শিরোনাম
সোমবার, ১৫ মে, ২০১৭ ০০:০০ টা

আড়াই কোটি টাকা নিয়ে উধাও নারী উন্নয়ন প্রকল্প

লালমনিরহাট

লালমনিরহাট প্রতিনিধি

আদিতমারীতে উন্নয়নমূলক কার্যক্রমের প্রলোভন দিয়ে হতদরিদ্র মহিলাদের কাছ থেকে প্রায় আড়াই কোটি টাকা নিয়ে উধাও হয়ে গেছে ‘নারী উন্নয়ন প্রকল্প’ নামের একটি প্রতারক সংগঠন। এ ঘটনায় আদিতমারী থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেন আদুরী বেগম নামের একজন ভুক্তভোগী।

জানা গেছে, গত বছরের ৭ ডিসেম্বর আদিতমারী উপজেলার ফায়ার সার্ভিস অফিস সংলগ্ন জনৈক নুর মোহাম্মদের বাসা ভাড়া নিয়ে অফিস খুলেন, সরকার কর্তৃক অনুমোদিত ‘নারী উন্নয়ন প্রকল্প’ (রেজি নং-ঝ- ১০২৭২- ২০০৯) নামের একটি সংগঠন।

সাইন বোর্ডে প্রধান কার্যালয় ৫০ ডি, ইনার সার্কুলার ভিআইপি রোর্ড, নয়াপল্টন (৫ম তলা) ঢাকা-১০০০ উল্লেখ করা হয়েছে। কার্যক্রম শুরুর পূর্বে প্রকল্পের সমন্বয়কারী এস আলম স্বাক্ষরিত কার্যক্রমের অবগতি করণ প্রসঙ্গে লালমনিরহাট জেলা প্রশাসক বরাবরে একটি পত্র প্রেরণ করেন। যার অনুলিপি চেয়ারম্যান আন্তর্জাতিক মানবাধিকার সাংবাদিক সংস্থা ঢাকা, পুলিশ সুপার, ইউএনও, সমাজসেবা অফিসার ও অফিসার ইনচার্জ কালীগঞ্জ, হাতীবান্ধা ও আদিতমারীকে সদয় অবগতির জন্য প্রেরণ করা হয়। প্রতারক চক্রটি ৫ প্রকার হস্তশিল্পের কাজ শেখানোর কথা বলে ৩৫ জন মেয়েকে তাদের কার্যক্রমের ট্রেইনার হিসেবে নিয়োগ দেন।

৩০ জন করে সদস্য ভর্তি করা হয়। প্রত্যেক সদস্যদের ভর্তির জন্য এক হাজার ৪৩০ টাকা টাকা করে নেওয়া হয়। আর প্রশিক্ষণ শেষে তাদেরকে একটি করে সেলাই মেশিন কিস্তিতে প্রদান করা হবে মর্মে নারী উন্নয়ন প্রকল্প শুধু আদিতমারীতে প্রায় আড়াই কোটি টাকা হাতিয়ে নিয়ে গত বুধবার (১০ মে) অফিস তালাবদ্ধ করে রাতের অন্ধকারে পালিয়ে যায়।

আদিতমারী উপজেলা চেয়ারম্যার আইয়ুব আলী জানান, ‘নারী উন্নয়ন প্রকল্প’ নামের ওই প্রতারক সংগঠনটি কালীগঞ্জ, হাতীবান্ধা ও আদিতমারী উপজেলায় প্রায় ১০ কোটি টাকা নিয়ে পালিয়েছে বলে ভুক্তভোগীদের নিকট থেকে জানতে পেরেছি।

আদিতমারী থানার অফিসার ইনচার্জ ওসি হরেশ্বর রায় অভিযোগ পাওয়ার কথা স্বীকার করে বলেন, পুলিশ ইতিমধ্যে তদন্ত শুরু করেছে।

সর্বশেষ খবর