শিরোনাম
সোমবার, ৮ মে, ২০১৭ ০০:০০ টা
কেমন বাজেট চাই

আঞ্চলিকতার ভিত্তিতে বরাদ্দ থাকা উচিত

রাহাত খান, বরিশাল

আঞ্চলিকতার ভিত্তিতে বরাদ্দ থাকা উচিত

সাইদুর রহমান রিন্টু, সভাপতি, বরিশাল চেম্বার

বরিশাল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি আলহাজ মো. সাইদুর রহমান রিন্টুর মতে, দেশের একেক অঞ্চলে একেক ধরনের সমস্যা। তাই জাতীয় বাজেটে আঞ্চলিকতার ভিত্তিতে বিভিন্ন মন্ত্রণালয়ের বাজেট বরাদ্দ থাকা উচিত। আসন্ন বাজেট নিয়ে বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের পরিচালক রিণ্টু বলেন, ব্যবসায়ীরা যারা ভ্যাট-আয়কর দিচ্ছে, তাদের উপর নতুন করারোপ না করে আসন্ন জাতীয় বাজেটে ভ্যাট-করের আওতা বাড়িয়ে রাজস্ব আদায় করে দেশের উন্নয়ন করা দরকার। করের আওতা না বাড়িয়ে ব্যবসায়ীদের উপর নতুন করে করারোপ করা হলে চাপে পড়বে ক্ষুদ্র উদ্যোক্তারা। অনেক ক্ষুদ্র্র ও মাঝারী শিল্প দেউলিয়া হয়ে যাবে। নতুন শিল্প স্থাপনে আগ্রহ হারিয়ে ফেলবেন নতুন উদ্যোক্তারা।

তিনি আঞ্চলিকতার ভিত্তিতে বাজেট বরাদ্দ প্রসঙ্গে বলেন, নদী বিধৌত বরিশালে নদী ভাঙ্গন একটি বড় সমস্যা। নৌ যোগাযোগ সচল রাখার জন্য প্রতিনিয়ত নৌপথ খনন-শাসন করা প্রয়োজন। দক্ষিণাঞ্চলের মানুষ যাত্রী ও পণ্য পরিবহনে নদী পথের উপর নির্ভরশীল। নদীই দক্ষিণের মানুষের অর্থনীতির প্রাণ। নৌপথ সড়ক পথের চেয়ে অনেক সাশ্রয়ী। সড়ক নির্মাণ ও মেরামতে যে খরচ হয়, নদী পথে সে পরিমাণ খরচ হয় না। নদীর নাব্য রক্ষা এবং নদী ভাঙ্গন প্রতিরোধে আসন্ন বাজেটে আঞ্চলিকতার ভিত্তিতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দেওয়া উচিত। কারণ যে কোনোমূল্যে নদীর প্রবাহ স্বাভাবিক রাখার জন্য আসন্ন বাজেটে বিশেষ বরাদ্দ জরুরি।

সাইদুর রহমান রিণ্টু বলেন, জাতীয় বাজেটে দক্ষিণাঞ্চলে জ্বালানি খাতে বরাদ্দ বেশি হওয়া উচিত। তাহলেই ভোলা থেকে পাইপ লাইনের মাধ্যমে গ্যাস এনে বরিশালে গ্যাসভিত্তিক শিল্পায়ন গড়া সম্ভব। গ্যাসভিত্তিক শিল্প হলে ঢাকা, চট্টগ্রাম, সিলেট, বগুড়াসহ অন্যান্য অঞ্চলের শিল্পের সঙ্গে বরিশালের শিল্পদ্যোক্তারা প্রতিযোগিতায় টিকে থাকতে পারবে। গ্যাস না থাকায় বিদ্যুৎ দিয়ে শিল্পোৎপাদনে খরচ বেশি পড়ে যায়। যার ফলে অন্যান্য এলাকার শিল্পের সঙ্গে বরিশালের শিল্পোদ্যোক্তারা কুলিয়ে উঠতে পারছেন না। এ কারণে দক্ষিণাঞ্চলে শিল্পায়ন সেভাবে উন্নতি করতে পারছে না। গ্যাস সরবরাহের ব্যবস্থা না থাকা এই অঞ্চলে শিল্পায়নের জন্য সব চেয়ে বড় বাঁধা। তিনি গ্যাস না থাকায় শিল্পে ভারসাম্য আনতে বরিশাল অঞ্চলের ব্যবসায়ী এবং শিল্পদ্যোক্তাদের জন্য ব্যাংক ঋণে সুদের হার কমানোর দাবি করেন।

বরিশাল সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও মহানগর আওয়ামী লীগের সহসভাপতি এই ব্যবসায়ী নেতা রিণ্টু উল্লেখ করেন, আসন্ন বাজেটে ফরিদপুর থেকে পর্যটন কেন্দ্র কুয়াকাটা এবং পায়রা সমুদ্র বন্দর পর্যন্ত মহাসড়কটি ফোরলেনে উন্নীত করার জন্য বাজেট অর্থ বরাদ্দ একান্ত জরুরি। ভারী যানবাহনের চাপ কমাতে বরিশাল নগরীতে একটি বাইপাস সড়কের জন্য আসন্ন বাজেটে অর্থ বরাদ্দ প্রয়োজন। এছাড়া আসন্ন বাজেটে পায়রা বন্দর ও কুয়াকাটা পর্যন্ত রেললাইন স্থাপনে অর্থ বরাদ্দ দেওয়া উচিত।

নতুন বাজেটে বরিশাল-ঢাকা আকাশ পথে রাষ্ট্রায়ত্ত্ব্ব বিমান সার্ভিসের আরও উন্নতি চান তিনি। তিনি বলেন, এই রুটে বিমান বাংলাদেশের সার্ভিস রেগুলার নয়, অপ্রতুল সার্ভিসে মানুষের চাহিদার পূরণ হয় না। বেসরকারি বিমানের ভাড়া বেশি। তাই জনগণের সুবিধার জন্য এই রুটে বিমানের সার্ভিস এবং মান আরও বাড়ানো দরকার। রিণ্টুর মতে, বরিশালে পর্যটনের অপার সম্ভাবনা রয়েছে। উজিরপুর উপজেলার সাতলার শাপলা বিল এবং স্বরূপকাঠীর পেয়ারা বাগান, ভাসমান বাজার, নার্সারি ঘিরে পর্যটনের নতুন ক্ষেত্র তৈরি করতে হবে। এতে দেশি-বিদেশি পর্যটনের আনাগোনা ব্যাপকভাবে বাড়বে।

সাম্প্রতিক ভারী বর্ষণে ক্ষতিগ্রস্ত কৃষকদের ঋণের সুদ মওকুফ এবং ঋণের কিস্তি দীর্ঘ মেয়াদে পরিশোধের জন্য নতুন বাজেটে সুবিধা চান এ জনপ্রতিনিধি। একই সঙ্গে তিনি বরিশালে পেয়ারা, আমড়া ও আলুসহ অন্যান্য পঁচনশীল কৃষি পণ্য সংরক্ষণের জন্য হিমাগার এবং চাতাল স্থাপনের জন্য নতুন বাজেটে অর্থ বরাদ্দ চান। তিনি বলেন, এসব সুপারিশ গ্রহণ করে সরকার আগামী জাতীয় বাজেট প্রণয়ন করলে এ অঞ্চলের মানুষ অনেক সুবিধা পাবে।

সর্বশেষ খবর