রবিবার, ১৪ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

তারেক-মিশু স্মরণে ‘রানওয়ে’

সাংস্কৃতিক প্রতিবেদক

তারেক-মিশু স্মরণে ‘রানওয়ে’

ভিন্নধারার চলচ্চিত্র নির্মাতা ও চিত্রগ্রাহক মিশুক মুনীরের পঞ্চম মৃত্যুবার্ষিকী ছিল গতকাল ১৩ আগস্ট। এ উপলক্ষে এ দিন সন্ধ্যায় যৌথভাবে চলচ্চিত্র প্রদর্শনী ও স্মরণসভার আয়োজন করে শিল্পকলা একাডেমি, ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ (এফএফএসবি) এবং প্রজন্ম ’৭১। শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনের আয়োজনে প্রদর্শিত হয় তারেক মাসুদ নির্মিত চলচ্চিত্র ‘রানওয়ে’। পরে তারেক মাসুদ, মিশুক মুনীরসহ নিহত চলচ্চিত্রকর্মীদের স্মরণে মঙ্গলপ্রদীপ প্রজ্বালন করা হয়। অনুষ্ঠানের আলোচনাপর্বে প্রয়াত এই দুই গুণীর জীবন ও কর্মের ওপর আলোকপাত করেন চলচ্চিত্র সমালোচক ও অধ্যাপক আ. আল মামুন। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভসের মহাপরিচালক মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম, প্রজন্ম ’৭১-এর সহসভাপতি ও মিশুক মুনীরের সহোদর আসিফ মুনীর, তারেক মাসুদের সহোদর নাহিদ মাসুদ ও অনল রায়হান। সভাপতিত্ব করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী। অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ টিএসসির পাশের সড়ক দুর্ঘটনা স্থানের স্মৃতিস্থাপনা চত্বরে তারেক-মিশুক স্মরণে একটি অনুষ্ঠানের আয়োজন করে।

বিবাদী সারগাম : ব্রিটিশবিরোধী আন্দোলনের তিন বীর সেনানি বিনয়, বাদল, দীনেশের কলকাতা রাইটার্স বিল্ডিং আক্রমণের ঘটনা নিয়ে নাটক ‘বিবাদী সারগাম’ মঞ্চায়ন করেছে নাটকের দল প্রাঙ্গণেমোর। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় এই নাটকটি। শিশির রহমানের রচনা ও নির্দেশনায় নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেন রামিজ রাজু, মাইনুল তাওহীদ, বন্ধু তুহিন, রিগ্যান সোহাগ রত্ন, শুভেচ্ছা রহমান, সবুক্তগীন শুভ, লিটু রায়, আহমেদ সুজন, চৈতালী চৈতী, রাহুল, নিরঞ্জন নীরু, সুজন গুপ্ত, প্রীতি, মাহমুদুল হাসান, সোহাগ রহমান, স্বাধীন আরুশ, নূপুর, মিঠুন, উর্মিল, মৌসুমী মৌ, পরশ ও বাঁধন সরকার।

বঙ্গবন্ধু স্মৃতি বক্তৃতা ও বিশেষ প্রদর্শনী : জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদাত বার্ষিকী ‘বঙ্গবন্ধু স্মৃতি বক্তৃতা’ ও ‘বঙ্গবন্ধু স্মৃতি নিদর্শনের’ বিশেষ প্রদর্শনীর আয়োজন করে জাতীয় জাদুঘর। গতকাল বিকালে জাদুঘরের প্রধান মিলনায়তনে অনুষ্ঠিত এ আয়োজনে ‘বঙ্গবন্ধু স্মৃতি বক্তৃতা’ প্রদান করেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী। স্বাগত ভাষণ প্রদান করেন জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী। এতে সভাপতিত্ব করেন ইমিরিটাস প্রফেসর ড. আনিসুজ্জামান।

প্রকাশনা অনুষ্ঠান : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের লেখা ‘হিস্টোরি অব বাংলাদেশ : এ সাবকন্টিনেন্টাল সিভিলাইজেশন’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে গতকাল। বিকালে এশিয়াটিক সোসাইটি অব বাংলাদেশে অনুষ্ঠিত হয় বইটির প্রকাশনা অনুষ্ঠান। এতে বিশেষ অতিথি ছিলেন ইমিরিটাস প্রফেসর ড. আনিসুজ্জামান। প্রফেসর আমিরুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রফেসর ড. আবদুল মোমেন চৌধুরী ও প্রফেসর ড. সোনিয়া নিশাত আমিন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর