শনিবার, ৭ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

রাজধানীতে পৌষ মেলা

সাংস্কৃতিক প্রতিবেদক

রাজধানীতে পৌষ মেলা

পৌষ ও শীতের সঙ্গে পিঠাপুলির সম্পর্ককে নতুন করে পরিচয় করিয়ে দিতে বরাবরের মতো এবারও বাংলা একাডেমি প্রাঙ্গণে পৌষ মেলা শুরু হয়েছে। এটি ১৯তম মেলা। এর আয়োজন করেছে পৌষ মেলা উদ্যাপন পরিষদ। গতকাল কুয়াশাচ্ছন্ন সকালে আইলা জ্বালিয়ে তিন দিনের এ মেলার উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। পৌষ মেলা উদ্যাপন পরিষদ ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ। এ মেলায় পৌষের চিরচেনা রূপ তুলে ধরতে বাংলার ঐতিহ্যবাহী পাটিসাপটা, তালবড়া, বিবিখানা, মেন্ডা, মোরা, ঝিনুক, দুধ চিতই, জামাই পিঠা, বউ পিঠা, ভাপা পিঠা, সিদ্ধপুলি, পাকন, খেজুর পিঠা, মালপোয়াসহ নানা স্বাদের পিঠার স্টল সাজানো হয়েছে। এ ছাড়া রয়েছে নাচ, গান ও কবিতায় পৌষের বন্দনা। উদ্বোধন পর্বে সংস্কৃতিমন্ত্রী দেশব্যাপী ধর্মান্ধ-মৌলবাদী গোষ্ঠীর বিস্তার ও প্রসার রোধে সাংস্কৃতিক আন্দোলন জোরদার করার আহ্বান জানিয়ে বলেন, ‘অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি মানবিক সমাজ গঠনে আমাদের আদর্শের লড়াই চালিয়ে যেতে হবে।’ প্রতিদিন সকাল ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত চলবে মেলার কার্যক্রম। কাল শেষ হবে তিন দিনের এ মেলা।

সায়েন্স ফিকশন ফেস্টিভ্যাল : বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটির আয়োজনে কেন্দ্রীয় গণগ্রন্থাগারে শুরু হয়েছে দুই দিনের সায়েন্স ফিকশন ফেস্টিভ্যাল। ‘এসো এসো, সায়েন্স ফিকশন ফেস্টিভ্যাল ২০১৭-তে এসো; হারিয়ে যাও কল্পবিজ্ঞানের রোবট এলিয়েনের অজানা জগতে’ স্লোগান নিয়ে গতকাল সকালে গণগ্রন্থাগার চত্বরে এর উদ্বোধন করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক। সোসাইটির সভাপতি মোশতাক আহমেদের সভাপতিত্বে আয়োজনে বিশেষ অতিথি ছিলেন কথাসাহিত্যিক ড. মুহম্মদ জাফর ইকবাল।

সায়েন্স ফিকশনে বিশেষ অবদান রাখায় ফেস্টিভ্যালের সমাপনী দিন আজ ড. মুহম্মদ জাফর ইকবালকে সম্মাননা প্রদান করবে সোসাইটি।

লাইফ লাইন ফর ঢাকা : রাজধানীতে শুরু হয়েছে স্বপ্নের মেট্রোরেল নির্মাণের কাজ। মেট্রোরেলের লাইন কিংবা স্টেশনগুলোর নকশা কেমন হবে, এসব নিয়ে ভেবেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) স্থাপত্য বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থীরা। ফার্মগেট, মতিঝিল, মিরপুর, শাহবাগ এ চারটি স্থানের স্টেশন নিয়ে কাজ করেছেন তারা। আর তাদের সেসব ভাবনা ও কাজ নিয়ে আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে শুরু হয়েছে ‘লাইফ লাইন ফর ঢাকা’ শীর্ষক বিশেষ প্রদর্শনী। গতকাল বিকালে এর উদ্বোধন করেন ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের পরিচালক মো. কায়কোবাদ। সোমবার থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্র ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে প্রদর্শনীর গ্যালারি। ১০ জানুয়ারি পর্যন্ত চলবে প্রদর্শনী।

এফিমেরাল : পেরেনিয়াল : বেঙ্গল ফাউন্ডেশনের ভিস্যুয়াল আর্ট বিভাগের আয়োজনে ধানমন্ডির জ্ঞানতাপস আবদুর রাজ্জাক বিদ্যাপীঠ ও ডেইলি স্টার-বেঙ্গল আর্টস প্রিসিঙ্কটে শুরু হয়েছে ‘এফিমেরাল : পেরেনিয়াল’ শীর্ষক পারফরম্যান্স আর্ট প্রদর্শনী। গতকাল বিকালে ফার্মগেটে ডেইলি স্টার-বেঙ্গল আর্টস প্রিসিঙ্কটে যৌথভাবে এ প্রদর্শনীর উদ্বোধন করেন শিক্ষাবিদ সৈয়দ মনজুরুল ইসলাম ও শিল্প সমালোচক আবুল মনসুর। ২৫ ফেব্রুয়ারি শেষ হবে এ প্রদর্শনী।

কালারস ইন কুইল্ট : শিল্পী জাহান আফরোজের চিত্রকর্ম নিয়ে ধানমন্ডির গ্যালারি টোয়েন্টিওয়ানে শুরু হয়েছে ‘কালারস ইন কুইল্ট’ শীর্ষক ১০ দিনব্যাপী প্রদর্শনী। গ্যালারি টোয়েন্টিওয়ান ও আর্টকনের যৌথ আয়োজনে গতকাল বিকালে সম্মিলিতভাবে এর উদ্বোধন করেন লেখক ও অনুবাদক ড. ফকরুল আলম, মানবাধিকার কর্মী সুলতানা কামাল, শিল্পী শহীদ কবির ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক আহমেদ রেজা। সভাপতিত্ব করেন গ্যালারি টোয়েন্টিওয়ানের কর্ণধার সিমিন হোসেন রিমি। ১৫ জানুয়ারি শেষ হবে এ প্রদর্শনী।

কনসার্ট ফর উষ্ণতা : উত্তরবঙ্গের অসহায় ও শীতার্ত মানুষকে শীতবস্ত্র প্রদান ও সহায়তা করার লক্ষ্যে অনুদান সংগ্রহ করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) কনসার্টের আয়োজন করা হয়েছে। গতকাল বিকালে টিএসসিতে বাংলাদেশ স্টুডেন্ট কাউন্সিল ও অমৃতসূর্য নামের দুটি সংগঠন যৌথভাবে এর আয়োজন করে।

সর্বশেষ খবর