শনিবার, ২৮ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

চারুকলায় আদিবাসী উৎসব

সাংস্কৃতিক প্রতিবেদক

চারুকলায় আদিবাসী উৎসব

আদিবাসীদের বৈচিত্র্যময় সংস্কৃতি নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায় শুরু হলো ‘বৈচিত্র্য-বহুত্বের ঐকতানে, এসো মিলি সর্বপ্রাণে’ স্লোগানে দুইদিনব্যপী উৎসব। ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট (আইইডি) এর আয়োজনে গতকাল সকালে নীলাকাশে শান্তির পায়রা উড়িয়ে এই উৎসবের উদ্বোধন করেন প্রধান অতিথি সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা। জাতীয় আদিবাসী পরিষদের প্রেসিডিয়াম সদস্য অনিল মারান্ডির সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক আসাদুল ইসলাম, চারুকলা অনুষদের অধ্যাপক আফজাল হোসেন। অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন আইইডির নির্বাহী পরিচালকনুমান আহম্মদ খান। বিকালে প্রথম দিনের দ্বিতীয় অধিবেশেনের আলোচনায় প্রবন্ধ পাঠ করেন পাভেল পার্থ। সভাপতিত্ব করেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির তথ্য ও প্রচার সম্পাদক মঙ্গল কুমার চাকমা।

আসমা কিবরিয়ার ‘শুধুই স্মৃতি নয়’ বইয়ের মোড়ক উন্মোচন : সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়ার প্রয়াত সহধর্মিনী আসমা কিবরিয়া তার জীবের স্মৃতি ও ইতিহাসের নানা বিষয় নিয়ে লিখেছিলেন ‘শুধুই স্মৃতি নয়’ নামের একটি বই। বইটিতে তিনি যাপিত জীবনের বিভিন্ন ঘটনার পাশাপাশি দেশের অনেক অজানা ইতিহাস তুলে ধরেছেন। কিন্তু জীবদ্দশায় তিনি এটি প্রকাশ করে যেতে পারেননি। তার মৃত্যুর পর মেয়ে ড. নাজলী কিবরিয়ার উদ্যোগে বইটি প্রকাশ করে পারিজাত প্রকাশনী। আর শাহ এ এম এস কিবরিয়ার ??তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গতকাল বইটির মোড়ক উন্মোচন করা হয়। বাংলাদেশ ফাউন্ডেশন ফর রিসার্চ ডেভেলপমেন্টের আয়োজনে গতকাল বিকালে বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে বইটির প্রকাশনা অনুষ্ঠিত হয়।

ইমেরিটাস প্রফেসর ড. রফিকুল ইসলামের সভাপতিত্বে প্রকাশনা অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ প্রেরিত একটি শুভেচ্ছা বানী পাঠ করে শোনানো হয়।

ছাপাই চিত্র ৩

বাংলাদেশে নয়জন এবং কলকাতার একজনসহ মোট দশজন শিল্পীর ছাপাই ছবি নিয়ে গ্যালারী কায়ায় শুরু হয়েছে ‘ছাপাই ছবি ৩’ শীর্ষক প্রদর্শনী। গতকাল বিকালে যৌথভাবে এ প্রদর্শনীর উদ্বোধন করেন এপেক্স গ্রুপের চেয়ারম্যান সৈয়দ মনজুর এলাহী ও স্থপতি-শিল্প সমালোচক রবিউল হুসাইন। প্রতিদিন বেলা ১১টা থেকে সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে প্রদর্শনী। ১০ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এ প্রদর্শনী।

ওয়াহিদুল হক স্মরণে কণ্ঠশীলনের আয়োজন

আলোচনা ও আবৃত্তির মধ্য দিয়ে কণ্ঠশীলনের প্রতিষ্ঠাতা ওয়াহিদুল হককে স্মরণ করেছে সংগঠনটি। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত এই আয়োজনে আলোচনা করেন কবি হাবীবুল্লাহ সিরাজী।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর