শুক্রবার, ২৭ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছাবে ২১ সালেই

গোপালগঞ্জে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

গোপালগঞ্জ প্রতিনিধি

ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছাবে ২১ সালেই

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে দোয়া ও মোনাজাত করেন —বাংলাদেশ প্রতিদিন

ভবিষ্যতে দক্ষ মানবসম্পদ গড়তে দেশে স্কাউটের সংখ্যা আরও বাড়ানোর আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার সরকার স্কাউটিংয়ের মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্মকে দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে আরও টেকসই ও কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে। গতকাল সকালে গোপালগঞ্জের মানিকদহ আবাসিক এলাকায় সপ্তাহব্যাপী ১১তম জাতীয় রোভার মুট উদ্বোধনকালে এ কথা বলেন তিনি। রোভার মুট উদ্বোধনের জন্য সকাল পৌনে ১১টায় দুদিনের সফরে ঢাকা থেকে হেলিকপ্টারে গোপালগঞ্জ আসেন প্রধানমন্ত্রী। ‘শান্তিময় জীবন, উন্নত দেশ’ শীর্ষক প্রতিপাদ্য নিয়ে এই রোভার মুটে বাংলাদেশসহ সার্ক এবং এশীয় প্যাসিফিক অঞ্চলের বিভিন্ন দেশের প্রায় ১০ হাজার স্কাউট অংশ গ্রহণ করছেন।

বক্তৃতায় প্রধানমন্ত্রী তার সরকারের সময়ে দেশের শিক্ষা, স্বাস্থ্য, শিল্পায়ন ও অবকাঠামো উন্নয়নসহ সার্বিক আর্থ-সামাজিক উন্নয়নের চিত্র তুলে ধরেন। ২০২১ সালের মধ্যে আমরা ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দিতে চাই। যুদ্ধাপরাধীদের বিচার ও সন্ত্রাস এবং জঙ্গি দমনে সরকারের  উদ্যোগ তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ‘সব বাধা ও ষড়যন্ত্র ছিন্ন করে যুদ্ধাপরাধীদের বিচার চলছে। একের পর এক বিচারের রায় কার্যকর হচ্ছে। আমরা জাতির প্রত্যাশা অনুযায়ী সব যুদ্ধাপরাধীকে বিচারের আওতায় আনব এবং শাস্তি কার্যকর করব।’ তিনি বলেন, ‘জঙ্গিবাদ-সন্ত্রাসবাদ নির্মূলে আমাদের সরকার ‘জিরো টলারেন্স’ নীতিতে কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠানস্থলে পৌঁছলে বাংলাদেশ স্কাউটের সভাপতি এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক সমন্বয়য়ক মো. আবুল কালাম আজাদ এবং বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার মোজাম্মেল হক খান তাকে স্বাগত জানান। প্রধানমন্ত্রীকে স্কাউটসের সদস্যরা কুচকাওয়াজের মাধ্যমে অভিবাদন জানায়। তিনি কুচকাওয়াজের সালাম গ্রহণ এবং স্কাউটদের পরিবেশনায় মনোজ্ঞ ডিসপ্লেও উপভোগ করেন। অনুষ্ঠানের শেষ অংশে তিনি ১১তম জাতীয় রোভার মুট উপলক্ষে একটি স্মারক ডাক টিকিট অবমুক্ত করেন এবং স্কাউটদের তাঁবু পরিদর্শন করেন। স্কাউটসের জাতীয় কমিশনার সারওয়ার মোহাম্মদ শাহরিয়ার লিখিত বক্তব্য পাঠ করেন। তিনি বলেন, ‘আমাদের ১৬ কোটি মানুষের দেশ। তাই আমাদের স্কাউটদের সংখ্যা আরও বৃদ্ধি করতে হবে। প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানে অন্তত, দুটি করে কাব স্কাউট দল, দুটি স্কাউট দল ও দুটি রোভার স্কাউট দল চালু করতে হবে। এ জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট সবাই সমন্বিতভাবে বাংলাদেশ স্কাউটকে সহযোগিতা করবেন বলে আশা করি।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্কাউটিংয়ে মেয়েদের সম্পৃক্ততা বৃদ্ধির আহ্বান জানিয়ে বলেন, স্কাউটিং কার্যক্রমে মেয়েদের অংশগ্রহণ আরও বৃদ্ধি করার লক্ষ্যে মেয়েদের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ও সহশিক্ষা প্রতিষ্ঠানে মানসম্মত গার্ল-ইন-স্কাউটিং ইউনিট চালু করতে হবে।

বঙ্গবন্ধুর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ : প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুপুরে টুঙ্গিপাড়ায় এসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে মহান নেতার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। সেখানে কিছু সময় নীরবে দাঁড়িয়ে থাকেন তিনি। পরে পিতা বঙ্গবন্ধু ও মাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবসহ ১৫ আগস্টের শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত করেন। মোনাজাতে জাতির অব্যাহত শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করেন প্রধানমন্ত্রী। এসময় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম এমপি, শেখ হেলাল এমপি, প্রধানমন্ত্রীর ভাগিনা রেদওয়ান সিদ্দিক ববি, তার পত্নী ও দুই পুত্র পরিবারের অন্যান্য সদস্য তার সঙ্গে ছিলেন। এ ছাড়া শেখ হাসিনা সকালে গোপালগঞ্জ পৌঁছে জেলা আওয়ামী লীগ কার্যালয় পরিদর্শন করেন। সেখানে তিনি প্রায় আধা ঘণ্টা অবস্থানকালে স্থানীয় নেতা-কর্মীদের সঙ্গে মতবিনিময় করেন। এ সময় শেখ ফজুলুল করিম সেলিমসহ আওয়ামী লীগের কেন্দ্রীয় ও স্থানীয় নেতারা উপস্থিত ছিলেন। টুঙ্গিপাড়ায় পৈতৃক নিবাসে রাতযাপন শেষে আজ দুপুর আড়াইটায় তার টুঙ্গিপাড়া থেকে হেলিকপ্টারে ঢাকায় রওনা হওয়ার কথা রয়েছে।

সর্বশেষ খবর