শিরোনাম
সোমবার, ১৫ মে, ২০১৭ ০০:০০ টা

ডিজিটাল হচ্ছে ভোট ব্যবস্থাপনা

গোলাম রাব্বানী

ডিজিটাল হচ্ছে ভোট ব্যবস্থাপনা

আগামী একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে ভোট ব্যবস্থাপনা ডিজিটাল করতে একগুচ্ছ সুপারিশ করেছে নির্বাচন কমিশন সচিবালয়। এক্ষেত্রে অনলাইনে মনোনয়নপত্র দাখিল থেকে শুরু করে ফলাফল ঘোষণা পর্যন্ত ভোট ব্যবস্থাপনার কাজ ডিজিটাল করতে এসব সুপারিশ করা হয়েছে।

সংসদ নির্বাচনের খসড়া রোডম্যাপে এসব সুপারিশ অন্তর্ভুক্ত করা হয়েছে। আগামী ২৩ মে নির্বাচন কমিশনের আনুষ্ঠানিক সভায় এই রোডম্যাপ চূড়ান্ত করার কথা রয়েছে। ইসি সচিবালয় সূত্র জানিয়েছে, একাদশ সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের পাশাপাশি ভোট ব্যবস্থাপনা ডিজিটাল করতে ইসি সচিবালয় বেশ কিছু সুপারিশ করেছে। এর মধ্যে অনলাইনে মনোনয়ন দাখিল করার সুযোগ, ডিজিটাল পদ্ধতিতে ভোটের ফলাফল সংগ্রহ এবং প্রচার, রাজনৈতিক দলের নির্বাচনী ব্যয় মনিটরিং, নির্বাচনী অভিযোগ অনলাইনে নেওয়া, এসএমএস-এর মাধ্যমে ভোটারদের নানা তথ্য-উপাত্ত প্রদান করার চিন্তা করা হচ্ছে। ইসির একজন কর্মকর্তা বলেন, রোডম্যাপ বা কর্মপরিকল্পনা চূড়ান্তের পাশাপাশি ভোট ব্যবস্থাপনাকেও আরও আধুনিকায়ন ও কার্যকর করতে এসব সুপারিশ রাখা হয়েছে। নির্বাচন কমিশন এসব বিষয় ইতিবাচকভাবে বিবেচনা করতে পারে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, জেলা প্রশাসকের নেতৃত্বে রাজনৈতিক দলের নির্বাচনী ব্যয় তদারকি করার আলাদা কমিটি করা হবে। ভোটের অভিযোগ নেওয়ার জন্য বিশেষ সফটওয়্যার ব্যবহার ও এসএমএসে অভিযোগ সংংগ্রহ করবে ইসি সচিবালয়। সেই অনুযায়ী তাত্ক্ষণিক ব্যবস্থাও নেওয়া হবে। অন্যদিকে ডিজিটাল পদ্ধতিতে ভোটের ফলাফল সংগ্রহ করে তা প্রচার করা হবে ডিজিটাল ভাবেই। এ জন্য রাজধানীর গুলিস্তান, মৌচাক, শাহবাগ, ফার্মগেটসহ গুরুত্বপূর্ণ মোড়ে ডিজিটাল মনিটরে ফলাফল প্রকাশ করার সুপারিশ করা হয়েছে। এ বিষয়ে অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান বলেছেন, রোডম্যাপের মধ্যে এসব  প্রস্তাবনা দেওয়া রয়েছে, যাতে অনলাইনে মনোনয়ন নেওয়া যায় এবং ভোট কেন্দ্রে থেকে তাত্ক্ষণিক অভিযোগ নেওয়া যায়। তিনি বলেন, চার নির্বাচন কমিশনের নেতৃত্বে চারটি কমিটি হচ্ছে। এর মধ্যে নির্বাচনী আইন সংস্কার, সংসদীয় আসনের সীমানা নির্ধারণ, ইসি সচিবালয়ের পদোন্নতি এবং সাংগঠনিক কাঠামোর বিষয়ে কাজ করতে এসব কমিটি করা হচ্ছে।

আগামী সপ্তাহে কর্মপরিকল্পনা চূড়ান্ত : একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে অগ্রাধিকারমূলক কাজের বাস্তবায়ন সূচি নির্ধারণে গতকাল নির্বাচন কমিশনের সভায় ‘রোডম্যাপের’ খসড়া উপস্থাপন করা হয়েছে। আগামী কমিশন সভায় এ কর্মপরিকল্পনা চূড়ান্ত করা হতে পারে বলে জানিয়েছেন ইসি সচিব মোহাম্মদ আবদুল্লাহ। প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে চতুর্থ এ কমিশন সভা হয়েছে। সভার পরে ইসি সচিব সাংবাদিকদের বলেন, রোডম্যাপের কর্মপরিকল্পনাগুলো পুরোপুরি কমিশন পর্যালোচনা করতে পারেনি। সেক্ষেত্রে কমিশনের আগামী বৈঠকে ২৩ মে এ কর্মপরিকল্পনা চূড়ান্ত করা হতে পারে। তিনি জানান, রোডম্যাপের কাজ গুছিয়ে আনতে প্রয়োজনে পরামর্শকও নেওয়া হতে পারে। কর্মপরিকল্পনা চূড়ান্তের পর তা বই আকারে প্রকাশ করা হবে। তিনি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করার বিষয়ে বলেন, রোডম্যাপ চূড়ান্ত না হলে এটা কবে থেকে হবে বলা যাচ্ছে না। তবে ডিসেম্বরের মধ্যে নিবন্ধিত রাজনৈতিক দলের সঙ্গে সংলাপের কার্যক্রম শেষ করার পরিকল্পনা রয়েছে। এক প্রশ্নের জবাবে ইসি সচিব জানান, আগামী সংসদ নির্বাচন ইভিএম দিয়ে করা যাবে কিনা— তা আরও পরে বলা যাবে। কারণ পরীক্ষা-নিরীক্ষার বিষয় রয়েছে। ইসি কর্মকর্তা জানান, রোডম্যাপে কমপক্ষে সাতটি বিষয় অগ্রাধিকার পাচ্ছে।

এর মধ্যে রয়েছে নির্বাচনী আইনের সংস্কার, সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণ, নতুন রাজনৈতিক দলের নিবন্ধন, রাজনৈতিক দলসহ স্টেকহোল্ডারদের সঙ্গে সংলাপ, ভোটার তালিকা হালনাগাদ, ভোটার তালিকা চূড়ান্ত ও মুদ্রণ, ভোটকেন্দ্র প্রস্তুত ও ইভিএমের জন্য প্রস্তুতির বিষয়।

সর্বশেষ খবর