শিরোনাম
বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

ঢাকা বিভাগকে আরও ছোট করা হবে : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ১৬ কোটি মানুষের কাছে সেবা পৌঁছে দিতে হলে আমাদের ক্ষমতাকে আরও বিকেন্দ্রীকরণ খুবই প্রয়োজন। দুই দশক পর কী হতে পারে— তা মাথায় রেখে শহর বা অবকাঠামো উন্নয়ন পরিকল্পনা করতে হবে। নাগরিক সেবা বাড়াতে ঢাকা বিভাগকে ভেঙে ময়মনসিংহ বিভাগ করা হয়েছে। আমাদের পরিকল্পনা আছে বর্তমান ঢাকা বিভাগকে আরেকটু ছোট করে দেওয়া। এতে জনগণের দোরগোড়ায় সেবাটা সহজে পৌঁছাতে পারব। গতকাল সকালে তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে নবগঠিত ময়মনসিংহ বিভাগের উন্নয়ন পরিকল্পনাসংক্রান্ত সভায় শেখ হাসিনা এ পরিকল্পনার কথা জানান।

কিছু হলেই রাজধানীতে ছুটে আসার সমালোচনা করে প্রধানমন্ত্রী বলেন, কোনো একটা কিছু হলেই ঢাকায় ছুটে আসতে হবে। এভাবে তো মানুষের সেবা নিশ্চিত করা যাবে না। এ জন্য ক্ষমতার আরও বিকেন্দ্রীকরণ প্রয়োজন। তিনি বলেন, ঢাকা বিভাগ বিশাল।

এখানে ১৭টি জেলা। ১৭টি জেলায় কাজ করা অত্যন্ত কঠিন। সেবা নিশ্চিত করতে আমরা প্রশাসনিক কর্মকাণ্ডকে ছোট ছোট করে ভাগ করে দেব, যাতে সেবাটা মানুষের কাছে পৌঁছাতে পারে। তৃণমূলে সেবা পৌঁছাতে ক্ষমতা বিকেন্দ্রীকরণ ও স্থানীয় সরকারকে শক্তিশালী করতে হবে। তিনি বলেন, একসময় ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাকা শহরের বাইরে করা হয়েছিল। মহাখালীর টিবি হাসপাতাল শহরের বাইরে গ্রামে করা হয়েছিল। ১৯৬১ সালে আমরা যখন ধানমন্ডি আসি আশপাশে তখনো ধান খেত। অর্থনৈতিক কর্মকাণ্ড, সামাজিক কর্মকাণ্ড বিস্তৃত হয়েছে। স্বাভাবিকভাবেই শহর গড়ে উঠছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সরকারের দায়িত্ব বাংলাদেশের মানুষের কাছে সেবা পৌঁছে দেওয়া। তার নেতৃত্বে সরকার গঠনের পর থেকে স্থানীয় সরকারগুলোকে শক্তিশালী করার মাধ্যমে জনগণের কাছে সেবা পৌঁছে দেওয়ার কাজ চলছে। তিনি বলেন, এখন অনেক শহর এমন উন্নত হয়ে গেছে যে, ট্রাফিক জ্যাম হচ্ছে, বাইপাস করতে হচ্ছে। এসব চিন্তাভাবনা আমাদের পূর্ব থেকেই করা উচিত। ২০ বছর, ২৫ বছর পরে কী হবে সেটা মাথায় রেখেই আমাদের প্রত্যেকটা পরিকল্পনা নেওয়া উচিত বলে মনে করি। এটা আপনাদের কাছে আমার অনুরোধ, যখনই আমরা যে পরিকল্পনা নেব, এটা মাথায় রাখবেন যে, আজ থেকে ২০ বছর পর কতটা উন্নতি হতে পারে, জনসংখ্যা কতটা হবে এবং কী হতে পারে। অর্থনৈতিক কর্মকাণ্ড বাড়বে— সে কথা মাথায় রেখেই কিন্তু আমাদের পরিকল্পনা নেওয়া উচিত। প্রধানমন্ত্রী বলেন, তাত্ক্ষণিক প্রয়োজন মেটানোর মানসিকতা ত্যাগ করে চিন্তাটাকে সবসময় আরও স্বচ্ছ, সুদূরপ্রসারী করতে হবে। তাহলে পরবর্তীতে ঝামেলাগুলো কম হবে। এক্ষেত্রে চীন কীভাবে কাজ করেছে সে দৃষ্টান্ত তুলে ধরেন সরকারপ্রধান। তিনি বলেন, এই দূরদৃষ্টিটা তাদের (চীনাদের) আছে। অর্থাৎ যে কোনো পরিকল্পনা নিতে গেলে আমাদের দূরদৃষ্টিসম্পন্ন হতে হবে। শেখ হাসিনা ক্ষমতা বিকেন্দ্রীকরণ ও উন্নয়নের সুবিধা তৃণমূলে নিয়ে যেতে নতুন নতুন বিভাগ সৃষ্টির কথাও উল্লেখ করেন। নতুন বিভাগীয় শহর গড়ে তোলার ক্ষেত্রে নিজের পরিকল্পনার কথাও তুলে ধরে শেখ হাসিনা বলেন, আগেই গড়ে ওঠা সিলেট শহরকে রেখে সুরমার ওপারে নতুন বিভাগীয় শহর গড়ে তোলার নির্দেশ দিয়েছিলাম। রংপুরেও নতুন জায়গায় বিভাগীয় শহর গড়ে তোলার নির্দেশনা রয়েছে। একইভাবে ময়মনসিংহের পুরনো শহর রেখেই ব্রহ্মপুত্র নদের ওপারে নতুন বিভাগীয় শহরের স্থাপনা গড়ে তোলার পরিকল্পনা আছে। ময়মনসিংহ শহর একটা গুরুত্বপূর্ণ শহর ছিল। জায়গা পছন্দ করে দিয়েছি; আধুনিক, সুন্দর একটা শহর গড়ে উঠুক। রাজধানীর পান্থপথে একটা খাল ছিল উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সেটাকে বক্স কালভার্ট করে খালটা বন্ধ করে দেওয়ায় ওই এলাকার পরিবেশটাই নষ্ট হয়ে গেছে। ধানমন্ডি লেক থেকে হাতিরঝিল হয়ে সোজা নদী পর্যন্ত সংযোগ ছিল। অনুষ্ঠানে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী মোশাররফ হোসেন, বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগমসহ সংশ্লিষ্ট সচিব ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর