মঙ্গলবার, ২৮ মার্চ, ২০১৭ ০০:০০ টা

ভোটে যত ফ্যাক্টর

গোলাম রাব্বানী ও মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা থেকে

পরশু বৃহস্পতিবার কুমিল্লা সিটিতে ভোট। আজই শেষ হবে প্রচার-প্রচারণা। শেষ দিকে ভোটারদের মাঝে কাজ করছে নানা হিসাব-নিকাশ। এখানে চারটি ফ্যাক্টর ভোটের হিসাব পাল্টে দিতে পারে বলে বিভিন্ন সূত্র জানিয়েছে। সেগুলো হলো— নারী ভোটার, সংখ্যালঘু ভোটার, সদর দক্ষিণের ভোটার ও বিএনপির বিদ্রোহী গ্রুপের ভোট। জানা গেছে, এ সিটি করপোরেশনের মোট ভোটার ২ লাখ ৭ হাজার ৫৬৬ জন। তার মধ্যে পুরুষ ভোটার এক লাখ দুই হাজার ৪৪৭ জন, মহিলা ভোটার এক লাখ ৫ হাজার ১১৯ জন। এখানে পুরুষ থেকে নারী ভোটার বেশি। আর সংখ্যালঘু ভোটারও প্রায় ২০ হাজার। যিনি সংখ্যালঘু ভোট নিজের দিকে টানতে পারবেন তিনিই হাসবেন শেষ হাসি।

নির্বাচন বিশ্লেষকরা বলছেন, নগরীর দক্ষিণ অংশে রয়েছে ৬০ হাজারের মতো ভোটার। এ এলাকায় কাজ কম হওয়ায় ক্ষুব্ধ ভোটাররা। এ ছাড়া সদর দক্ষিণের বাসিন্দা বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মনিরুল চৌধুরী ২৬ মার্চ শেষ দিকে বিএনপির প্রার্থীর প্রচারণা থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন। ভোটারদের মতে, এ বিষয়টির সুফল যাবে আওয়ামী লীগ প্রার্থীর ঘরে। যদিও বিএনপির দাবি, মনিরুল হক চৌধুরীর প্রচারণা থেকে সরে যাওয়ার বিষয়টি তেমন কোনো বড় বিষয় নয়।

এসব বিষয়ে আওয়ামী লীগের প্রার্থী আঞ্জুম সুলতানা সীমা বলেন, আমি নারী এবং আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নারী ভোট এবং সংখ্যালঘু ভোটারের কাছ থেকে ভালো সমর্থন পাব বলে আশা করছি। এ ছাড়া সদর দক্ষিণে তেমন কোনো উন্নয়ন কাজ হয়নি। এ নিয়ে সেখানের মানুষ ক্ষুব্ধ। তারা পরিবর্তন চায়, তারা উন্নয়নের জন্য নৌকায় ভোট দেবে।

বিএনপির মেয়র প্রার্থী সদ্য বিদায়ী মেয়র মনিরুল হক সাক্কু বলেন, আমার প্রতিপক্ষ নারী হিসেবে তাকে সব নারী ভোট দিয়ে দেবে তা ঠিক নয়। তাহলে কি আমি সব পুরুষের ভোট পাব। সবাই সবার ভোট পাবেন। সংখ্যালঘু ভোটের বিষয়ে তিনি বলেন, আমি ভালো কাজ করলে অবশ্যই তারা মূল্যায়ন করবেন। সদর দক্ষিণের বিষয়ে তিনি বলেন, কোথাও কাজ বেশি কোথাও কম হয়েছে। মনিরুল হক চৌধুরীর প্রচারণা থেকে সরে যাওয়ার বিষয়টি তেমন কোনো বড় বিষয় নয় বলেও তিনি জানান।

