সোমবার, ১৫ মে, ২০১৭ ০০:০০ টা

জামায়াতের সঙ্গে ঐক্য সরকার হটাতে

—ফখরুল

নিজস্ব প্রতিবেদক

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, জামায়াতের সঙ্গে তার দলের ঐক্য আদর্শিক নয়, অগণতান্ত্রিক সরকার হটাতে এ ঐক্য শুধুই রাজনৈতিক। জামায়াতের সঙ্গে আমাদের এই ঐক্য সম্পূর্ণভাবেই আন্দোলনকেন্দ্রিক। আওয়ামী লীগ সরকার যে একনায়কত্ব, স্বৈরাচার এবং ফ্যাসিবাদের বিরুদ্ধে অবস্থান নিয়েছে, তাদের পরাজিত করে জনগণের সরকার প্রতিষ্ঠার আন্দোলন সৃষ্টি করতেই ২০-দলীয় জোটের সৃষ্টি হয়েছে। গতকাল জাতীয় প্রেস ক্লাবে ‘সেন্টার ফর ন্যাশনাল অ্যান্ড রিজিওনাল রিসার্চ স্টাডিজ’ আয়োজিত ‘ভিশন-২০৩০’ নিয়ে গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সংগঠনের নির্বাহী পরিচালক ব্যারিস্টার পারভেজ আহমেদের সভাপতিত্বে আলোচনায় আরও বক্তব্য দেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, বাংলাদেশ কল্যাণ পার্টি চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, অর্থনীতিবিদ ড. মাহবুব উল্লাহ, সাবেক সচিব ইসমাঈল জবিউল্লাহ প্রমুখ। নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, ‘বিএনপির ভিশনে বলা হয়েছে, বিএনপি আগামী দিনে রাষ্ট্র পরিচালনায় গেলে জনগণের সরকার প্রতিষ্ঠা করা হবে। মুক্তিযুদ্ধের সঙ্গে সংশ্লিষ্ট যাবতীয় কর্মকাণ্ডকে যথাযথভাবে সম্মান ও গুরুত্ব  দেওয়া হবে। এতে প্রশ্ন  থেকে যায়, বিএনপি আগামী দিনে নির্বাচনের মাধ্যমে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব  পেলে জামায়াতে ইসলামীর কী হবে?

খালেদা জিয়া এ বিষয়টি স্পষ্ট করেননি। এ ছাড়া এর আগেও বিএনপি তিনবার ক্ষমতায় ছিল। তখন তো প্রধানমন্ত্রীর ক্ষমতার ভারসাম্যের কথা বলেনি। তাই এই ভিশনে সত্যতা, সঠিকতা, আন্তরিকতা যেমন আছে, তেমনি আছে ভক্তিপ্রবণতা।’

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বিএনপিকে মাঠে নামার তাগিদ দেন। তিনি বলেন, ‘ভালো ভালো কথা শেষ। এখন কাজ করতে কবে মাঠে নামবেন, না এবারও বলবেন ঈদের পর। আপনারা আর কত অজুহাত দেবেন।’ খালেদা জিয়া অনেক বক্তব্যে র‌্যাব বিলুপ্তির কথা বললেও তার ভিশনে এ বিষয়ে কোনো কথা না বলারও সমালোচনা করেন জাফরুল্লাহ চৌধুরী।

সর্বশেষ খবর