সোমবার, ৮ মে, ২০১৭ ০০:০০ টা

আজ ২৫ বৈশাখ

কবিগুরুর জন্মদিন

নিজস্ব প্রতিবেদক

আজ ২৫ বৈশাখ

বিশ্বের বুকে বাঙালিকে মাথা উঁচু করে দাঁড়াতে শিখিয়েছেন রবীন্দ্রনাথ। কবিগুরুর হাত ধরেই বাংলা সাহিত্য নতুন রূপ লাভ করে। বাংলা সাহিত্য ও সংস্কৃতির বিকাশে কবির রয়েছে অসামান্য অবদান। তিনিই বাংলা সাহিত্যের মহীরুহ। আজ ২৫ বৈশাখ কবিগুরুর ১৫৬তম জন্মবার্ষিকী। বঙ্গাব্দ ১২৬৮ সনের ২৫ বৈশাখ (১৮৬১ খ্রিস্টাব্দের ৮ মে) কলকাতার জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে জন্মগ্রহণ করেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। রবীন্দ্রনাথের কাছ থেকেই আমাদের জাতীয় সংগীত ও ‘বাংলাদেশ’ নামের বানানটি নেওয়া। রবিঠাকুরের কবিতা ও গান বাঙালি তথা বাংলাদেশিদের যাপিতজীবনের সঙ্গে অবিচ্ছেদ্যভাবে জড়িয়ে আছে। তার রচনাবলি আমাদের প্রেরণার শিখা হয়ে পথ দেখায়। ৮০ বছরের জীবনকালে তিনি ছিলেন একাধারে কবি, নাট্যকার, কথাশিল্পী, চিত্রশিল্পী, গীতিকার, সুরকার, সংগীত পরিচালক, ছোট গল্পকার ও ভাষাবিদ। বাংলা সাহিত্য-সংস্কৃতির এমন কোনো দিক নেই যা নিয়ে তিনি লেখালেখি করেননি। মানুষের মুক্তির দর্শনই ছিল রবিঠাকুরের দর্শন। মানবতাবাদী এই কবি বিশ্বাস করতেন বিশ্বমানবতায়। রবিঠাকুরই বাংলা সাহিত্যকে বিশ্বের দরবারে বিশেষ মর্যাদায় অধিষ্ঠিত করেছেন। প্রথম এশীয় হিসেবে ১৯১৩ সালে ‘গীতাঞ্জলি’ কাব্যগ্রন্থের মাধ্যমে তিনি সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন। ১৯৪১ সালের ৬ আগস্ট বাংলা ১৩৪৮ সনের ২২ শ্রাবণ কলকাতার জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে শ্রাবণের বাদলঝরা দিনে ইহলোকের মায়া ত্যাগ করেন রবীন্দ্রনাথ ঠাকুর।

কর্মসূচি : জাতীয় পর্যায়ে কবিগুরুর জন্মবার্ষিকী উদ্যাপন উপলক্ষে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে সরকার।  মূল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে রবীন্দ্র স্মৃতিবিজড়িত নওগাঁর পতিসরে।

আজ বেলা আড়াইটায় পতিসরে রবীন্দ্র কাচারি বাড়ির দেবেন্দ্র মঞ্চে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

এবার রবীন্দ্র জন্মবার্ষিকীর প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘মানুষের ধর্ম : রবীন্দ্রনাথ ও সমকালীন প্রাসঙ্গিকতা’। উদ্বোধনী অনুষ্ঠানে স্মারক বক্তব্য দেবেন অধ্যাপক ড. হায়াৎ মামুদ। আলোচনার পর সাংস্কৃতিক পর্ব থাকবে। এ ছাড়া কবিগুরুর স্মৃতিবিজড়িত কুষ্টিয়ার শিলাইদহ, সিরাজগঞ্জের শাহজাদপুর এবং খুলনার দক্ষিণডিহি ও পিঠাভোগসহ ঢাকায় যথাযোগ্য মর্যাদায় কবির জন্মবার্ষিকী উদ্যাপন করা হচ্ছে। এ উপলক্ষে রবীন্দ্রমেলা, রবীন্দ্রবিষয়ক আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করেছে স্থানীয় প্রশাসন। রাজধানীতে বাংলাদেশ শিল্পকলা একাডেমি তিন দিনব্যাপী কবির চিত্রশিল্প প্রদর্শনী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। এ ছাড়া আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলা একাডেমি। ঢাকাসহ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে কবিগুরুর জন্মবার্ষিকী যথাযোগ্যভাবে উদ্যাপন করা হবে।

পতিসরে ব্যাপক প্রস্তুতি  : আজ ২৫ বৈশাখ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬তম জন্মবার্ষিকী। এ বছর রবীন্দ্র জয়ন্তীর কেন্দ্রীয় অনুষ্ঠান নওগাঁর পতিসরে অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে নেওয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

সংশ্লিষ্ট সূত্র জানায়, কবির নিজস্ব জমিদারী কালিগ্রাম পরগনার কাছারিবাড়ি আত্রাই উপজেলার পতিসরে পালন করা হবে নানা কর্মসূচি। এ জন্য সজ্জিত করা হয়েছে কবিপুত্র দেবেন্দ্রনাথের নামে নির্মিত ‘দেবেন্দ্র মঞ্চ’। পতিসর রবীন্দ্র সংগ্রহশালার প্রতিষ্ঠাতা মতিউর রহমান মামুন, আবাদপুকুর মহাবিদ্যালয়ের অধ্যক্ষ মাসুদ রানা এবং স্থানীয় সাংস্কৃতিক কর্মী ওহেদুল ইসলাম মিলন বলেন, এই প্রথম রবীন্দ্র জন্মজয়ন্তীর উৎসবে আত্রাই উপজেলার প্রত্যন্ত পল্লী পতিসরে আসছেন রাষ্ট্রপতি। ফলে পতিসর এ বছর ব্যাপক পরিচিতি লাভ করবে। রবীন্দ্র স্মৃতি বিজড়িত স্থান সমূহের মধ্যে পতিসর এতোদিন ছিল অবহেলিত। কিন্তু এ বছর রাষ্ট্রপতির আগমনকে ঘিরে এখানকার মানুষের প্রত্যাশা অনেক বেশি। তাদের প্রাণের দাবি, রবীন্দ্রনাথ ঠাকুরের নামে একটি কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপন করা হোক।

জেলা প্রশাসক ড. আমিনুর রহমান জানান, আজ দুপুর দুটায় পতিসর দেবেন্দ্র মঞ্চে প্রথমে রয়েছে আলোচনা ও স্মৃতিচারণ অনুষ্ঠান। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর। স্বাগত বক্তব্য রাখবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ইব্রাহীম হোসেন খান। স্মারক বক্তব্য রাখবেন অধ্যাপক ড. হায়াৎ মামুদ এবং  বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখবেন বস্ত্র ও পাটমন্ত্রী মুহা. ইমাজ উদ্দিন প্রামাণিক এবং স্থানীয় সংসদ সদস্য ইসরাফিল আলম। পরে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ঢাকা, জেলা শিল্পকলা একাডেমি নওগাঁ, উপজেলা শিল্পকলা একাডেমি আত্রাই ও রাণীনগরের শিল্পীরা সংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর