাপুর উচ্চবিদ্যালয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার সঞ্জীব কুমার দাস উপস্থিত থেকে প্রধানমন্ত্রীর ফলক উন্মোচন করেন।

সর্বশেষ খবর