বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

জঙ্গি, শিশু নির্যাতন রুখতে ‘শিকারি’

সাংস্কৃতিক প্রতিবেদক

জঙ্গি, শিশু নির্যাতন রুখতে ‘শিকারি’

‘জঙ্গিবাদ, নারী ও শিশু নির্যাতন রুখবে এবার জনগণ’ স্লোগান নিয়ে শুরু হলো বাংলাদেশ পথনাটক পরিষদের নিয়মিত পথনাটক অভিনয় মৌসুম ও রজতজয়ন্তীর অনুষ্ঠানমালা। উদ্বোধনী দিনে পরিবেশিত হয় মান্নান হীরা রচিত ও নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু নির্দেশিত এবং বাংলাদেশ পথনাটক পরিষদ প্রযোজিত হত্যা-ধর্ষণবিরোধী পথনাটক ‘শিকারি’। উদ্বোধনী সংগীত পরিবেশন করে প্রাচ্যনাট।

রংবেরঙের বেলুন উড়িয়ে গতকাল বিকালে কেন্দ্রীয় শহীদ মিনারে এ অনুষ্ঠানমালার উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। পরিষদের সভাপতি মান্নান হীরার সভাপতিত্বে এ সময় আরও উপস্থিত ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ ও সাধারণ সম্পাদক হাসান আরিফ, আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক আহকাম উল্লাহ, পথনাটক পরিষদের প্রতিষ্ঠাকালীন আহ্বায়ক সাইফুল ইসলাম মাহমুদ। অনুষ্ঠানের সূচনাতেই স্বাগত বক্তব্য দেন পথনাটক পরিষদের সাধারণ সম্পাদক আহাম্মেদ গিয়াস। অনুষ্ঠানমালার উদ্বোধনকালে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন ‘একশ্রেণির অপশক্তি দেশের শান্তি বিঘ্নিত করছে। নানা স্থানে অরাজকতা-অস্থিরতা সৃষ্টি করছে। এসব অস্থিরতা-জঙ্গিবাদ-নারী-শিশু নির্যাতন সহ্য করা হবে না। প্রধানমন্ত্রীর নির্দেশনায় জঙ্গিবাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে।

নরেন বিশ্বাস জয়ন্তী উদ্যাপন করল কণ্ঠশীলন : আবৃত্তি, কথামালা ও গানে গানে বাকশিল্পী নরেন বিশ্বাসের জন্মজয়ন্তী উদ্যাপন করেছে সাংস্কৃতিক সংগঠন কণ্ঠশীলন।

 বাকশিল্পাচার্য নরেন বিশ্বাসের স্বকণ্ঠে ধারণকৃত আবৃত্তির মধ্য দিয়ে গত সন্ধ্যায় শিল্পকলা একাডেমির সংগীত, আবৃত্তি ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে শুরু হয় জন্মজয়ন্তীর এ আয়োজন। অনুষ্ঠানে নরেন বিশ্বাসের জীবনী পাঠ করেন শিরিন ইসলাম। সংগীত পরিবেশন করেন নীলোত্পল সাধ্য। এ সময় নরেন বিশ্বাসের প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জানায় বিভিন্ন আবৃত্তি ও নাটকের সংগঠন। অনুষ্ঠানে অধ্যাপক নরেন বিশ্বাসের জীবন ও কর্ম নিয়ে আলোচনা করেন অভিনেতা ও নাট্য নির্দেশক ম. হামিদ, কণ্ঠশীলন সভাপতি, প্রশিক্ষক ও নির্দেশক আবৃত্তিশিল্পী গোলাম সারোয়ার। আলোচনা-পরবর্তী সাংস্কৃতিক পর্বে আবৃত্তি পরিবেশন করেন কাজী মদিনা, আশরাফুল আলম, রূপা চক্রবর্তী, বেলায়েত হোসেন, হাসান আরিফ, আহকাম উল্লাহ, রফিকুল ইসলাম, রেজীনা ওয়ালী লীনা, মাসকুর এ সাত্তার কল্লোল, ইকবাল খোরশেদ, পারভেজ চৌধুরী, ফকরুল ইসলাম তারা, ড. শাহাদাত হোসেন নিপু, ফয়জুল আলম পাপ্পু, নায়লা তারান্নুম কাকলী, ফয়জুল্লাহ সাইদ, এনামুল হক বাবু, তামান্না তিথি, আহসান উল্লাহ তমাল, শামসুদ্দোহা, মজুমদার বিপ্লব, জি এম মোর্শেদ, সুপ্রভা সেবতী, মোস্তফা কামাল, বিলকিস আহমদ, নাদিমুল ইসলাম, ইলা রহমান ও কবি এ এফ আকরাম হোসেন।

সর্বশেষ খবর