আজ মধ্যরাতে শেষ হচ্ছে প্রচার-প্রচারণা, মাঠে নামবে বিজিবি-র‌্যাব : নির্বাচনের শেষ মুহূর্তের প্রচার-প্রচারণা নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা। দিনভর নগরীর অলিগলি চষে বেড়াচ্ছেন তারা। আজ মধ্যরাত থেকে শেষ হবে সব ধরনের প্রচার-প্রচারণা। এ ছাড়া গতকাল আওয়ামী লীগ-বিএনপির কেন্দ্রীয় নেতারাও শেষ প্রচারণায় ঘাম ঝরিয়েছেন। কেননা গতকাল মধ্যরাত থেকে বহিরাগতদের নির্বাচনী এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। নির্বাচন প্রভাবমুক্ত রাখতে যারা কুমিল্লা সিটি এলাকার বাসিন্দা নন বা ভোটার নন, তাদের নির্বাচনী এলাকা ত্যাগ করতে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ ছাড়া প্রচারণার শেষ মুহূর্তে কাউন্সিলর প্রার্থীদের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উঠেছে। প্রচারণার শেষ মুহূর্তে কালো টাকা ছড়ানোর অভিযোগও উঠেছে কাউন্সিলর প্রার্থীর বিরুদ্ধে। বিত্তশালী প্রার্থীরা ভোট কিনতে ভোটারদের বাড়ি বাড়ি ধরনা দিচ্ছেন। নগদ অর্থ ছাড়াও ভোটারদের হাতে তুলে দেওয়া হচ্ছে শাড়ি, লুঙ্গি, টি-শার্ট, থ্রিপিসসহ বিভিন্ন উপহারসামগ্রী। এ ছাড়া বস্তি এলাকার ভোটারদের ৪০০ টাকার বিনিময়ে জাতীয় পরিচয়পত্র নিয়ে নেওয়া হচ্ছে বলে অভিযোগ আছে। গতকাল ঢাকা থেকে নির্বাচনের ব্যালট পেপার কুমিল্লায় এসেছে। কাল ভোট কেন্দ্রে তা পাঠানো হবে। নির্বাচনের রিটার্নিং অফিসার রকিবউদ্দিন মণ্ডল জানান, গতকাল রাত ১২টার পর থেকে বহিরাগতদের নির্বাচনী এলাকায় অবস্থান নিষিদ্ধ করা হয়েছে। আজ দিবাগত মধ্যরাত থেকে (ভোট শুরুর ৩২ ঘণ্টা আগে) ভোটের পরবর্তী ৪৮ ঘণ্টা পর্যন্ত সব ধরনের জনসভা, মিছিল, শোভাযাত্রা নিষিদ্ধ করা হয়েছে। গতকাল মধ্যরাত থেকে ৩০ মার্চ মধ্যরাত পর্যন্ত মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা আরোপ রয়েছে।

নিরাপত্তায় চার হাজার সদস্য : কুমিল্লা সিটি নির্বাচনের নিরাপত্তায় প্রায় চার হাজার সদস্য মোতায়েন করা হচ্ছে। এর মধ্যে বিজিবি ৬০০, র‌্যাব ৩২২, পুলিশ ১ হাজার ৬৭৮ ও আনসার ১ হাজার ২৩৬ জন। গতকাল বিজিবির সদস্যরা কুমিল্লা সিটি করপোরেশন এলাকায় এসে পৌঁছেছেন। তারা নির্বাচনী এলাকায় রেকিও করেছেন। আজ সকাল থেকে নির্বাচনী মাঠে টহল শুরু করবেন এসব সদস্য। এ নির্বাচনে সাধারণ কেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনীর ২২ জন সদস্য ও ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ২৪ জন সদস্য মোতায়েন করা হবে।

এ ছাড়াও মাঠে থাকবে নির্বাচন কমিশনের ২৭ জন ‘নীরব পর্যবেক্ষক’। ইসির নিজস্ব এসব কর্মকর্তা পরিচয় গোপন রেখে নির্বাচনের সামগ্রিক পরিবেশ সম্পর্কে তথ্য নির্বাচন কমিশনকে জানাবেন। ইসির কর্মকর্তারা জানান, নির্বাচনের সামগ্রিক পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার উদ্দেশে এসব পর্যবেক্ষক নিয়োগ করা হয়েছে। কোথাও অনিয়মের খবর পেলে তারা কমিশনকে জানাবে এবং সেই তথ্য অনুযায়ী ব্যবস্থা নেবে ইসি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর